২য় সপ্তাহের নবম শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি সবসময়। 

 

চলে এসেছে এসাইনমেন্ট সিরিজ। এসাইনমেন্ট সিরিজে নিজের প্রয়োজনীয় এসাইনমেন্ট এর সাজানো উত্তর পেতে চোখ রাখুন গ্রাথরে। এসাইনমেন্ট সিরীজের ধারাবাহিকতায় আজ নিয়ে এসেছি দ্বিতীয় শ্রেণীর ব্যবসা  বিভাগের শিক্ষার্থীদের জন্য ব্যাংকিং ও ফিন্যান্স  এসাইনমেন্টটি। আশা করি শিক্ষার্থীদের উপকার হবে। 

প্রশ্ন:”অর্থায়নের ক্রমবিকাশ “(নিবন্ধ রচনার ক্ষেত্রে ভূমিকা।অৰ্থায়নের ধারণা,কর্মমবিকাশ ও উপসংহার লিখতে হবে )

উত্তর:ফিন্যান্স বলতে বুঝি ,অর্থায়ন বা অর্থসংস্থান যার মানে অর্থ সংগ্রহ করা। কিন্তু ফিন্যান্স শুধু  অর্থ সংগ্রহ নয় বরং অর্থের উৎস নির্বাচন ,আর্থিক নীতি নির্ধারণ ,মূলধন বাজার ,অর্থ বিনিয়োগ ,বিভিন্ন প্রকল্প বিশ্লেষণ সহ সামগ্রিক অর্থনৈতিক কার্যক্রম পরিচালনা ও নিয়ন্ত্রণকে অর্থায়ন বলে। সমাজ সভ্যতার ক্রমবিকাশের সাথে যেমন বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশ লাভ করেছে তেমনি ভিএক্স লাভ করেছে ব্যবসায়ের পরিধি। ব্যবসায়ের মূল চালিকা শক্তি হলো অর্থায়ন। ব্যবসাকে সচল রাখার জন্য অর্থের প্রয়োজন এবং সেই সাথে প্রয়োজন ব্যবসায়ের মুনাফা বৃদ্ধি করা। 

 

অর্থায়নের ধারণা:

অর্থায়নের গুরুত্বপূর্ণ ধরণ হচ্ছে ব্যবসায়ের অর্থায়ন। ব্যবসায়ের জন্য প্রয়োজন তহবিলের। আর এই তহবিলের উৎস হলো নিজস্ব মূলধন বা ঋণ। তহবিলকে সঠিকভাবে ব্যবহারের জন্য দরকার হয় অর্থায়ন ব্যবস্থাপনার। অর্থায়ন ব্যবস্থাপনা সঠিক  না হলে ব্যবসা ফলপ্রসু হয় না। অর্থায়ন তহবিল ব্যবস্থাপনা নিয়ে কাজ করে। কোনো উৎস থেকে কি পরিমান তহবিল সংগ্রহ করে ,কোথায় কিভাবে বিনিয়োগ  করা হলে সর্বাধিক মুনাফা হবে ,অর্থায়ন সেই সংক্রান্ত পরিকল্পনা প্রণয়ন ও বাৎসবায়ন করে। তবে ব্যবসায়ের পরিধি ও ধরণের কারণে অর্থায়নের রূপ ও পরিবর্তিত হয়েছে ,পরিবর্তন এসেছে অর্থায়ন ব্যবস্থাপনায়।  অর্থায়নের পরিধি শুধুমাত্র ব্যবসায়ের মধ্যে সীমাবদ্ধ নয়। পরিবার থেকে শুরু করে অব্যবসায়ী প্রতিষ্ঠানের ক্ষেতেও অর্থায়ন ব্যবস্থাপনার প্রয়োজন। 

উপসংহার:

আজকে যে অর্থায়ন ব্যবস্থাপনা তা একদিনে গড়ে উঠেনি। সভ্ভতার ক্রমবিকাশের সাথে পাল্লা দিয়ে অর্থয়াণের ধরণ এসেছে উত্কর্ষতা। অর্থায়নের গুরুত্বকে অনুধাবন করে ব্যাংকসহ আরও অনেক  অর্থনৈতিক প্রতিষ্ঠান করে ,

 

ধন্যবাদ সবাইকে। সামনে নতুন কোনো টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে। 

মাস্ক পড়ুন 

সুস্থ থাকুন

 

Related Posts