★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে ভূমিকা রাখতে পারেন এবং পাশাপাশি অর্থ আয় করতে পারেন★এখানে ক্লিক করে বিস্তারিত জানুন★

What is internet (ইন্টারনেট কি)

ইন্টারনেট (ইন্টারকানেকড নেটওয়ার্ক সংকোচন) আন্তঃ-সংযুক্ত কম্পিউটার নেটওয়ার্কগুলির বিশ্বব্যাপী সিস্টেম যা বিশ্বব্যাপী ডিভাইসগুলিকে লিঙ্ক করার জন্য ইন্টারনেট প্রোটোকল স্যুট (টিসিপি / আইপি) ব্যবহার করে। এটি নেটওয়ার্কগুলির একটি নেটওয়ার্ক যা হ’ল ব্যক্তিগত, জনসাধারণ, একাডেমিক, ব্যবসা এবং স্থানীয় থেকে বিশ্বব্যাপী সুযোগের সরকারী নেটওয়ার্কগুলি রয়েছে যা ইলেকট্রনিক, বেতার এবং অপটিক্যাল নেটওয়ার্কিং প্রযুক্তির বিস্তৃত অ্যারের সাথে যুক্ত। ইন্টারনেটে তথ্য সম্পদ এবং পরিষেবাদিগুলির বিস্তৃত পরিসর রয়েছে, যেমন ইন্টার-লিঙ্কযুক্ত হাইপারটেক্সট নথি এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW), ইলেকট্রনিক মেইল, টেলিফোনি এবং ফাইল ভাগ করার অ্যাপ্লিকেশন।

1960 এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার দ্বারা কম্পিউটার নেটওয়ার্কগুলির সাহায্যে শক্তসমর্থ, দায়ী-সহনশীল যোগাযোগ গড়ে তোলার জন্য ইন্টারনেটের উত্থান শুরু হয়। [1] প্রাথমিক অগ্রদূত নেটওয়ার্ক, এআরপ্যানেট, প্রাথমিকভাবে 1980-এর দশকে আঞ্চলিক একাডেমিক ও সামরিক নেটওয়ার্কগুলির আন্তঃসংযোগের জন্য একটি ব্যাকবোন হিসাবে কাজ করেছিল। 1980-এর দশকে ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন নেটওয়ার্ক একটি নতুন ব্যাকবোন হিসাবে অর্থায়ন এবং অন্যান্য বাণিজ্যিক এক্সটেনশানগুলির জন্য ব্যক্তিগত তহবিল, যা নতুন নেটওয়ার্কিং প্রযুক্তির বিকাশে বিশ্বব্যাপী অংশগ্রহণ করে এবং বহু নেটওয়ার্কগুলির মধ্যে একত্রিত হয়। [2] 1990 এর দশকের প্রথম দিকে বাণিজ্যিক নেটওয়ার্ক ও উদ্যোগগুলির লিঙ্কটি আধুনিক ইন্টারনেটে রূপান্তর শুরু করে, [3] এবং প্রাতিষ্ঠানিক, ব্যক্তিগত এবং মোবাইল কম্পিউটারগুলির প্রজন্মের নেটওয়ার্কগুলির সাথে সংযুক্ত হওয়ার কারণে একটি ধারাবাহিক সূচকীয় বৃদ্ধি ঘটে। যদিও 1980-এর দশকে ইন্টারনেটে একাডেমি দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয় তবে বাণিজ্যিকীকরণটি তার পরিষেবাদি এবং প্রযুক্তিগুলিকে আধুনিক জীবনের প্রায় প্রতিটি দিকের মধ্যে অন্তর্ভুক্ত করে।

টেলিফোনি, রেডিও, টেলিভিশন, পেপার মেইল ​​এবং সংবাদপত্র সহ বেশিরভাগ প্রথাগত যোগাযোগ মাধ্যমগুলি পুনরায় ইন্টারনেট, পুনঃনির্ধারণ, এমনকি ইন্টারনেটের বাইপাস করা হয়, যেমন ইমেল, ইন্টারনেট টেলিফোনি, ইন্টারনেট টেলিভিশন, অনলাইন সঙ্গীত, ডিজিটাল সংবাদপত্র এবং নতুন পরিষেবাগুলিতে জন্ম দেয়। ভিডিও streamingwebsites। সংবাদপত্র, বই, এবং অন্যান্য মুদ্রণ প্রকাশ ওয়েবসাইট ওয়েবসাইটের প্রতি আকৃষ্ট হয়, বা ব্লগিং, ওয়েব ফিড এবং অনলাইন নিউজ এগ্রিগ্রেটরগুলিতে পুনরায় রূপান্তরিত হয়। ইন্টারনেটটি ইনস্ট্যান্ট মেসেজিং, ইন্টারনেট ফোরাম এবং সোশ্যাল নেটওয়ার্কিংয়ের মাধ্যমে ব্যক্তিগত ইন্টারঅ্যাকশনগুলির নতুন রূপগুলিকে সক্রিয় এবং দ্রুততর করেছে। প্রধান খুচরা বিক্রেতা এবং ছোট ব্যবসার এবং উদ্যোক্তাদের জন্য অনলাইন কেনাকাটা উভয় ক্ষেত্রেই বাড়ছে, কারণ এটি সংস্থাগুলিকে তাদের “ইট এবং মর্টার” উপস্থিতি বাড়িয়ে বড় বাজার সরবরাহ করতে বা এমনকি সামগ্রিকভাবে অনলাইন সামগ্রী এবং পরিষেবাগুলি বিক্রি করতে সক্ষম করে। ব্যবসা-বাণিজ্য এবং আর্থিক পরিষেবাগুলি ইন্টারনেট সমগ্র শিল্প জুড়ে সরবরাহ চেইন প্রভাবিত করে।


প্রযুক্তিগত প্রয়োগ বা অ্যাক্সেস এবং ব্যবহারের জন্য নীতিগুলিতে ইন্টারনেটের কোন একক কেন্দ্রীয় শাসন নেই; প্রতিটি সংবিধিবদ্ধ নেটওয়ার্ক নিজস্ব নীতি নির্ধারণ করে। ইন্টারনেটে দুটি প্রধান নাম স্পেসের অতিরিক্ত সংজ্ঞা, ইন্টারনেট প্রোটোকল ঠিকানা (আইপি ঠিকানা) স্পেস এবং ডোমেন নাম সিস্টেম (DNS), একটি পরিচালনাকারী সংস্থা, ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নামস এবং নাম্বার (ICANN) দ্বারা পরিচালিত হয়। কোর প্রোটোকলের প্রযুক্তিগত ভিত্তি এবং মানানসই হচ্ছে ইন্টারনেট প্রকৌশল টাস্ক ফোর্স (আইইটিএফ), একটি অলাভজনক আন্তর্জাতিক অংশগ্রহণকারীর একটি অলাভজনক প্রতিষ্ঠান যা কারিগরি দক্ষতা অবদান দ্বারা সহযোগী হতে পারে
অনেকেই ভুলভাবে, ইন্টারনেট এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে শর্তাবলী ব্যবহার করেন, অথবা কেবলমাত্র ওয়েব, একচেটিয়াভাবে, কিন্তু দুটি শর্ত সমার্থক নয়। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব একটি প্রাথমিক অ্যাপ্লিকেশন প্রোগ্রাম যা কোটি কোটি মানুষ ইন্টারনেটে ব্যবহার করে এবং এটি তাদের জীবনকে অযৌক্তিকভাবে পরিবর্তিত করে। যাইহোক, ইন্টারনেট অনেকগুলি নেটওয়ার্ক পরিষেবা সরবরাহ করে, বিশেষ করে মোবাইল অ্যাপ্লিকেশানগুলি যেমন সোশ্যাল মিডিয়া অ্যাপস, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব, ইলেকট্রনিক মেইল, মাল্টিপ্লেয়ার অনলাইন গেমস, ইন্টারনেট টেলিফোনি এবং ফাইল শেয়ারিং এবং স্ট্রিমিং মিডিয়া পরিষেবাদিগুলি অন্তর্ভুক্ত করে।


1 Comment

মন্তব্য করুন