১১টি ইউনিক টিপস রান্নাঘরের জন্য

১১টি ইউনিক টিপস যা আপনার রান্নাঘরের কাজে লাগবে

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? শীতকালে শীত তেমন নেই বললেই চলে।ফলে দরিদ্র মানুষের শীতের কষ্ট এখনও তেমন নেই।তবুও গৃহিণীদের কিন্তু শীতের সকালে কাজ করতে একটু কষ্ট হয় বটে।তাদের উপকারের জন্য আজ দেব কয়েকটি টিপস।

আজ যে টিপসগুলো শেয়ার করব সে অনুযায়ী কাজ করলে আশা করি ভালো ফল পাবেন।

১) রুটি ভাজার তাওয়া কালো হয়ে গেলে দেখতে বাজে লাগে।কালো রংটি তোলার জন্য নতুন কেনার পরেই ব্যবহার করে গুনার মাজুনি দিয়ে ঘষবেন।এরপরও দাগ থাকলে গরম তাওয়ায় একটি লেবু অর্ধেক কেটে তাওয়ায় ঘষুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন।এরপর এক চা চামচ লবণ নিয়ে তাতে বাকি লেবুটার রস চিপে তাওয়া ঘষা দিন।দেখবেন ঝকঝক করছে তাওয়া।

২) বেগুন,শসা,লাউ,চালকুমড়া, এরকম লম্বাটে সবজি যদি পুরোটা না কাটেন তবে যেটুকু বাকি থাকবে সে কাটা অংশটুকুর মুখে ফয়েল পেপার বা পলিথিন পেচিয়ে রাখুন।দেখবেন সবজিটি তাজা থাকবে কয়েকদিন।

৩)সুজি ঘরে অনেকদিন থাকলে পোকা হতে পারে।তাই সুজি কড়াইয়ে হালকা টেলে ঠান্ডা করে বাতাস নিরোধক কৌটায় রাখুন।আরও বেশি সময় ভালো থাকবে।

৪)লেবু ফ্রিজে রাখলে ৬/৭ দিনের মধ্যে তা কেমন শুটকে হয়ে যায়।তাই লেবু টিস্যু বা কাগজে মুড়ে শপিং ব্যগে করে রাখলে শীঘ্রই শুটকো হবে না।তাজা থাকবে।

৫)রসুনের খোসা তোলার কার্যকরী একটি টিপস হল কোয়া খুলে তাওয়ায় হালকা আঁচে কয়েকমিনিট টালুন।তবে দেখবেন পুড়ে যেন না যায়।শুধু খোসাটার রঙ যেন হালকা পরিবর্তন হয়।নামিয়ে ঠান্ডা করে হাত দিয়ে ঘষুন,আবার ঢাকনাওয়ালা বক্সে রেখে ঝাকিয়ে নিন।নখ দিয়ে কিছুটা খুটেও খোসা ছাড়াতে পারবেন।এতে করে রসুনের খোসা বাছাটা সহজ হয়ে যাবে।

৬)রান্নায় পরিমাণের চেয়ে বেশি কাটা বা ছোলা হয়ে গেছে আলু।তো কি করার!এখন আলুগুলো একটি বক্সে পানি দিয়ে তাতে আলু রেখে ফ্রিজে রাখলে তাজা থাকবে ৩দিন পর্যন্ত।

৭)মরিচ কাটার সময় হাতে সরষে তেল মেখে মরিচ কাটলে হাত অতটা জ্বলবে না।

৮)শিং মাছ,মাগুর মাছ,বা বাজার থেকে বড় কোন মাছ কেটে আনলে ওগুলোর কালো রং উঠানো বেশ কষ্টের।তাই আস্ত অবস্থায় গুনার মাজুনি দিয়ে মাছ ঘষলে কালো রং দ্রুত উঠে মাছ পরিষ্কার হয়ে যায়।

৯)বটির ধার বাড়াতে স্টিলের খুন্তির হ্যান্ডেল বটির গায়ে ঘষুন।দেখবেন আগের চেয়ে ধার বেড়েছে।

১০) ঢেঁড়স ভাজি বা রান্না করতে গেলে বিজল ভাব চলে আসে।এটা দূর করতে হলে ভাজির সময় ১চা চামচ ভিনেগার বা লেবুর রস দিয়ে দিন।দেখবেন বিজল ভাবটা আর নেই।

১১)করলা বা উস্তা ভাজি তিতার জন্য অনেকেই খেতে চায় না।এ তিতা ভাব দূর করার জন্য উস্তা কেটে ৫মিনিট ১চামচ পরিমাণ লবণ মেখে রাখুন।এরপর কচলে ধুয়ে ফেলুন।দেখনেন তিতা চলে গেছে।

তো আজকের টিপসগুলো কেমন লাগলো?দারুণ না!পরের বার আবার কোন টিপস নিয়ে আসব ইনশাআল্লাহ।

Related Posts