৮ম সপ্তাহের নবম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা যে যেখানে আছেন, ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়।

চলে এসেছ এসাইমেন্ট সিরিজ।করোনা মহামারীর কারণে শিক্ষা জীবন আজ বিপন্ন প্রায়।সরকার কয়েকদফা শিক্ষা প্রতিষ্ঠান খেলার তারিখ ঘোষণা করলেও করোনার প্রাদুর্ভাব আজ বেরে যাওয়ার কারণে তা এখন সম্ভব হচ্ছেনা।শিক্ষার্থীদের পড়াশোনার যাতে বেঘাট না ঘটে তার জন্য ফিরে এসেছে এসাইনমেন্ট সিরিজ। আমাদের আজকের আলোচনার বিষয়বস্তু নবম শ্রেণির চারু কারুকলা এসাইনমেন্ট ২০২১। আশা করি শিক্ষার্থীদের উপকার হবে।

নবম শ্রেণীর চারু ও কারুকলা
প্রশ্ন:তোমার বাসায় যে কারুশিল্প রয়েছে তা চিত্রের মাধ্যমে আলোচনা কর।
উত্তর:কায়িক শ্রমের মাধ্যমে মানুষ দৈনন্দিন জীবনে ব্যবহার্য্য যে শিল্পকর্ম তৈরী করে তাকে কারুশিল্প বলে। অন্যদিকে কারুশিল্প তৈরী হয় ,ব্যবহারিক প্রয়োজন।  অর্থাৎ কারুশিল্প যদিও শিল্প তথাপি তা কেবল মানুষকে আনন্দ দেবার জন্য বা দৃষ্টকে আনন্দ দেবার জন্য তৈরী হয় না ,এ শিল্প মানুষের ব্যবহারিক কাজে প্রয়োজন হয়। দৈনন্দিন জীবনে বিভিন্নভাবে বিভিন্ন প্রয়োজনে আমরা কারুশিল্প ব্যবহার করি। যেমন:দা ,কুড়াল,কোদাল,পোড়ামাটির হাড়ি ,পাতিল,সানকি ,বাতি,মাটির তৈরী ব্যাংক মোটকা ইত্যাদি। বাশ ও বেতের আসবাবপত্রে,সোফা ,চেয়ার,টেবিল,মোড়া উন্নতমানের কারুশিল্প।

আমার বাসায় যেসব কারুশিল্প রয়েছে ,পেন্সিলের মাধ্যমে নিম্নে সেগুলোর রেখাচিত্রে অঙ্কন করা হলো:

কারুশিল্প আমাদের দেশের সম্পদ।কিন্তু সঠিক চর্চার অভাবে তা হারিয়ে যেতে বসেছে। আমাদের সকলের উচিত যার যা কারুশিল্প এর জ্ঞাব আছে তা কাজে লাগানো।সংরক্ষণ করা।কারণ আজ আমরা যা রেখে যাব তাই সম্পদ হয়ে উঠবে কোন এক সময়। যা পরবর্তী প্রজন্মকে এদেশের সোনালী অতিতের কথা শুনাবে। তাই এই সম্পদকে রক্ষা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব।
ধন্যবাদ সবাইকে।সামনে নূতন কোনো এসাইনমেন্ট নিয়ে হাজির হব আপনাদের সামনের।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

 

Related Posts