৬ টি টিপস দীর্ঘ ও সুস্থ জীবনের জন্য

আধুনিক চিকিৎসা প্রযুক্তি যতটা ভাল, এটি কখনোই আপনাকে অস্বাস্থ্যকর জীবনধারা দ্বারা সৃষ্ট সমস্যা থেকে রক্ষা করতে পারে না। প্রতিটি সমস্যার জন্য আধুনিক চিকিৎসা ফিক্স পাওয়ার পরিবর্তে, এমনভাবে জীবনযাপন করা অনেক ভাল যে আপনি খুব কমই অসুস্থ হয়ে পড়বেন।

এক আউন্স প্রতিরোধ অবশ্যই এক পাউন্ড নিরাময়ের চেয়ে ভালো। এখানে একটি দীর্ঘ এবং সুস্থ জীবন যাপন করার সাতটি টিপস দেওয়া হল। উপরন্তু, একই জীবনধারা যা আপনাকে অসুস্থতা এড়াতে সাহায্য করে তাও আপনাকে ওজন কমাতে সাহায্য করে।

১. যথেষ্ট ব্যায়াম করা

অতীতে মানুষকে তাদের স্বাভাবিক কাজের সময় তাদের শারীরিক শরীর ব্যবহার করতে হতো। কিন্তু আজ কেউ উঠতে পারে, গাড়িতে কাজ করতে যেতে পারে, তারপর বসতে পারে, গাড়িতে বাড়ি যাওয়ার জন্য উঠতে পারে এবং যখন বাড়িতে পৌঁছায়, বাকি দিনের জন্য আবার বসে থাকে। এমন জীবনে কোন শারীরিক শ্রম নেই। এই শারীরিক নিষ্ক্রিয়তা অনেক রোগের অন্যতম প্রধান কারণ। খেলাধুলা, দৌড়। হাঁটা এবং অন্যান্য জিনিস আমাদের জীবনে যোগ করা আবশ্যক যদি আমাদের স্বাভাবিক কাজ আমাদের শারীরিক পরিশ্রম করার প্রয়োজন না হয়। আমি

২. যখন আপনি ঘুম অনুভব করেন ঘুমাতে যান

এটি সহজ মনে হতে পারে, কিন্তু অনেক লোক দেরিতে জেগে থাকে এমনকি যখন তাদের শরীর তাদের বলছে যে ঘুমানোর সময় হয়েছে। যোগ এবং আয়ুর্বেদিক ডাক্তাররাও বলেন যে রাতে ঘুমানো এবং দিনের বেলা সক্রিয় থাকা ভাল। যাইহোক, ছাত্রদের মতো লোকেরা গভীর রাত পর্যন্ত পড়াশোনার জন্য কফি এবং উদ্দীপক গ্রহণ করবে। অন্যরা রাতে সক্রিয় থাকার এবং দিনের বেলা ঘুমানোর অভ্যাস গড়ে তোলে। যদিও আমরা এটি করতে পারি, এটি অবশেষে স্বাস্থ্যের উপর একটি টোল নেয়। বিকল্প স্বাস্থ্য চিকিৎসকরা বলছেন যে এই ধরণের অস্বাভাবিক জীবনযাপন ক্যান্সার এবং অন্যান্য রোগের কারণগুলির মধ্যে অন্যতম কারণ

৩. ক্ষুধা লাগলে খাও

এটি একটি সহজ ধারণা, কিন্তু আবার আমরা প্রায়ই শরীরের বার্তাগুলির বিরুদ্ধে যাই। যদি আপনি অভ্যাসের বাইরে বা দিনের নির্দিষ্ট সময়ে সামাজিক চাপের কারণে খেয়ে থাকেন, এমনকি যখন আপনার প্রকৃত ক্ষুধা নেই, তখনও আপনি আপনার খাবার সঠিকভাবে হজম করতে পারবেন না। অম্লতা এবং বদহজম শুরু হয়, এবং এটি অন্যান্য জটিল রোগের শিকড় হওয়ার সম্ভাবনাকে অবদান রাখে। ক্ষুধা থাকা আসলে সুস্বাস্থ্যের লক্ষণ, কিন্তু যদি আপনার ক্ষুধা না থাকে তাহলে আপনার একটু অপেক্ষা করা উচিত এবং তারপর খাওয়া উচিত। (যুক্তিসঙ্গত সময়ের অপেক্ষা করার পরেও যদি আপনার কোন ক্ষুধা না থাকে, তাহলে আপনার একটি ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত কারণ কিছু ভুল হয়েছে।)

৪. ঘুমানোর আগে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন

উপরে উল্লিখিত হিসাবে, স্বাস্থ্য রক্ষার জন্য সঠিক ঘুম অপরিহার্য। আপনি যদি শীতল জল ব্যবহার করে ঘুমানোর আগে আপনার গুরুত্বপূর্ণ মোটর এবং সংবেদনশীল অঙ্গ (হাত, বাহু, চোখ, পা, মুখ, যৌনাঙ্গ) ধুয়ে ফেলেন, এটি আপনাকে শিথিল করবে এবং আপনাকে গভীর ঘুমের জন্য প্রস্তুত করবে।

৫. নিয়মিতভাবে ধ্যান করুন

আপনার শরীর আপনার মনের সাথে যুক্ত। এই যুগের অনেক রোগই মনস্তাত্ত্বিক। মানসিক চাপ এবং উদ্বেগ আমাদের শারীরিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। ধ্যান একটি মানসিক ব্যায়াম যা অন্যান্য বিষয়ের পাশাপাশি আপনাকে জীবনের দুশ্চিন্তা থেকে নিজেকে বিচ্ছিন্ন করতে দেয়। একটি সহজ কৌশল শিখুন এবং এটি নিয়মিত করুন।

৬. প্রতিদিন তাড়াতাড়ি উঠুন

আবার পুরানো প্রবাদ, “তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া, তাড়াতাড়ি ওঠা একজন মানুষকে সুস্থ, ধনী এবং জ্ঞানী করে তোলে।” আমি জানি না এটি আপনাকে ধনী করবে কিনা, তবে এটি অবশ্যই আপনাকে সুস্থ করে তুলবে। আপনার শরীরের জন্য প্রয়োজন পর্যাপ্ত ঘুম, খুব বেশি নয় এবং খুব কম নয়।

Related Posts

14 Comments

মন্তব্য করুন