★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

Search History কি? এর অপ্রিতিকর পরিস্থিতে থেকে বাঁচবেন কিভাবে? (বিস্তারিত নিয়মসহ)

আমরা অনেক সময় বিব্রতকর পরিস্থিতি এড়াতে আগের সার্চ হিস্টোরি মুছে দিতে চাই কিন্তু অনেকগুলো এপ ব্যবহার করায় তার জন্য একটি এপের গুলো ডিলিট করলেও অন্য গুলোতে থেকে যায়। অ্যান্ড্রয়েডে যেকোন এপ এর সার্চ History কিভাবে সাফ করবেন?

আপনি যদি অ্যান্ড্রয়েডে ক্রোমের মতো গুগল অ্যাপ্লিকেশনগুলির সার্চ হিস্ট্রি সাফ করতে চান, তবে আপনি এটি করতে পারেন এমন বেশ কয়েকটি উপায় রয়েছে।

যখন আমরা আমাদের অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করি, তখন আমাদের মধ্যে ক্রোম, ম্যাপ হ’ল উদাহরণস্বরূপ, সেগুলির মধ্যে কোনও কিছুর সন্ধান করা সাধারণ ব্যাপার। আমরা ফোনে এগুলি ব্যবহার করার সাথে সাথে একটি অনুসন্ধানের হিস্ট্রি তৈরী হয়। আপনি একটি নির্দিষ্ট সময়ে আপনার সার্চ ইতিহাস মুছতে পারেন। এটি কীভাবে করবেন তা অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী জানেন না।



বিভিন্ন গুগল অ্যাপ্লিকেশনগুলিতে অ্যান্ড্রয়েডে কীভাবে আপনার অনুসন্ধানের ইতিহাস সাফ করবেন তা এখানে আলোচনা করব বিস্তারিত ভাবে । সুতরাং উদাহরণস্বরূপ, আপনার যদি ক্রোম, বা মানচিত্রে এই ইতিহাসটি মুছতে হয় তবে আপনি এটি সহজেই করতে পারবেন

গুগল আমাদের সমস্ত ক্রিয়াকলাপ মুছে ফেলার অপশন রেখেছে এবং অ্যান্ড্রয়েডে অনুসন্ধানের ইতিহাসও মুছে দেয়। এটি কিছুটা র‌্যাডিকাল বিকল্প, কারণ ফোনে ব্যবহৃত গুগল অ্যাকাউন্টের ক্রিয়াকলাপ সম্পূর্ণরূপে নির্মূল হয়ে যায় না। এটি সম্পুর্ন রুপে ডিলিট করার পদক্ষেপগুলি হ’ল:

ফোনের সেটিংস খুলুন। এবার গুগল বিভাগে প্রবেশ করুন। ম্যানেজ গুগল একাউন্টে ক্লিক করুন। ডেটা এবং ব্যক্তিগতকরণ প্রবেশ করুন। এর “আমার ক্রিয়াকলাপ” এ ক্লিক করে, More এ ক্লিক করুন। এবার অপশন থেকে মুছে ফেলা কার্যকলাপ নির্বাচন করুন। “All time history” select করুন। এবার ডিলিটে ক্লিক করুন।

এই ক্ষেত্রে, নির্দিষ্ট উপাদানগুলি মুছার সম্ভাবনা রয়েছে , যদি আমরা কেবলমাত্র একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনটির কার্যকলাপ মুছতে চাই। এই বিভাগে থাকা ফিল্টারগুলি ব্যবহার করে আমরা যার ইতিহাসটি মুছতে চাইছি তার উপর নির্ভর করে আমরা অনুসন্ধান বা ফিল্টার করতে পারি। সুতরাং তারা নির্দিষ্ট অ্যাপ্লিকেশন সম্পর্কিত সমস্ত ক্রিয়াকলাপ মুছে ফেলবে।

গুগল আপনার সম্পর্কে যে ডেটা সংরক্ষণ করে তা কীভাবে স্বয়ংক্রিয়ভাবে মুছবেন?
গুগল অ্যাপ্লিকেশনগুলির সেটিংসে আমাদের কাছে সর্বদা সার্চ ইতিহাস মুছে ফেলার অপশন থাকে , যদি আমরা কেবলমাত্র একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন দিয়ে এটি করতে চাই।

গুগল মানচিত্র (Google map)
গুগল ম্যাপস অনুসন্ধানের ইতিহাস মুছবেন কিভাবে?
এর জন্য প্রথমে গুগল ম্যাপস ওপেন করুন এবং এর পর আপনার প্রোফাইল ফটোতে ক্লিক করুন। সেটিংসে যান। ইতিহাসে ক্লিক করুন। এবার আপনি চান এমন এন্ট্রিগুলি ডিলিট করুন (সমস্ত বা কেবল কিছু)।

ক্রোম (Google Chrome)
গুগল ক্রোমে ইতিহাস ডিলিট করবেন কিভাবে?
আপনার ফোনে ক্রোম খুলুন। এবার উপরের ডানদিকে তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করুন। এবার ইতিহাসে যান।ব্রাউজিং ডেটা সাফ করার জন্য ক্লিক করুন। তারিখগুলি সিলেক্ট করুন। আপনি যা মুছতে চান তা সিলেক্ট করুন। এবার ক্লিয়ার ডেটাতে ক্লিক করুন।

এভাবে আপনি যে কোন সার্চিং হিস্টোরি ক্লিয়ার করতে পারবেন। এবং এর ফলে আপনি অনেক অপ্রিতিকর ঘটনা থেকে বেঁচে যাবেন।