৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান (পার্ট-৩, ৫ম সপ্তাহ) এ্যাসাইনমেন্টের সমাধান

আসসালামু আলাইকুম, সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন। মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ৬ সপ্তাহের পরিকল্পিত এ্যাসাইনমেন্ট প্রোগ্রামে  আজকে নিয়ে এলাম এই সপ্তাহে চলমান ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান (পার্ট-৩, ৫ম সপ্তাহ) এ্যাসাইনমেন্টের সমাধান। তাহলে শুরু করা যাক।

১। এন্টিবায়োটিক সিরাপ ঝাঁকিয়ে খেতে হয় কেন? মিশ্রণকে কি বলে?

     উত্তর: যে সমস্ত মিশ্রণ অনেকক্ষণ যাবৎ রেখে দিলে উপাদান সমূহ আংশিক আলাদা হয়ে যায়, তাদের সাসপেনশন বলে। এন্টিবায়োটিক সিরাপ একটি সাসপেনশন। তাই বোতলে রেখে দিলে ঔষধ এর উপাদান গুলো আংশিক আলাদা হয়ে যায় ও বোতলের নিচের তলানি পড়ে যায়। তাই ওষুধ সেবনের পূর্বে ঔষধের উপাদানগুলোকে সুষম ভাবে বিন্যস্ত করার জন্য ওষুধের বোতল ঝাঁকিয়ে নিতে হয়। 

 

২। দুধ কি জাতীয় মিশ্রণ-ব্যাখ্যা করো?

      উত্তর: দুধ কলয়েড জাতীয় মিশ্রণ।এই জাতীয় মিশ্রণে অতিক্ষুদ্র কোন বস্তুকণা অপর বস্তুকণার মাঝে ভাসমান অবস্থায় থাকে। রেখে দিলে কখনোই কোনো তলানি পড়ে না। দুধ হল পানি ও চর্বির কল কলয়েড।যেখানে চর্বির কণাগুলো পানিতে দ্রবীভূত না হয়ে ছড়িয়ে থাকে এবং কখনোই চর্বি তলানি পড়ে না। দুধে পানির পরিমাণ বেশি। তাই এটিতে অবিচ্ছিন্ন ফেজ এবং চর্বির পরিমাণ কম। তাই এটিকে ডিসপারসড ফেজ বলে। এক্ষেত্রে ভাসমান কণাগুলোর আকার ১-১০০০ ন্যানোমিটার হয়ে থাকে।

 

৩। জাতি ও হাতুড়ি কোন শ্রেণীর লিভার ও এদের যান্ত্রিক সুবিধা বাড়ানোর উপায়।

(i)যাঁতি:

কোন শ্রেণীর লিভার তার যুক্তি: দ্বিতীয় শ্রেণীর লিভার।কারণ দ্বিতীয় শ্রেণীর লিভার এর ক্ষেত্রে ভার থাকে মাঝখানে এবং প্রযুক্ত বল ও ফালক্রাম দুই প্রান্তে অবস্থান করে।

কিভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানো যায়: যাঁতি দিয়ে যে কঠিন বস্তু কাটতে হবে তাকে ফালক্রাম এর যত কাছে রাখা যাবে এবং হাত যত ফালক্রাম থেকে দূরে রেখে হাতলে চাপ দেওয়া যাবে ততো কম বলপ্রয়োগ করে কঠিন বস্তু কাটা যাবে।অর্থাৎ যত ভার বাহুর দৈর্ঘ্য কমানো যাবে এবং যত বল বাহুর দৈর্ঘ্য বাড়ানো যাবে; ততক্ষণ বলপ্রয়োগ করে কঠিন বস্তু কাটা যাবে।

 

(ii)হাতুড়ি:

কোন শ্রেণীর লিভার তার যুক্তি: প্রথম শ্রেণীর লিভার।কারণ প্রথম শ্রেণীর লিভার এর ক্ষেত্রে ফালক্রাম এর অবস্থান প্রযুক্ত বল ও ভারের মাঝখানে থাকে।

কিভাবে যান্ত্রিক সুবিধা বাড়ানো যায়: বস্তু যত ফালক্রাম এর কাছে থাকে; ততবেশি যান্ত্রিক সুবিধা পাওয়া যায়। হাতুড়ির ক্ষেত্রে ভার বাহুর দৈর্ঘ্য পরিবর্তন করা যায় না। শুধু বল বাহুর দৈর্ঘ্য পরিবর্তন করে সুবিধা পাওয়া যায়। বল যত ফালক্রাম থেকে দূরে থাকে; ততবেশি যান্ত্রিক সুবিধা পাওয়া যায়।

 

কোন সমস্যা হলে কমেন্ট করুন এবং  পরবর্তী এ্যাসাইনমেন্টগুলো পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ। 

আগের পোস্টটি পড়তে ক্লিক  করুন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন