৭ম শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান বিজ্ঞান ৪র্থ সপ্তাহ (২০২১)

আসসালামু আলাইকুম, প্রিয় শিক্ষার্থী বন্ধুরা! সবাই কেমন আছেন? আপনাদের সামনে আমি আবারো হাজির হয়েছি  অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান নিয়ে। আজকে আমি আমার এই পোষ্টের সপ্তম শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনারা এই পোস্টটি থেকে ধারণা নিয়ে হুবুহু কপি না করে আপনাদের অ্যাসাইনমেন্ট সুন্দর ও ভালোভাবে লিখতে পারবেন।

অ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজ-

১/ তোমার বাড়ির দেওয়ালে অথবা আশে পাশে দেওয়ালে যে সাদা ও সবুজ রঙ কি কারনে হয় বলে তুমি মনে করো।

২/ তোমার শরীরে হালকা জ্বর ও ডায়রিয়া কি কারনে হয় বলে তুমি মনে করো।

৩/ স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি তোমার জীবনে কতটুকু গুরুত্ব বহন করে যৌতিকতা নিরূপণ করে ব্যাখ্যা করো।

১ নং প্রশ্নের উত্তর-

দেওয়ালে অথবা আশে পাশে দেওয়ালে যে সাদা ও সবুজ রঙ দেখা যায় তার কারণ হল শৈবাল। সমাঙ্গবর্গের প্রধানত ক্লোরোফিল যুক্ত স্বভোজী উদ্ভিদরাই শৈবাল । এরা মাটি, পানি, ঘরের দেওয়াল অন্যান্য গাছের উপর জন্মাতে পারে। এদের দেহ এককোষী বা বহুকোষী হতে পারে। এদের দেহ কোন পরিবহন কলা থাকে না। এরা সবুজ, লাল, বাদাম ইত্যাদি নানা রঙের হতে পারে। অতএব বাড়ির দেওয়ালে অথবা আশে পাশে দেওয়ালের সাদা সবুজ রং অনুজীবের কারণে হয়ে থাকে।

২ নং প্রশ্নের উত্তর-

আমার শরীরে হালকা জ্বর ও ডায়রিয়া অনুজীবের সংক্রমণের কারণে হয়। ব্যাকটেরিয়া জীবাণু দেহ অভ্যন্তরে বিভিন্ন প্রক্রিয়ায় প্রবেশ করতে পারে।অপরিষ্কার হাত জীবাণুর একটি সুবিধাজনক বাহন। যার মাধ্যমে খুব সহজে এরা মুখগহ্বরের ঢুকে যেতে পারে এবং বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারি। আমরা যে জামা কাপড় ব্যবহার করি তাতে লেগে ব্যাকটেরিয়া স্থানান্তরিত হতে পারে। বাতাস এ ধুলাবালি উড়ে বেড়ায় তার সাথে অতি সহজেই ব্যাকটেরিয়া বা তার স্পোর একই স্থান থেকে অন্য স্থানে যেতে পারে। হাত মেলানোর মাধ্যমে ব্যক্তি একজন থেকে আরেকজনের কাছে খুব সহজে স্থানান্তরিত হতে পারে। পচা-বাসি খাবারের মাধ্যমে জীবাণু ছড়ায়। ভাইরাস ব্যাকটেরিয়া ছত্রাক এন্টামিবা মানুষের শরীরে বিভিন্ন রোগ ছড়ায়।

৩নং প্রশ্নের উত্তর-

স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি আমার জীবনে অনেক গুরুত্ব বহন করে। যত্রতত্র মলত্যাগ এর মাধ্যমে স্বাস্থ্যজনিত সমস্যা সৃষ্টি হয়। এছাড়া বৃষ্টি ও জোয়ারের পানিতে এগুলো দূর দূরান্তে ছড়িয়ে পড়ে আমাদের দেশের অনেক স্থানে এবং এসব অঞ্চলের মানুষ ও কাঁচা পায়খানা এন্টামিবা আক্রান্ত ব্যক্তির মল এই মাটিতে লাগলে জীবাণু এই মাটিতে যে সবজি চাষ করা হয় তাকে এসব জীবাণু লেগে যায় ফলে সবজির ভিতরে প্রবেশ করতে পারে। মাঝেমধ্যে রান্নার পরেও দেখা যায় এই জীবাণু অনেক সময় বেঁচে থাকে। এভাবে এন্টামিবা সংক্রামিত হয়।ফলে সুস্থ মানুষও আক্রান্ত হয়ে পারে।

খাবার পানি নিরাপদ হওয়া খুব জরুরি। কলেরা,ডায়রিয়া ইত্যাদি ব্যাকটেরিয়া জনিত সৃষ্ট রোগ থেকে বাঁচতে অবশ্যই নিরাপদ পানি ব্যবহার করতে হবে। পান করা, গোসল ও কাপড় কাচার জন্য নিরাপদ পানি ব্যবহার করা উচিত। আর্সেনিকমুক্ত টিউবলের পানি নিরাপদ। পুকুর নদীর পানি ব্যবহারের পূর্বে ভালোভাবে ফুটিয়ে নিতে হবে। অন্যথায় আর্সেনিকে আক্রান্ত হয়ে মৃত্যু ঘটতে পারে।

সবাইকে ধন্যবাদ।

সকল শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান পেতে গ্রোথর ডটকম এর সাথেই থাকুন।

Related Posts