★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

Who is hacker ? (হ্যাকার কে?)

একটি কম্পিউটার হ্যাকার কোনও দক্ষ কম্পিউটার বিশেষজ্ঞ যা কোনো সমস্যার সমাধান করতে তাদের প্রযুক্তিগত জ্ঞান ব্যবহার করে। যদিও “হ্যাকার” কোনও দক্ষ কম্পিউটার প্রোগ্রামারকে উল্লেখ করতে পারে তবে জনপ্রিয় সংস্কৃতিতে এই শব্দটি “নিরাপত্তা হ্যাকার” এর সাথে যুক্ত হয়ে উঠেছে, যে কেউ কারিগরি জ্ঞান সহ কম্পিউটার সিস্টেমগুলিতে বাগ বা শোষণ ব্যবহার করে।নিরাপত্তা হ্যাকাররা কম্পিউটার নিরাপত্তা রোধে জড়িত। নিরাপত্তা হ্যাকারদের মধ্যে, বিভিন্ন ধরনের রয়েছে, যার মধ্যে রয়েছে:

হোয়াইট হাটগুলি হ্যাকাররা হ্যাকার যারা অন্যান্য হ্যাকারদের থেকে ডেটা নিরাপদ রাখতে কাজ করে যা সিস্টেমের দুর্বলতাগুলি কমিয়ে আনতে পারে। হোয়াইট হাট সাধারণত লক্ষ্য সিস্টেমের মালিক দ্বারা নিযুক্ত করা হয় এবং সাধারণত তাদের কাজের জন্য সাধারণত (কখনও কখনও বেশ ভাল) দেওয়া হয়। তাদের কাজটি অবৈধ নয় কারণ এটি সিস্টেম মালিকের সম্মতির সাথে সম্পন্ন করা হয়।

কালো টুপি বা ক্র্যাকার দূষিত উদ্দেশ্য সঙ্গে হ্যাকার হয়। তারা প্রায়ই তথ্য চুরি, শোষণ এবং বিক্রি করে এবং ব্যক্তিগত লাভের দ্বারা অনুপ্রাণিত হয়। তাদের কাজ সাধারণত অবৈধ। একটি ক্র্যাকার একটি কালো টুপি হ্যাকারের মতো, তবে বিশেষ করে এমন একজন ব্যক্তি যিনি খুব দক্ষ এবং হ্যাকিংয়ের মাধ্যমে লাভ বা উপকারের জন্য চেষ্টা করে, কেবল ভাঙার জন্য নয়। ক্র্যাকারগুলি সিস্টেম দুর্বলতার জন্য শোষণ খুঁজে পায় এবং প্রায়শই সিস্টেম মালিকের ফিক্স বিক্রি করে বা অন্যান্য কালো টুপি হ্যাকারদের কাছে শোষণ বিক্রি করে তাদের উপকারে ব্যবহার করে, যারা তথ্যটিকে চুরি করতে বা রয়্যালটি লাভ করতে ব্যবহার করে।

ধূসর টুপি মজা বা হারাতে যারা হ্যাক অন্তর্ভুক্ত। তারা উভয় দুর্বলতা সংশোধন এবং শোষণ করতে পারে, কিন্তু সাধারণত আর্থিক লাভের জন্য নয়। এমনকি দূষিত না হলেও, তাদের কাজ এখনও অবৈধ হতে পারে, যদি লক্ষ্য সিস্টেম মালিকের সম্মতি ছাড়াই সম্পন্ন করা হয় এবং ধূসর হাটগুলি সাধারণত কালো টুপি হ্যাকারগুলির সাথে যুক্ত থাকে।
হ্যাকার কম্পিউটার এবং নেটওয়ার্কগুলিতে বিরতির চেষ্টা করার জন্য চারটি প্রাথমিক উদ্দেশ্যগুলি প্রস্তাবিত হিসাবে প্রস্তাব করা হয়েছে। প্রথমত, ক্রেডিট কার্ড নম্বর চুরি করার বা ব্যাঙ্কিং সিস্টেমগুলি ম্যানিপুলিউটিংয়ের নির্দিষ্ট উদ্দেশ্যে হ্যাকিং সিস্টেমগুলির সাথে একটি ফৌজদারি আর্থিক লাভ হবে। দ্বিতীয়ত, অনেক হ্যাকার হ্যাকার সাবক্লুচারের মধ্যে তাদের খ্যাতি বাড়ানোর বন্ধ হয়ে যায় এবং তারা তাদের নির্দিষ্ট ওয়েবসাইটগুলিতে তাদের হ্যান্ডলগুলি ছেড়ে দেয় বা প্রমাণ করে যে তারা কোনও নির্দিষ্ট হ্যাকের সাথে জড়িত প্রমাণ হিসাবে অন্য কিছু প্রমাণ রেখেছে। তৃতীয়, কর্পোরেট গুপ্তচর কোম্পানিগুলি এমন পণ্য বা পরিষেবাদি সম্পর্কে তথ্য অর্জন করতে পারে যা চুরি করা যেতে পারে বা বাজারে লিভারেজ হিসাবে ব্যবহার করা যেতে পারে। এবং চতুর্থ, রাষ্ট্র-পৃষ্ঠপোষক আক্রমণগুলি সাইবারস্পেসে, এর মাধ্যমে বা তার মাধ্যমে পরিচালিত যুদ্ধকালীন এবং গোয়েন্দা সংগ্রহের বিকল্পগুলির সাথে জাতীয় রাজ্যের সরবরাহ করে।
দুটি ধরনের হ্যাকারগুলি প্রতিফলিত করে, “হ্যাকার” শব্দটির দুটি সংজ্ঞা রয়েছে:

[bsa_pro_ad_space id=7]

প্রযুক্তি এবং প্রোগ্রামিং উপকৃল একটি অনুসারী; হ্যাকার সংস্কৃতি দেখুন।

কম্পিউটার নিরাপত্তা সাবধান করতে সক্ষম কেউ। যদি দূষিত উদ্দেশ্যে এটি করা হয়, তবে ব্যক্তিটিকে ক্র্যাকার বলা যেতে পারে।

আজ, “হ্যাকার” এর মূলধারার ব্যবহারটি বেশিরভাগই কম্পিউটার অপরাধীদের বোঝায়, 1980 এর দশকের পর থেকে এই শব্দটির ব্যাপক মিডিয়া ব্যবহারে। এতে হ্যাকার স্ল্যাং “স্ক্রিপ্ট কিডিজ” কল করে, অন্যদের দ্বারা লিখিত প্রোগ্রামগুলি ব্যবহার করে লোকেরা কম্পিউটারে ভঙ্গ করে, তারা যেভাবে কাজ করে সে সম্পর্কে খুব কম জ্ঞান সহ। এই ব্যবহার এতটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে যে সাধারণ জনগন প্রায়শই সচেতন যে বিভিন্ন অর্থ বিদ্যমান। হ্যাকার হিসাবে শখের আত্মনির্ভরতা সাধারণত কম্পিউটার সুরক্ষার হ্যাকারদের দ্বারা স্বীকৃত এবং গৃহীত হয় তবে প্রোগ্রামিং সাবক্লুচারের লোকেরা কম্পিউটারের অনুপ্রবেশ সম্পর্কিত ব্যবহারটিকে ভুল বলে বিবেচনা করে এবং সুরক্ষা ভাঙ্গার “ক্র্যাকার্স” (উভয়ের অনুরূপ) কল করে পার্থক্যকে জোর দেয়। safecracker)।

এই বিতর্কটি সাধারণত এই বক্তব্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যে শব্দটির অর্থ মূলত অর্থাত্ কোনটি ইতিবাচক অর্থে কিছু নিয়ে জড়িয়ে পড়ে, অর্থাৎ, লক্ষ্য অর্জনের জন্য ক্রীড়নশীল চতুরতা ব্যবহার করা। তবে, এটি অনুমিত হয়, শব্দটির অর্থ কয়েক দশক ধরে স্থানান্তরিত হয় এবং কম্পিউটার অপরাধীদের কাছে এটি আসে।

নিরাপত্তা সম্পর্কিত ব্যবহার আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে, আসল অর্থ কম পরিচিত হয়ে উঠেছে। জনপ্রিয় ব্যবহারের এবং মিডিয়াতে, “কম্পিউটার অনুপ্রবেশকারীদের” বা “কম্পিউটার অপরাধীরা” আজ শব্দটির একচেটিয়া অর্থ। (উদাহরণস্বরূপ, “ইন্টারনেটে হ্যাকার” মার্চ মাসে রাষ্ট্রীয় সরকারী নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ভেঙে যায়।) কম্পিউটার উত্সাহী (হ্যাকার সংস্কৃতি) সম্প্রদায়ের মধ্যে, প্রাথমিক অর্থ হল বিশেষত উজ্জ্বল প্রোগ্রামার বা প্রযুক্তিগত বিশেষজ্ঞের জন্য প্রশংসাসূচক বর্ণনা। (উদাহরণস্বরূপ, “লিনাস টরভাল্ডস, লিনাক্সের সৃষ্টিকর্তা, কিছুকে হ্যাকার বলে মনে করা হয়।”) প্রযুক্তিগত সম্প্রদায়ের একটি বড় অংশটি পরবর্তীটিকে শব্দটির “সঠিক” ব্যবহার বলে জোর দেয় (নীচে বর্ণন ফাইলের সংজ্ঞাটি দেখুন )।

মূলধারার মিডিয়াটির বর্তমান ব্যবহারটি 1 9 80 এর দশকের শুরুতে চিহ্নিত করা যেতে পারে। 1983 সালে মূলধারার মিডিয়া দ্বারা এই শব্দটি ব্যাপকতর সমাজে উপস্থাপিত হলে এমনকি কম্পিউটার কমিউনিটির এমনকি কম্পিউটারের অনুপ্রবেশকে “হ্যাকিং” হিসাবে উল্লেখ করা হয়, যদিও শব্দটির একচেটিয়া সংজ্ঞা হিসাবে নয়। ক্রমবর্ধমান প্রচার মাধ্যমের ক্রমবর্ধমান মিডিয়া ব্যবহারের প্রতিক্রিয়ায় ক্রমবর্ধমান শব্দটি ব্যবহার করে, কম্পিউটার সম্প্রদায় তাদের শব্দভাণ্ডারকে আলাদা করতে শুরু করে। বৈধ প্রোগ্রামার সম্প্রদায়ের মধ্যে “হ্যাকারদের” মধ্যে পার্থক্য বজায় রাখার জন্য কম্পিউটার ক্র্যাক-ইনগুলি সম্পাদনকারী “ক্র্যাকার” বিকল্প বিকল্পগুলি তৈরি করা হয়েছিল। কম্পিউটারগুলিতে বিরতির বিরুদ্ধে আইনগুলি কার্যকর ছিল এমন ক্রিয়াকলাপগুলি থেকে ফৌজদারি কার্যক্রমগুলি পৃথক করার জন্য “কালো টুপি”, “সাদা টুপি” এবং “ধূসর টুপি” হিসাবে আরও শর্তগুলি কার্যকর হয়েছিল।

Muhammad Rasel Islam
কম্পিউটারটা আসলে পুরাই একটা যন্ত্র। ও কিচ্ছু বুঝে না। ও শুধু বুঝতে পারে যে কারেন্ট আছে আর কারেন্ট নেই। কাছে শূণ্যতার মানে হচ্ছে কারেন্ট নেই, এক মানে হচ্ছে কারেন্ট আছে। #Tech_Lover!