২০২১ সালের ৭ম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান

আসসালামু আলাইকুম, প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা করি সবাই ভাল আছেন, সুস্থ আছেন। সেই কামনাই করি। বরাবরের মতো আবারো হাজির হয়েছি একটি নতুন পোষ্ট নিয়ে, আজকে আমি আপনাদেরকে সপ্তম শ্রেণীর ২০২১ সালের চতুর্থ সপ্তাহের চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান আমার এই পোস্টটি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আমার এই পোস্ট থেকে আপনারা কিছুটা ধারণা নিয়ে আপনার আপনাদের অ্যাসাইনমেন্ট কে আরো সুন্দর ও সাজিয়ে গুছিয়ে লিখতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্য :- সকল শ্রেণির সকল বিষয়ের এবং প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান পেতে গ্রাথোর সাইটের শিক্ষা ক্যাটাগরিতে চোখ রাখুন!

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-

“চারু ও কারুকলা জীবনযাপনকে সুন্দর ও রুচিশীল করে এবং সমাজকে সুন্দরভাবে গড়তে করতে সাহায্য করে ব্যাখ্যা করো”

জীবন ও সমাজের চারু ও কারুকলার প্রভাব –

যে কলা বা কারুকাজ সাধারণত বাহ্যিক কাজে লাগে না কিন্তু মনের তৃপ্তি পাওয়া যায়, তাঁকে চারুকলা বলে।অপরদিকে যে কলা বা শিল্প সাধারণত ব্যবহারিক চাহিদা মেটানোর সঙ্গে আনন্দ দান করে তাকে কারুকলা বলা হয়।
এই দুটি কলা বা শিল্পের মূল উদ্দেশ্য হলো শিশুর দৈহিক, মানুষিক সামাজিক , নৈতিক, মানবিক ও নান্দনিক বিকাশ ঘটানো এবং তাদের দেশাত্মবোধ বিজ্ঞানসম্মত সৃজনশীলতা ঘটানো।

চারু ও কারুকলা গুরুত্ব-

১|বিভিন্ন ধরনের স্বাস্থ্য বিষয়ক প্রচারণায় ছবি এঁকে পোস্টার তৈরি করে খুব সহজেই মানুষকে বোঝানো যায়। যা বই- পুস্তকে লেখালেখি করে বোঝানোর থেকে অনেক সহজতর।

২|সরকারেরর বিভিন্ন বিষয়ে প্রচারকাজে- রাস্তায় হাঁটা চলা, বাস ট্রাক চলাচলের নিয়ম কানুন, নির্দেশনা ইত্যাদির জন্য পোস্টার ও প্রচারপত্রের জন্য শিল্পীর প্রয়োজন হয়।

৩| সহজে চাষ করা, সেচ দেওয়া, পোকামাকড় থেকে সাবধান থাকার থেকে শুরু করে যাবতীয় কৃষি কাজেই ছবি এঁকে সাধারণ কৃষকের খুব সহজেই বোঝানো যায়।

৪| মানচিত্র আঁকা,স্কুল-কলেজের পুস্তকের ছবি আঁকা চিকিৎসা বিদ্যা ও কারিগরি বিদ্যার বই পুস্তকের জন্য চারু ও কারুকলার প্রয়োজন হয়।

৫|বিভিন্ন কারখানার উৎপাদন,বাজার ও বিদেশে রপ্তানি করতে গেলে নানা রকম রং এর মোড়ক তৈরি করতে হয়, নকশা ও ছবি আঁকতে হয় ছবি এঁকে বিজ্ঞাপন করতে হয়।

সুতারং দেশের কাজে, জনগণের প্রয়োজনে সমাজের চিত্রশিল্পীদের প্রয়োজন খুবই গুরুত্বপূর্ণ।

আমি আবারো মনে করে দিতে চাই এই অ্যাসাইনমেন্ট এর সমাধান দেওয়ার মূল কারন হচ্ছে আপনারা যেন এখান থেকে কিছুটা ধারনা নিয়ে আপনাদের অ্যাসাইনমেন্ট কে সুন্দর ও ভালোভাবে লিখতে পারেন।

সবাইকে ধন্যবাদ।

Related Posts