৪র্থ সপ্তাহের ৮ম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান (২০২১)

আসসালামু আলাইকুম, প্রিয় শিক্ষার্থীবন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন,সুস্থ আছেন। বরাবরের মতো আবারো আপনাদের সামনে হাজির হয়েছি একটি নতুন পোস্ট ও ৮ম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান নিয়ে। নিচে একটি নমুনা উত্তর তুলে ধরা হলো বরাবরের মতো আমি আবারো বলব নমুনা উত্তর টি হুবুহু না লিখে ধারণা নিয়ে আপনি নিজ মেধাশক্তি দিয়ে অ্যাসাইনমেন্ট টি সম্পূর্ণ করবেন।

এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ –

গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিকগুলো মূল্যায়ন করো-

সংকেত-

০১/ কোন কোন ক্ষেত্রে কারুশিল্পের ব্যবহার হয় তা চিহ্নিত করো।( যেমন- কুলা, ডালা….)

০২/ কি কি উপকরণ ও কিভাবে নান্দনিক রূপ দেওয়া হয় তা উল্লেখ করো।

“উত্তর”

গায়ে হলুদ বাঙালি জাতির বহুল প্রচলিত উৎসবের মধ্যে একটি।
এই গায়ে হলুদ অনুষ্ঠান বহুকাল ধরে বংশ পরম্পরায় চলে আসছে।গায়ে হলুদের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং উল্লেখযোগ্য বিষয়টি হলো হলুদ। যা ছাড়া গায়ে হলুদের কল্পনা করা যায় না। এছাড়াও বিভিন্ন জিনিসপত্র গায়ে হলুদে ব্যবহার করা হয় এবং নান্দনিকভাবে জিনিসগুলোতে কারুশিল্প ফুটিয়ে তোলা হয়।

আমার দেখা একটি গায়ে হলুদের অনুষ্ঠানে যেসব উপকরণ ব্যবহৃত হয়েছিল সেগুলো হলো-

১/কুলা,

২/ডালা,

৩/ বাটি,

৪/ ফলমূল,

৫/ গায়ে হলুদের পোশাক ইত্যাদি।

উপরিউক্ত জিনিসগুলো নানা রকম কাজ করে নান্দনিক রূপ দেওয়া হয়ে থাকে। নিচে যেভাবে জিনিসপত্র গুলোতে নানারকম কারুকাজ করে নান্দনিক রূপ দেওয়া হয় তা বর্ণনা করা হলো-

ডালা –

ডালাতে থাকে বর-কনেকে দেওয়া উপহার সামগ্রী আরো অনেক কিছু। প্রথমদিকে শুধু বেতের ডালার প্রচলন ছিল। তবে এখন কাপড় দিয়ে বিভিন্ন সুন্দর সুন্দর ডালাও পাওয়া যায়। সঙ্গে লেইসফিতা জড়িয়ে আনা হয়েছে নতুনত্ব।বর্তমানে বিভিন্ন ডালায় নানা রঙের নেটের কাপড় পেচিয়ে চারপাশে সোনালী রঙের ফিতা বেঁধে সাজানো হয়, ফলে এটি দেখতে সুন্দর লাগে।

কুলা –

বর্তমানে গায়ে হহলুদের আরেকটি উল্লেখযোগ্য উপকরণ হলো কুলা।এখনকার কুলায় থাকে বিভিন্নভাবে নকশা। কুলার চারদিক বিভিন্ন রংয়ের কাপড় দিয়ে মোড়ানো থাকে এবং ভিতরে বিভিন্ন পাতা, ফুল ইত্যাদি নকশা করা থাকে যা দেখতে খুবই সুন্দর লাগে।

গায়ে হলুদের পোশাক-

আমাদের দেশের গায়ে হলুদের প্রচলিত পোশাকের মধ্যে রয়েছে হলুদ পাঞ্জাবি এবং হলুদ রঙের শাড়ি। আত্মীয়-স্বজনরা কমবেশি সবাই হলুদ পাঞ্জাবী এবং শাড়ি পড়ে যায়। শাড়ি এবং পান্জাবি উভয় ক্ষেত্রেই কারুকাজ লক্ষ্য করা যায়।

ফলমূল- গায়ে হলুদে বর বা কনের সামনে বিভিন্ন ফলমূল যেমন- কলা, আপেল, আনারস ইত্যাদিতে কারুকাজ করা হয়। এসব ফল নানাভাবে কেটে তাতে নতুন রূপ দেওয়া হয় যা সকলের দৃষ্টি আকর্ষণ করে।

বি:দ্র:সকল শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান পেতে ‘গ্রাথোর এর সাথেই থাকুন।

সবাইকে ধন্যবাদ।

Related Posts