হোয়াটসঅ্যাপ এর দারুন ৩ টি ট্রিকস

সাম্প্রতিক সময়ে আমাদের দৈনন্দিন জীবনের অধিকতর সময়ই আমরা ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ দিয়ে কাটাই। যদিও ফেসবুক, মেসেঞ্জার বাংলাদেশে অতিরেকে ব্যবহৃত হয় তবুও হোয়াটসঅ্যাপ এর ব্যবহার ততটাও কম নয়। হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে আমরা ছবি পাঠানো, ভিডিও পাঠানো, ভিডিও কল করা, মেসেজিং করা ইত্যাদি হরেক রকমের কাজ করতে পারি। বাংলাদেশের প্রচুর মানুষ হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে বহিরাগত দেশগুলোতে যেমন আমেরিকা, ইংলেন্ড এসব স্থানে ভিডিও কল করে কথা বলে। আমেরিকায় প্রায় ১.৫ বিলিয়ন মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে। তাই বলা যায় হোয়াটসঅ্যাপ বর্তমান সময়ের বেশ সমৃদ্ধ একটি অ্যাপ।

আমাদের দেশে হোয়াটসঅ্যাপ বেশি ব্যবহৃত হয় ভিডিও কল করতে কিংবা মেসেজিং করতে। এছাড়াও বিভিন্ন গ্রুপ বানিয়েও ভিডিও কল বা মেসেজিং করা যায়। হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় আমরা সাধারণত ভেবে থাকি হোয়াটসঅ্যাপ হয়ত আমাদের ততটুকুই সুবিধা প্রদান করছে যতটুকু আমরা ব্যবহার করছি। কিন্তু প্রকৃতপক্ষে এমন কিছু ট্রিক রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি হোয়াটসঅ্যাপকে আরো গভীর থেকে জানতে পারেন। চলুন তবে দেখে নিই ৩ টি ট্রিকঃ

১। আমরা যারা হোয়াটসঅ্যাপ মেসেজিং এর জন্যে ব্যবহার করি তারা জানি যে একটা মেসেজ পাঠানোর পর তা যদি অপরদিক থেকে সিন করা হয় তবে তাতে ২ টি নীল টিক চিন্হ প্রতীয়মান হয়। মাঝে মাঝে আপনি হয়ত এমন কোনো ঝামেলায় পরেছেন যে আপনি হয়ত মেসেজ দিয়েই যাচ্ছেন কিন্তু অপরদিক থেকে তা সিন হচ্ছে না। অর্থাৎ ২ টি টিক চিহ্ন প্রদর্শিত হচ্ছে না। কিন্তু আপনার নিকট মনে হচ্ছে অপরদিক থেকে তা সিন করা হয়েছে। প্রকৃতপক্ষে অপরদিকে read receipts অপশনটি চালু আছে। তাই মেসেজ সিন হলেও সেই টিক ২টি প্রদর্শিত হচ্ছে না। এ পরিস্থিতিতে আপনি করে নিতে পারেন একটি চমৎকার ট্রিক। আপনি শুধু একটা ভয়েস মেসেজ পাঠিয়ে দিন। অপরদিক থেকে এই ভয়েস মেসেজটি চালু করার সাথে সাথেই পূর্ববর্তী যতগুলো মেসেজ আপনি পাঠিয়েছেন সবগুলো অটোমেটিক্যালি টিক চিহ্ন এসে যাবে। যদি টিক চিহ্ন না প্রদর্শিত হয় তবে অপরদিকের মানুষটি সত্যিই মেসেজ সিন করেন নি।

২। ধরুন আপনি মেসেজিং করছেন। হঠাৎ অপরদিক থেকে একটি মেসেজ আসলো যেটি আপনি দেখার পূর্বেই অপরদিকের মানুষটি মেসেজটি ডিলিট করে দিলো। অনেক চেষ্টা করেও তখন আপনি মেসেজটি আর ফেরত নিয়ে আসতে পারলেন না। এরকম অনুভূতি কমবেশি অনকেরই হয়েছে। তাই আর কোনো চিন্তা নেই। এবার আপনি প্লে স্টোরে চলে যান এবং সার্চ করুন WAMR লিখে। যদি না পারেন তবে এখানে ক্লিক করুন
বেশি নয় মাত্র ১২ এমবির এই অ্যাপটি ইন্সটল করে নিন। শুধু হোয়াটসঅ্যাপ নয় বরং ফেসবুক, মেসেঞ্জার এর ডিলিটেড মেসেজগুলোও আপনি রিকভার করতে পারেন হালকা কাঠিন্যে।

৩। আপনি যদি আপনার মেসেজগুলো গোপনীয় করে রাখতে চান তবে অবশ্যই থার্ডপার্টি অ্যাপ লক গুলোর ব্যবহার বন্ধ করুন। এগুলো সহজেই ছেদ করা যায়। সবথেকে থেকে ভালো হবে যদি আপনি ফিঙ্গারপ্রিন্ট লক ব্যবহার করে থাকেন। এর জন্য আপনাকে হোয়াটসঅ্যাপ অ্যাপটি আপডেট করতে হবে। তারপর যেতে হবে সেটিংস-এ। তারপর প্রাইভেসিতে গিয়ে গভীরতম নিচে গিয়ে Fingerprint Lock অপশনটি চালু করে দিন।

আজ এতটুকুই৷ যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করুন যেন পরবর্তীতে আরো ভালো কিছু ট্রিকস নিয়ে আসতে পারি।

Related Posts

23 Comments

মন্তব্য করুন