২য় সপ্তাহের ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। 

চলে এসেছে এসাইনমেন্ট সিরিজ। এসাইনমেন্ট সিরিজে নিজের বিষয়ভিত্তিক এসাইনমেন্ট পেতে চোখ রাখুন গ্রাথরের সাথে। এসাইমেন্ট সিরিজের ধারাবাহিকতায় আজ নিয়ে এসেছি ষষ্ঠ শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয়। আশা করি আপনাদের উপকার হবে। 

প্রশ্ন:১৯৫২সাল থেকে ১৯৫১ সাল পর্যন্ত সময়কালে মুক্তিযুদ্ধের আন্দোলন ও বঙ্গবন্ধুর অবদানের উপর একটি স্বচিত্র পোষ্টার তুলে ধর.

উত্তর:১৯৫২ সালের রাষ্ট্রভাষা আন্দোলন হচ্ছে বাংলাদেশ গঠনের প্রথম স্বাধিকার আন্দোলন। পাকিস্তান গঠনের কয়েক মাসের মধ্যে মুহাম্মদ আলী জিন্নাহ যখন ঢাকায় এসে উর্দুকে রাষ্ট্রভাষা করার ঘোষণা দিলেন,তখনি ছাত্ররা তার ঘোষণার প্রতিবাদ করলেন। এই প্রতিবাদে সামিল হয়ে অনেক ছাত্রের সঙ্গে বঙ্গুবন্ধু কারাবরণ করেন। এরপর ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের মিছিলে গুলি চালানোর ঘটনার আন্দোলনের প্রতিবাদে সারাদেশে ভাষা আন্দোলন ছড়িয়ে পরে। ১৯৫৪ সালে পূর্ব বাংলার প্রাদেশিক পর্ষদের নির্বাচনে ক্ষমতাধীন মুসলিম লীগ সরকারের পরাজয়ের প্রধান কারণেই ছিল ভাষা আন্দোলন। 

 

আমাদের জাতীয়তাবাদী আন্দোলন তরান্নিত করার দ্বিতীয় বিষয়টি হলো গণতন্ত্রের দাবি। পাকিস্তানের মোট জনসংখ্যার ৫৪ শতাংশ বাঙালি হওয়ার দেখা দিচ্ছিল রাষ্ট্রীয় ক্ষমতা আকুলক্ষিত করে রেখেছিলো পশ্চিম পাকিস্তানের বেসামরিক-সামরিক আমলা গোষ্ঠী। পাকিস্তানী শাসকদের নির্দেশে মুসলিম লীগ সরকার বাংলাইদের সব ন্যায্য দাবি উপেক্ষা করেছিল। 

বঙ্গবন্ধু তার অসমাপ্ত আত্নজীবনীতে লিখেছিল এই সময়ে তিনি বুঝতে পারলেন মুসলিম লীগ এই কতৃর্দ্দবাদী শাসনের বিরুদ্ধে একটি শক্তিশালী বিরোধী দল গঠন করতে হবে। সেই বোধ থেকে ১৯৪৯ সালে আওয়ামী লীগের জন্ম হয়। বঙ্গবন্ধু  প্রথমে দলের যুগ্ন  সম্পাদক ,পরে ১৯৫৩ সালে সাধারণ সম্পাদক এবং ১৯৬৬ সালে সভাপতি নির্বাচিত হউন। 

 

দেশে বিদেশে সবাই এক মাত্র নেতাকেই চিনতেন তিনি হলেন বঙ্গবন্ধু। বন্ধবন্ধুর নির্বাচনী বিজয় ও অপার জনসমর্থন তার নেতৃত্বে আমাদের স্বাধীনতার সংগ্রামকে বৈধতা দিয়েছিলো। আমাদের জাতীয়তাবাদী সংগ্রামের সবচেয়ে কঠিন সময় পার করছি ১৯৭১ সালে। লক্ষ মানুষ গণহত্যার স্বীকার হয়েছিল। কিন্তু সমগ্র বাঙালি জাতি স্বাধীনতার লক্ষ ছিল অবিচল। এই ঐক্য সম্ভব হয়েচিলো বঙ্গবন্ধুর নেতৃত্বে। 

 

ধন্যবাদ সবাইকে। সামনে নতুন কোনো টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে। 

মাস্ক পড়ুন 

সুস্থ থাকুন

 

Related Posts

1 Comment

মন্তব্য করুন