২য় সপ্তাহের নবম শ্রেণির পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা  যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। 

 

চলে এসেছে বহুল কাঙ্খিত এসাইনমেন্ট সিরিজ। এসাইনমেন্ট সিরিজে নিজের প্রয়োজনীয় এসাইনমেন্ট খুঁজে পেতে চোখ রাখুন গ্রাথরে। এসাইনমেন্ট সিরিজের ধারাবাহিকতায় আজ নিয়ে এসেছি নবম ও দশম শ্রেণীর কলা বিভাগের পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট। আশা করি আপনাদের উপকার হবে। 

 

প্রশ্ন:পৌরনীতি ও নাগরিকতা বিষয়টি পাঠশেষে তোমার অর্জনসমূহের তালিকা সমন্বিত একটি পোস্টের তৈরী কর। 

সংকেত:তুমি বিষয়বস্তু সম্পর্কে যা জেনেছো :

১.নাগররিকতা 

২.পরিবার 

৩.সমাজ 

৪.রাষ্ট্র 

৫.আত্নর্জাতিক সংস্থা 

উত্তর: ইংরেজি শব্দটি হলো civis .সিভিক্স শব্দটি দুটি ল্যাটিন শব্দ সিভিস ও সিভিটাস থেকে এসেছে। সিভিল শব্দের অর্থ নাগরিক। আর সিভিটাস শব্দের অর্থ নগর রাষ্ট্র। 

১.নাগরিকতা:

প্রাচীন গ্রিসে নাগরিকতা ও নগররাষ্ট্র ছিল অবিচ্ছেদ্দ। ওই সময় গ্রিসে ছোটছোট অঞ্চল নিয়ে গড়ে উঠতো নগর রাষ্ট্র। যারা নগর রাষ্ট্রের কাজে সরাসরি অংশগ্রহণ করতো তাদের নাগরিক বলা হতো। শুধু পুরুষশ্রেণী রাষ্ট্রীয় কাজে অংশগ্রহণের সুযোগ পেত বিধায় তাদের নাগরিক বলা হতো। বর্তমানে নাগরিকের ধারণার পরিবর্তন ঘটেছে। পাশাপাশি নগর রাষ্ট্রের স্থলে বৃহৎ আকারের জাতিরাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে। যেমন বাংলাদেশের ক্ষেত্রফল ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার এবং লক্ষসংখ্যা প্প্রায় ১৫ কোটি। আমরা সবাই বাংলাদেশের নাগরিক। নাগরিক অধিকার ভোগের পাশাপাশি আমরা রাষ্ট্রের প্রতি দায়িত্ব ও কর্তব্য পালন করে

 থাকি। তবে আমাদের মধ্যে যারা অপ্রাপ্তবয়স্ত অর্থাৎ যাদের বয়স ১৮ বছরের নিচে তারা ভোটদান কিংবা নির্বাচিত হওয়ার মতো রাজনৈতিক অধিকার ভোগ করতে পারেন না। তাছাড়া বিদেশিদের কোনো রাজনৈতিক অধিকার ভোগ করার সুযোগ নেই। মূলত রাষ্ট্র প্রদত্ত নাগরিকের ক্ষমতাকে নাগরিকতা বলে 

 

পরিবার:সমাজ স্বীকৃত বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে স্বামী স্ত্রী একত্রে বসবাস করাকে পরিবার বলে। অর্থাৎ বৈবাহিক সম্পর্কের ভিত্তিতে এক বা একাধিক পুরুষ ও মহিলা তাদের সন্তানাদি ,পিতামাতা ও অন্নান্ন পরিজন নিয়ে যে সংগঠন গড়ে উঠে তাকে পরিবার বলে। ম্যাকাইভারের মোতে সন্তান জন্মদান ,লালনপালন জন্য সুসংগঠিত ক্ষদ্র বর্গকে পরিবার বলে। 

 ৩ সমাজ:সমাজ বলতে সেই সংঘবদ্ধ জনগোষ্ঠীকে বুঝায় যারা কোনো সাধারণ উদ্দেশ্য সাধনের জন্য একত্রিত হয়। অর্থাৎ একদল লোক যখন সাধারণ উদ্দেশ্য সাধনের জন্য সংগবদ্ধ হয়ে বসবাস করে তখনি সমাজ গঠিত হয়। 

৪.রাষ্ট্র:

রাষ্ট্র একটি রাজনৈতিক প্ৰতিষ্ঠান। বিশ্বের মানুষ কোনো না কোনো রাষ্ট্রে বসবাস করে। আমাদের এই পৃথিবীতে ছোট বড় মিলিয়ে প্রায় ২০০ টি রাষ্ট্র রয়েছে। প্রতিটি রাষ্ট্রের রয়েছে নির্দিষ্ট ভূখণ্ড ও জনসংখ্যা। এ ছাড়া রাষ্ট্র পরিচালণার জন্য আরও রয়েছে সরকার ও সার্বভৌমত্ব। 

 

৫.আন্তর্জাতিক সংস্থা:

দুই বা ততোধিক দেশে কর্মরত এক ধরণের সংস্থাবিশেষ। এতে সাধারণত :বেসরকারি সংস্থার তুলনায় আন্তর্জাতিক পর্যায়ের জনগোষ্ঠীর সম্পৃক্ততা সহ সদস্যসংস্থা তুলনামূলক অধিক থাকে। 

 

ধন্যবাদ সবাইকে। সামনে নতুন কোন টপিক নয় হাজার হবো আপনাদের সামনে। 

মাস্ক পড়ুন 

সুস্থ থাকুন

 

Related Posts