2022 সালে গুগল র‌্যাঙ্কিং ফ্যাক্টরগুলিকে কিভাবে আপডেড করবেন জেনে নিন

গুগল কখনোই তার র‌্যাঙ্কিং ফ্যাক্টরগুলোকে সবার সামনে প্রকাশ করে না। তবে সবসময় প্রকাশিত অ্যালগরিদমগুলোকেেএখনো বিবেচনা করা হয়। কেননা , প্রায় ৮৫% অনুসন্ধান এই সার্চ ইঞ্জিন থেকে হয়ে থাকে। তাছাড়া সমস্ত অনলাইন বিষয়গুলোর 93% একটি সার্চ ইঞ্জিন দিয়ে শুরু হয়। তাই সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেন স্ব হোস্ট করা ব্লগসহ ডিজাইন করা ওয়েবসাইট উভয়ের জন্য সমান গুরুত্বপূর্ণ।

আজকে আমি আপনাকে জানাবো ২০২২সালে গুগলে উচ্চ র‌্যাঙ্কিংয়ের জন্য আপনার ওয়েবসাইটকে কিভাবে অপ্টিমাইজ করবেন। গুগল র‌্যাঙ্কিয়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো হলো ইউআরএল, ইনবাউন্ড লিঙ্ক, মেটা ট্যাগ, কীওয়ার্ড, কনটেন্টের গঠন এবং আপনার ওয়েবপেজের গতি। আপনি যদি ২০২২ সালে একটি ওয়েবসাইট লঞ্চ করে থাকেন বা আপনার বিদ্যমান ওয়েবসাইটকে গুগলে  আপডেড করতে চান তাহলে পোস্টটি সম্পূর্ণ পড়ুন। চলুন শুরু করা যাকঃ

1. ওয়েবসাইট আর্কিটেকচার

এ ধাপটি আপনার ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয় আপনার ওয়েবসাইটটিকে সুশৃঙ্খলভাবে সাজানোর জন্য। এজন্য সবার আগে আপনাকে মৌলিক বিষয়গুলোর প্রতি নজর দিতে হবে। তাই আপনাকে প্রতিটি ইউআরএল এর শেষে আপনার টেক্সটএর ক্লিয়ার স্ট্রিং সহ আপনার ওয়েবসাইটটিকে  সাবডিরেক্টরিতে সাজাতে হবে।

আপনাকে মনে রাখতে হবে ইউআরএল গঠন আপনার ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি আপনার ওয়েবপেজের কীওয়ার্ড ধারণ করতে সাহায্য করে।

2. ডোমেইন নিরাপত্তা আপডেড

এ ধাপে আপনাকে  নিশ্চিত করতে হবে যে আপনার ডোমেইন নিরাপদ আগের চেয়ে অনেক বেশি। কারণ ডোমেইন নিরাপত্তা যে শুধু আপনার ডোমেইনকে নিরাপত্তা দেয় তাই নয় আপনার সাইটকে ইডেক্স করার সময় গুগল দ্বারা বিবেচনা করতে সাহায্য করে।তাই এ ধাপটি আপনাকে আপডেড করতে হবে।

HTTP হলো হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল যা ওয়েবসাইট থেকে ভিজিটরদের ব্রাউজারে তথ্য স্থানান্তর করে। এটিকে যখন S দ্বারা অনুসরণ করা হয় তখন বোঝা যায় যে এই সাইটটি প্রটোকলের সুরক্ষিত সংরক্ষণ। তাছাড়া এটি নিশ্চিত করে যে এটি ব্যবহারকারীদের জন্যও নিরাপদ।

এরজন্য আপনাকে যা করতে হবে তা হলো আপনি একটি SSL certificate ইনস্টল করতে হবে। এটি আপনি দুইভাবে ইনস্টল করতে পারেন। ফ্রিতে ও টাকা দিয়ে কিনে। আমি আপনাকে টাকা দিয়ে কিনে আপনার ওয়েবসাইটে ইনস্টল করার পরামর্শ দিব। কারণ এর দ্বারা পরবর্তীতে আপনি বিভিন্ন সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

3. গুরুত্বপূর্ণ ব্যাকলিঙ্ক অাপডেড

সার্চ ফলাফলে Google পেজের র্যািঙ্কিংয়ের ক্ষেত্রে আপনার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। মূল এসইও ফ্যাক্টর দেখার সময় লিঙ্ক সিগন্যাল হল ছবির 20%। অন্যান্য ডোমেনে লিঙ্ক থাকা আপনার নিজের ডোমেন নিয়ন্ত্রনকে বাড়ায়। এছাড়াও “ইনবাউন্ড লিঙ্ক” ব্যাকলিঙ্কগুলিকে হাইপারলিঙ্ক বলা হয় যা ইন্টারনেটের অন্য কোথাও থেকে আপনার পৃষ্ঠায় ফিরে আসে। এটি অন্যান্য ওয়েবসাইট থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া যেকোনটি থেকে হতে পারে।

অন্যান্য ওয়েবসাইট থেকে ইনবাউন্ড লিঙ্কগুলি Google কে ভিজিটরদের বিশ্বস্তের বিষয়টি নির্দেশ করে।৷ ওয়েবসাইটগুলি থেকে এটিকে তাদের কাছ থেকে সম্মতি দিয়ে লিঙ্ক করার জন্য যথেষ্ট। অর্থাৎ আপনার লিঙ্কটির উৎস যতবেশি বিশ্বস্ত হবে আপনার র্যাষঙ্ক তত উন্নত হবে। লিঙ্ক বিল্ডিং তাই অন্যান্য প্রকাশকদের থেকে ব্যাকলিংক লাভ করার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া।

4. কীওয়ার্ড  ইনটেন্ট আপডেড

এ ধাপে আপনাকে এমন একটি বিষয়বস্তু নির্ধারণ করতে হবে তাহলো যা আপনার মূল কীওয়ার্ডকে প্রকাশ করে। এজন্য আপনার কীওয়ার্ডগুলিকে এমনভাবে বিষয়বস্তু দিয়ে ঘিরে রাখতে হবে যা আপনার পাঠকদের কাছে মূল্য পায়।

5. টপিক অথোরিটি আপডেড

আপনি একটি নির্দিষ্ট বিষয়ে যত বেশি বিষয়বস্তু প্রকাশ করবেন, সেই বিষয়ের সাথে সম্পর্কিত প্রতিটি বিষয়বস্তুর উচ্চতর Google-এর অনুসন্ধান ফলাফল পৃষ্ঠায় স্থান পাবে। বিষয়গুলি Google কে দেখায় যে আপনার ওয়েবসাইটটি কী? যার ফলে সময়ের সাথে সাথে এই বিষয়ে আপনার কর্তৃত্ব বৃদ্ধি পায়।

আপনার ওয়েবসাইটে যদি বিভিন্ন বিষয়ের পোস্ট এবং তথ্য থাকে তবে এটি স্প্যামি এবং কোনো বিষয় কর্তৃপক্ষ ছাড়াই দেখতে পারে। আপনার ওয়েবসাইটটি কী তা আপনাকে জানতে হবে এবং করতে হবে যে আপনার বিষয়বস্তু এটিকে প্রতিফলিত করে। এখানেই আপনাকে মানসম্পন্ন সামগ্রী তৈরি করার দিকে নজর দিতে হবে যা আপনার বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিক এবং এই বিষয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ।

6. কনটেন্ট স্ট্রাকচার আপডেড

ভালো কন্টেন্ট স্ট্রাকচারে একটি পোস্ট বা আর্টিকেল সহ অনেক ভিন্ন জিনিস অন্তর্ভুক্ত থাকে। তাই এ ক্ষেত্রে বৈচিত্র্যময় শিরোনাম এবং উপ-শিরোনামগুলি প্রথমে বিবেচনা করা হয় যাতে পাঠকরা যা খুঁজছেনতার পড়ার সময় তারা খুঁজে পায়। আপনার বুলেট পয়েন্ট, সংখ্যার তালিকা, প্রাসঙ্গিক চিত্র এবং গবেষণা সমর্থিত সামগ্রী ব্যবহার করার বিষয়েও চিন্তা করা উচিত যা লোকেদের পড়া চালিয়ে যেতে সাহায্য করে।

যখন একজন পাঠক বেশি ব্যস্ত থাকে, তখন তাদের পড়ার সময়কাল বৃদ্ধি পায় এবং বাউন্স রেট কমিয়ে আপনার ওয়েবসাইটে বেশিক্ষণ ব্রাউজিং করার সম্ভাবনা বেশি থাকে। এই দুটিই আরেকটি র্যা ঙ্কি ফ্যাক্টর যা Google বিবেচনা করে বিষয়বস্তু তৈরি করতে সহায়তা করে এবং বার বার পাঠকদের ওয়েব সাইটে ফিরে আসতে সাহায্য করে।

7. পেজের গতি আপডেড

প্রথমে যখন কোন ভিজিটর আপনার ওয়েবসাইট ভিজিট করবে তখন তিনি লক্ষ্য রাখবেন আপনার ওয়েবসাইটের গতি কেমন। যদি আপনার ওয়েবসাইটের গতি স্লো থাকে তাহলে পরবর্তীতে কোন ভিজিটর আপনার ওয়েবসাইটে ভিজিট করতে চাইবে না। এ জন্য আপনাকে আপনার ওয়েবসাইটের গতি আপডেড করতে হবে। তাই আপনার ওয়েবসাইট র‌্যাঙ্কিংয়ের জন্য ওয়েবসাইটের গতি খু্বই গুরুত্বপূর্ণ।

8. মেটা ট্যাগ ও ডিসক্রিপশন আপডেড

আপনার কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের এই সহজ দিকটি প্রয়োগ করে আপনার সার্চ ইঞ্জিন র্যা ঙ্কিংকে উন্নত করতে ব্যাপকভাবে সাহায্য করতে পারে। মেটা ট্যাগ ব্যবহার করে গুগলকে পেজের উদ্দেশ্য সনাক্ত করতে সাহায্য করে এবং সেই পেজের প্রতিটি অংশ কি বিষয় এবং লক্ষ্য কীওয়ার্ডের সাথে সম্পর্কিত তার ব্যাখ্যা প্রদান করে থাকে।

এজন্য মেটা ট্যাগ টাইটেল ট্যাগ, ইমেজ অল্ট টেক্সট এবং মেটা ডেসক্রিপশনে ব্যবহার করা যেতে পারে। টাইটেল ট্যাগ সাধারণত আপনার URL-এ বৈশিষ্ট্যযুক্ত হয় এবং প্রকৃত অনুসন্ধান ইঞ্জিন ফলাফলে প্রদর্শিত হয়।

9. কনটেন্টে ডেড আপডেড

আপনি যখন কোন আর্টিকেল পাবলিশ করবেন তখন গুগল সার্চ ইঞ্জিন প্রকাশিত আর্টিকেলটির আপডেট হওয়ার তারিখ দেখায়। এ বিষয়ে আপনাবে নিশ্চিত করতে হবে যে আপনি আপ টু ডেড আপডেড করেছেন।
আপনার ওয়েবসাইটে আপ টু ডেট বিষয়বস্তু রাখা সার্চ ইঞ্জিন এবং আপনার দর্শক উভয়ের কাছ থেকে বিশ্বাসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমনকি আপনার ফলাফলে দেখানো বিষয়বস্তু পুরানো হলেও, নতুন পোস্ট থাকা বা এমনকি পুরানো পোস্টে আপডেট লিঙ্ক করা আপনার র্যা ঙ্কিং এপার্থক্য আনবে।

নিশ্চিত করুন যে আপনি আপনার পৃষ্ঠাগুলি আপ টু ডেট রেখেছেন, আপনার লিঙ্কগুলি পরীক্ষা করুন, এমনকি অতীতের পোস্টগুলিতেও আপডেডের কাজ করতে হবে।
ইমেজ অল্ট টেক্সট বা অল্ট ট্যাগ হল ছবিকে Google ক্রলারদের কাছে বোধগম্য করার একটি উপায়। তারা ছবিটি সম্পর্কে জানতে পারবে এবং এটি দেখাবে যে এটি তার চারপাশের বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিক। এজন্য এ বিষয়টিকেও আপনার আপডেড করতে হবে।

সবশেষে আছে মেটা ডিসক্রিপশন । এটি সেই টেক্সট যা সার্চ ইঞ্জিনের ফলাফলে URL-এর নিচে প্রদর্শিত হয়। এটি তাদের দেখায় যারা পৃষ্ঠাটিতে কী রয়েছে সে সম্পর্কে একটু বেশি অনুসন্ধান করছেন। সুতরাং আপনাকে এ অপশনটিও আপডেড করতে হবে।

10. সোস্যাল মিডিয়া

ফেসবুক, টুইটার এবং গুগল প্লাস সহ সোশ্যাল মিডিয়াতে যে শেয়ার পেজগুলি পাওয়া যায় তা Google বিবেচনা করে। এগুলি সবই পৃষ্ঠার র‌্যাঙ্কিংকে প্রভাবিত করে এবং আপনি যদি এটি করার জন্য বিনামূল্যে এবং সহজ কিছু করতে পারেন তবে আপনার সামাজিক মিডিয়াগুলোর সাথে সম্পর্ক তৈরি করা উচিত।শেয়ারের লাইকের সংখ্যা এবং প্রাসঙ্গিকতাও গুরুত্বপূর্ণ, আপনার পৃষ্ঠাগুলিকে গুরুত্বপূর্ণ করে তোলে এবং আর্টিকেলটির তাৎপর্য প্রচার করে।

পরিশেষে

আমি মনে করি আপনি কিভাবে গুগল র‌্যাঙ্কিং ফ্যাক্টরগুলিকে আপডেড করবেন তা বুঝতে পেরেছেন। আশা করি আমার পোস্টটি আপনার ভাল লেগেছে। আমার পোস্টটি যদি আপনার ভাল লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন।

Related Posts

49 Comments

মন্তব্য করুন