হেডফোন থ্রি লাইন টু লাইন এর মানে কি ?

হেডফোন থ্রি লাইন টু লাইন এর মানে কি ?
হেডফোন বা ইয়ারফোন দেখতে হয়তো আলাদা কিন্তু কাজ একই । এগুলো ডিজাইনের ক্ষেত্রে বিভিন্ন মডেল বিভিন্ন ধরনের দেখতে হতে পারে কিন্তু হেডফোন বা ইয়ারফোনের কাজ একই রকম । শুধু মাত্র সামান্য দাম কম বেশী হওয়ায় একটি সুবিধা হতে বঞ্চিত হয় অনেকেই । তা হল হেডফোন বা ইয়ারফোনের থ্রি লাইন টু লাইনের বিষয় অনেকেই না জানার কারণে । এবার হেডফোন থ্রি লাইন টু লাইন এর মূল আলোচনায় যাওয়া যাক ।

টু লাইন হেডফোন বা ইয়ারফোন :- এই ইয়ারফোন বাজারে সবচেয়ে বেশি পাওয়া যায় । কারণ এটি কিছুটা কম মূল্যেই পাওয়া যায় । এই ইয়ারফোন বাজারে ফুটপাতে বেশি পাওয়া যায় । এই টু লাইন ইয়ারফোন দারা শুধু মাত্র আপনার ফোনের মাল্টিমিডিয়ার গান বাজনা শুনতে পারবেন । কিন্তু যখন ভয়েস কলের ক্ষেত্রে ব্যবহার করবেন আপনার কথা ডেলিভার হতে বাধাগ্রস্ত হবে । কারণ আপনার ফোনে যখন টু লাইন ইয়ারফোনের পিনটি প্রবেশ করাবেন সাথে সাথে আপনার ফোনের মেইন মাইক্রোফোনের লাইনটি ভিন্ন মুখের মাইক্রোফোন দাবিত হয় ।

কিন্তু তা ব্যর্থ হয় । কারণ এই টু লাইনের ইয়ারফোনে মাইক্রোফোন থাকে না । টু লাইন মানে দুটি পথ, যার দ্বারা আপনার দুটি কানের দুটি মিনি মাইকে লাইন দিয়ে থাকে । অতিরিক্ত ভিন্ন দিকে আর লাইন প্রদানের ক্ষমতা থাকে না । এরকমটি হেডফোনের ক্ষেত্রে ও হয়ে থাকে । থ্রি লাইন হেডফোন বা ইয়ারফোন :- এই ধরনের ইয়ারফোন বাজারে দোকানে ও মার্কেটে পাওয়া যায় । এর দাম টু লাইনের ইয়ারফোনের চেয়ে কিছুটা বেশি হয় ।

কারণ এই থ্রি লাইন ইয়ারফোন দ্বারা ফোনের মাল্টিমিডিয়ার গান বাজনা শুনতে পারবেন । একই সঙ্গে ভয়েস কলে কথা বলতে পারবেন । এই ইয়ারফোন দ্বারা প্রয়োজনের সময় ক্লিয়ার ভাবে রেকর্ড করতে পারবেন । কারণ এই ইয়ারফোনে আপনার মুখের কাছাকাছি মাইক্রোফোন লাগানো থাকে । এই থ্রি লাইন হেডফোন বা ইয়ারফোনে দামের উপর ভিত্তি করে মাইক্রোফোনের কাছে ভলিউম আপ বাটন ভলিউম ডাউন বাটন দিয়ে থাকে ।

যার দ্বারা আপনি আপনার এন্ড্রোয়েড ফোন ছাড়াই ভলিউম কম বেশি কন্ট্রোল করতে পারবেন । হেডফোন গুলো ক্ষেত্রে দেখতে আলাদা হলেও কাজ একই রকম । কম্পিউটারের ক্ষেত্রে সাধারণত হেডফোনের মাইক্রোফোন কানে বসানো ৩০০ বক্স থেকে লম্বা লম্বি ভাবে মুখের দিকে তাক করা থাকে প্রায় ( ৬-৮ cm ) ছয় থেকে আট সি এম পর্যন্ত হয়ে থাকে । কম্পিউটারের ক্ষেত্রে এই মিডিয়ার গান শুনা এবং মাইক্রোফোনের কথা ডেলিভারী লাইন আলাদা আলাদা দুইটি ইলেকট্রনিক তারে ভাগ করা থাকে ।

কম্পিউটারের পি সি তে দুইটা তারই প্রবেশ করাতে হবে । একটি তার প্রবেশ করালে মোবাইলের টু লাইনের মতো সমস্যা হবে, হয় ভয়েস পাবে নাহয় মিডিয়া পাবে । এরপর ব্লুটুথ হেডফোনের কথা বাকি রইল যার সুবিধা হলো তারবিহীন মিনি ব্যাটারির চার্জের উপর নির্ভর করে তবে যত হেডফোন বা ইয়ারফোনের মডেল হোক সব গুলোর কাজই এক । এসব বিষয় বিবেচনায় পর হেডফোন বা ইয়ারফোন কেনার সময় অবশ্যই আপনার সুবিধা অনুযায়ী কিনবেন ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন