৩ টি গোপনীয় অসাধারণ ওয়েবসাইট

৩ টি বিস্ময়কর ওয়েবসাইট

ইন্টারনেটে সবমিলিয়ে প্রায় ১.৭৪ বিলিয়ন ওয়েবসাইটের উদ্ভব হয়েছে। এমনকি প্রতিদিন প্রতিমিনিটে ৩৮০টির মতো ওয়েবসাইট নতুন আবিষ্কার হয়েই যাচ্ছে। সমগ্র ইন্টারনেট জুড়ে অতশত ওয়েবসাইটের ভিড়ে বেশ কিছু মূল্যবান ওয়েবসাইট রয়েছে যেগুলো দেখামাত্রই আপনি চিন্তায় পরে যাবেন যে এগুলো সত্য-সত্যই অন্বর্থ কিনা।

ইন্টারনেটের ব্যবহার নিয়মিত বেড়েই চলেছে। নেটে বসে খবরের কাগজ পড়া, শেয়ার বাজারের উত্থানপতন নীরিক্ষা করা, সোশাল মিডিয়ায় মুখ গুজে বসে থাকা এসব আমাদের নিত্যদিনের পেশা৷ কিন্তু এত অসংখ্য ওয়েবসাইটের ঝাঁক থাকা সত্ত্বেও আমরা ইন্টারনেটে বসে নতুন কিছু খোঁজার চেষ্টা চালাই না।

বিশ্বজুড়ে এমন কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলো সত্যিই আপনার নিত্যদিনের কাজ আরো সহজ করে দিতে পারে। এমন কিছু সাইট যেগুলোর প্রেমে পরতে আপনি বাধ্য। চলুন তবে ইন্টারনেটের এমনই তিনটি বিষম ওয়েবসাইট সম্পর্কে জেনে নেওয়া যাকঃ

The faces of facebook: পৃথিবীজুড়ে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২.৪ বিলিয়ন। এতবড় ফেসবুক গোষ্ঠীর মধ্যে আমাকে-আপনাকে খুঁজে পাওয়া সত্যিই দুষ্কর। তবে এটি  এমন একটি ওয়েবসাইট যেটি আপনাকে পৃথিবীর সকল ফেসবুক অ্যাকাউন্ট এর প্রোফাইল পিকচার শো করিয়ে দেবে।
জ্বি!

বিশ্বাস না হলে গুগলে গিয়ে সার্চ করুন http://www.thefacesoffacebook.com লিখে।
অতঃপর প্রথম সাইটটিতে ঢুকুন।


ঢুকতেই উপরে ছবির মতো একটি পেজ ওপেন হবে। দেখতে অনেকটা খসখসে কাগজের ন্যায় লাগছে। অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র পোকা মনে হলেও প্রকৃতপক্ষে এটি পৃথিবীর সকল ফেসবুক অ্যাকাউন্টের প্রোফাইল পিকচার। বিশ্বাস করুন, এর মধ্যে আপনার-আমার ছবিও রয়েছে!

এবার তবে ক্লিক করেই দেখুন কার ছবি আবির্ভূত হয়। আপনি এখানে শুধুই যে ছবি দেখতে পারেন তা নয়, বরং যেকোনো ছবিতে ক্লিক করে তার প্রোফাইলটিও দেখে নিতে পারেন একনজরে। রিকোয়েস্ট, মেসেজ প্রায় সবকিছুই করে নিতে পারেন শুধু একটি ক্লিকে।

Your’re getting old: আপনার জন্মের পর আজ পর্যন্ত কি কি গুরুত্বপূর্ণ ঘটনাদি ঘটেছে তা জানতে চান?

ঢুকে পড়ুন http://www.you.regettingold.com সাইটটিতে। শুরুতেই নিচের ছবির মতো করে হোম পেজ ওপেন হবে। এবার নিজের জন্ম তারিখ, জন্ম সাল, জন্ম মাস সুন্দর করে সেট করে দিন। অতঃপর গো বাটন চালিয়ে দিন।

সাইটটির উপকারিতা হলো আপনার জন্ম পরবর্তী বিভিন্ন তাতপর্যপূর্ণ ঘটনা এখানে দেওয়া আছে। আপনার বর্তমানে কত বয়স হয়েছে সেটির ধারণা পেয়ে যাবেন এখানে। আপনি মোট কত দিন ধরে জীবিত সেটিও লেখা আছে সাইটটিতে। জন্মের পর আপনার হার্ট মোট কতবার বিট করেছে, এছাড়া মোট কতবার আপনি নিঃশ্বাস ত্যাগ করেছেন সবই রয়েছে এই সাইটটিতে।

তাছাড়া আপনার জন্মের পর মোট কতবার চাঁদ পৃথিবীর চারদিকে ঘুরেছে, আপনার জন্মের সময় মোট কতজন মানুষ জন্মেছিলো সেটিও দেওয়া আছে এখানে। এছাড়া আপনার জন্মের প্রায় ১ বছরের মধ্যে মোট কতরকমের ঘটনা ঘটেছে সেটিরও একটি সুস্পষ্ট ধারণা পাবেন  এই সাইটটি থেকে।

৩। Fireeye: আপনি কি জানেন পুরো পৃথিবীতে প্রতিদিন গড়ে ১০০০ থেকেও বেশি সাইবার অ্যাটাক হয়ে থাকে। দু’দেশের মধ্যে প্রতিদিন যুদ্ধের মতো একের পর এক হ্যাকিং অ্যাটাক লেগেই আছে। কেমন হবে  যদি আপনি এই সাইবার অ্যাটাকগুলো লাইভ দেখতে পারেন?

প্রতিদিনের এই হাজার হাজার সাইবার অ্যাটাকগুলোর লাইভ দেখতে হলে আপনাকে সার্চ করতে হবে https:// www.fireeye.com/cyber-map/threat-map.html লিখে। সার্চ দেওয়ার পর নিচের মতো একটি পেজ আসবে।

সাইটটিতে প্রবেশ করলেই হলুদ, সবুজ ও কমলা রঙের কিছু রশ্মির এলোমেলো আসা-যাওয়া লক্ষ্য করা যায়। এর মানে হচ্ছে এক দেশ আরেক দেশকে অ্যাটাক করছে। এর থেকে বোঝা যায় যে প্রতিদিন কতশত সাইবার অ্যাটাক হয়েই যাচ্ছে।

আমেরিকা,চিন, ফিলিপাইন, চিলি, আলজেরিয়া এসব দেশে প্রতিনিয়ত অ্যাটাক লেগেই আছে। তাছাড়া এখানে মোট কতসময় ধরে অ্যাটাক হচ্ছে এবং আপনার লোকাল টাইমও দেওয়া আছে। তাই হ্যাকিং ভালোবেসে থাকলে অবশ্যই এটি আপনার প্রিয় একটি সাইট হতে যাচ্ছে।

আজ এতটুকুই। ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করুন, শেয়ার করুন। বস্তুত আপনাদের কমেন্টগুলোই আমাকে পরবর্তীতে ভালো পোস্ট করতে উৎসাহিত করে। ধন্যবাদ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন