★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে ভূমিকা রাখতে পারেন এবং পাশাপাশি অর্থ আয় করতে পারেন★এখানে ক্লিক করে বিস্তারিত জানুন★

কম্পিউটারে কোন সেরা সফটওয়্যারটি অনুশীলনের মাধ্যমে আপনি খুব দ্রুত ইংরেজি টাইপিং শিখতে পারবেন।

বর্তমান সময় কম্পিউটার ব্যবহার অনেক বেশি জনপ্রিয় হয়ে ওঠেছে। প্রযুক্তি সম্পর্কে ভালো ভাবে জানতে মানুষ এখন কম্পিউটার ব্যবহারকে অধিক গুরুত্বপূর্ণ মনে করছে। আর এখন বেশিভাগ কাজ কর্ম কম্পিউটারের মাধ্যমে পরিচালিত হচ্ছে। যেকোন অফিস আদালতে ও ব্যবসা প্রতিষ্ঠান সহ যেকোন প্রতিষ্ঠানে কম্পিউটারের মাধ্যমে কাজ করে চলছে। প্রায় বলা যায় বেশিভাগ ক্ষেত্রেই এখন মানুষ কম্পিউটারের মাধ্যমে কাজ করে যাচ্ছে। কম্পিউটার ব্যবহার এখন বৃ্দ্ধি পাচ্ছে। মানুষ এখন দ্রুত ও নির্ভুল সঠিক কাজ কম্পিউটারের মাধ্যমে পেয়ে থাকে।

এখন যেকোন প্রতিষ্ঠানের বা যেকোন সরকারি চাকরি ক্ষেত্রে ও বেসরকারি চাকরি ক্ষেত্রেও কম্পিউটার সম্বন্ধে জানা বিশেষ গুরুত্বপূর্ণ। বা কম্পিউটার সম্পর্কে ধারণা না থাকলে কোন চাকরি পাওয়া সম্ভব হয় না। আর কম্পিউটার সম্পর্কে খুব বেশি ধারণা থাকলে চলবে না বরং জানতে হবে দ্রুত টাইপিং করার কিছু পদ্ধতি। কেননা কম্পিউটারে দ্রুত টাইপিং করতে পারা একটি খুব গুরুত্বপূ্র্ণ একটি কাজ।

এটি না জানলে আমাদের চাকরি ক্ষেত্রে প্রায় বঞ্চিত হতে হয়। আপনাকে প্রায়ই ডকুমেন্ট তৈরি করতে হবে, ইমেল লিখতে হবে এবং এ জাতীয় আরও অনেক কাজ আপনাকে করতে হবে যেখানে টাইপিং যানা বিশেষ জরুরী। দ্রুত টাইপিং করা এক দিন দু্ই দিনের চার্চার মাধ্যমে হয় না, দিনের পর দিন চর্চার মাধ্যমে এটি করা সম্ভব। যার চর্চা যত বেশি সে তত বেশি দ্রুত গতিতে টাইপ করতে পারে। আমাদের বেশি ভাগ সময় অনুশীলনের মাধ্যমে আমরা এটির প্রতি দক্ষ হতে পারি।


তবে এটিতে অনুশীলন সাধারন নিয়ম জেনে করা উচিত কেননা নিয়ম না জেনে এটির প্রতি অনুশীলন করলে আপনি দ্রুত টাইপিং শিখে কখনই অনুশীলন করতে পারবেন না। আর আমরা সাধারনত অনেকেই আছি যারা এর নিয়ম জেনে অনুশীলন করি না। একারনে দিনের পর দিন অনুশীলন করেও আমরা ভালো টাইপিং শিখতে পারি না। আর এর সঠিক নিয়ম জানতে আমাদের অনেকেই হয়তো মাথা ঘামাতে হয়। আমরা বাসায় পারর্সোনাল ভাবে কম্পিউটার কিনে এটির সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস টি শিখতে আমাদেরকে নানা ঝামেলায় পড়তে হয়। এই সমস্যা সমাধান করতে আমাদেরকে অনেক সরকারি বেসরকারি কোচিং সেন্টারে বা যেখানে সেখানে এটির সঠিক পদ্ধতি জানার জন্য সেগুলোতে যেতে হয়।

আমরা আরও সহজে যদি এর সমধান পেতে চাই তাহলে  আমাদেরকে গুগলে যে বিভিন্ন সাইটে ইন্টারনেট কানেকশনের মাধ্যেমে জানতে হয় এবং টাইপ করতে হয়। কিন্তু অনেকেই আছেন যাদের কম্পিউটারে ইন্টানেট কানেকশন নেই বা অনেক কেই হয়তো এই নেটের কানেকশনের মাধ্যমে টাইপিং করা ঝামেলা মনে করেন আবার অনেকে নেট কানেকশন ভালো না থাকায় এসব ব্যবহার করতে পারে না তো তাদের কোন রকম কোচিং ছাড়া কম্পিউটারে ভালো মতন এবং প্রতিনিয়ত অনুশীলনের মাধ্যমে দ্রুত টাইপিং শিখতে পারবেন কিভাবে? তাই নিয়ে আমাদের আজকের আলোচনা।

এটা করার জন্য সাধারনত কম্পিউটারে ভালো মানের সফটওয়্যার রয়েছে যার মাধ্যমে আপনি এটা করতে পারবেন। এটা করতে আপনার কোনো ইন্টারনেক কানেকশনের দরকার নেই এটি একটি সফটওয়্যার যা আপনি একবার ইন্টারনেট বা যে কারো কম্পি্‌উটারে থাকা সফটওয়্যারটি আপনি আপনার কম্পিউটারে এনে ভালো মতন সেপআপ দিতে পারলে আপনি আপনার ফ্রি সময় মতন বা ইচ্ছে মতন যখন খুশি তখন এটিতে আপনি অনুশীলন করতে পারবেন। এটাতে আপনার কোনো ইন্টারনেট কানেকশনের দরকার নেই শুধু প্রথম অবস্থায় হয়তো আপনাকে ইন্টানেটের মাধ্যমে ডাউনলোড দিতে হবে।


এই সফটওয়্যারটির নাম হলো Typing Master যা আপনার কম্পিউটারে টাইপের স্পিড বাড়াতে সবচেয়ে বেশি সাহায্য করবে। এটি একদম ফ্রি একটি সফটওয়্যার এটাতে টাইপ শিখতে আপনাকে আলাদা ভাবে কোন খরচ করতে হবে না। আপনি এখানে পুরো ফ্রি ভাবে টাইপিংয়ের সব কৌশল শিখতে পারবেন। নিচে এই সফটওয়্যার সম্পর্কে পুরোপুরি ভাবে আলোচনা করা হল:

Typing Master ইন্সটলের নিয়ম:

এটি কম্পিউটারে একটি জনপ্রিয় একটি সফটওয়্যার। এটির মাধ্যমে একদম নতুন রা খুব অল্প সময়ের মধ্যে দ্রুত টাইপিং শিখতে পারবেন।  তাদের প্রয়োজন অনুসারে তারা বিভিন্ন ধাপ অতিক্রম করতে পারবে এবং তারা যদি মরে করে যে এই কী গুলো তে তার দূর্বলতা রয়েছে সেগুলোকে তাকে আবার ভালোমতন অনুশীলন করতে হবে তা আপনি সহজেই করতে পারবেন।

আপনাকে এটি ইন্সটল করতে গেলে সর্বপ্রথম আপনাকে কম্পিউটারে এটি ডাউনলোড করে নিতে হবে, ডাউনলোড করতে আপনি গুগলে যেয়ে Typing Master Pro, Typing Master Pro alternate link  এই নাম দুটো লিখে সার্চ করলে পেয়ে যাবেন তারপর এই দুটি ভার্সনের মধ্যে যে কোন একটি অথবা দুটিই আপনার কম্পিউটারে ডাউনলোড দিয়ে নামিয়ে নিতে পারেন। তারপরে কিছু সময়ের জন্য আাপনার কম্পিউটারে ইন্টারনেট কানেকশন টা কিছুক্ষনের জন্য পুরোপুরি অফ করুন তারপর ইন্সল করে নিন। তারপর সফটওয়্যার টি অন করুন, এবং রেজিস্টারে ক্লিক করুন, তারপর আপনার নাম টা দিয়ে এক্যাউন্টি অন হয়ে যাবে। ইন্সটলের কাজ প্রায় শেষ আপনি

Typing Master কিভাবে অনুশীলন করবেন:

এই সফটওয়্যারটি টাইপিং অনশীলনের জন্য একটি ভালো মানের একটি সফটওয়্যার। এটিতে আপনি আপনার ইচ্ছে মতন টাইপিং করতে পারবেন, এবং আপনি চাইলে আপনার দূর্বলতা গুলো তুলে ধরে যেখানে যেখানে আপনি দূর্বলতা বোধ করবেন সেখানে সেখানে আপনি চাইলে বার বার অনুশীলন করতে পারবেন। সাধারনত আপনাকে টাইপিংয়ের দূর্বলতা সম্পর্কে বলা হয়েছে।

এখানে নির্দিষ্ট কোন ধরা বাধা নিয়ম নেই, আপনার যতক্ষন খুশি আপনি আপনার ইচ্ছে মতন সময় অনুযায়ী টাইপিং করতে পারবেন। আমি মনে করে ভালো মানের টাইপিং শিখতে গেলে এই সফটওয়্যারটির বিকল্প কিছু নেই। এখানি নির্দিষ্ট রুল দেওয়া আছে, যার মাধ্যমে আপনি একের পর এক মিশন কম্পিলিটের মাধ্যমে আপনি আপনার টাইপিং একের পর এক ধাপ অতিক্রম করতে পারবেন।

এখানে আপনাকে কোন কিছু খুঁজে বের করতে হবে না, বা আপনার কোন কিছু খোঁজার একদম দরকার নেই। আপনার জন্য আপনার  টাইপিং এর পারমেন্স উপর ভিত্তি করে এখানে আপনি ধাপে ধাপে অতিক্রম করতে পারবেন। আপনি যদি ভালো টাইপিং করতে পারেন, এখানে থাকা নির্দিষ্ট স্পিডের মাধ্যমে আপনি যদি ভালো টাইপিং করতে পারেন, তাহলে আপনাকে তারাই মিশনে উর্তীর্ণ করে দিবে। এবং আপনি অন্য মিশনে যেয়ে অন্য কি টাইপ করতে পারবেন।

এখানে আপনি কতো মিনিট পর্যন্ত টাইপ করতে চান তা আপনি নিজের ইচ্ছা মতন সিলেক্ট করে দিতে পারবেন। এবং মিনিট শেষে আপনার টাইপ করা স্পিড সহ আপনাকে দেখিয়ে দিবে। এছাড়াও আপনার সেখানে করা ভূল টাইপ গুলো আপনাকে ধরিয়ে দিবে। যাতে আপনি সেগুলো তে পুনরায় সংশধোন করতে পারেন।

Typing Master কতদিন অনুশীলন করতে হবে:

এটি ইংরেজী টাইপিং শেখার জনপ্রিয় একটি সফটওয়্যার, যার মাধ্যমে আপনি খুব ভালো ইংরেজী টাইপিং দক্ষতা বাড়াতে পারবেন। আর এজন্য এটি কম্পিউটারে টাইপিংয়ের জগতে একটি সেরা সফটওয়্যারের তালিকায় স্থান পেয়েছে। তবে আপনি কতদিন অনুশীলন করলে আপনি ভালো টাইপিং ভালো শিখতে পারবেন, বা কত সময় এটির পিছনে ব্যায় করলে আপনি টাইপিংয়ের প্রতি দক্ষ হয়ে উঠবেন সে সম্পর্কে এটির কোন ধরা বাধা নিয়ম নেই।

এবং আমারও আপনাকে এই বিষয়ে কিছু বলতে পারবো না এটি সম্পূর্ণ টাই আপনার যথেষ্ট অনুশীলন বা চর্চার উপরে নির্ভর করবে। আপনি চাইলে অনেক বেশি অনুশীলন করলে এবং এটির প্রতি আপনি ঘন্টার পর ঘন্টা সময় ব্যায় করলে অনেক ভালো টাইপিং শিখতে পারবেন। কিন্তু আপনি যদি এটির পিছনে তেমন সময় ব্যায় না করেই সেরা হতে চান তাহলে আমি বলবো আপনি পারবেন না ভালো টাইপিং শিখতে। আপনাকে ভালো টাইপিং শিখতে গেলে এটির প্রতি টাইপ করা নিয়মিত একটি অভ্যাস গড়ে তুলতে হবে। যাতে আপনি প্রতিদিন অনুশীলন করতে পারেন।

সবার পরে শেষ কথা এটাই যে, আপনি এই সফটওয়্যারটি দিয়ে যতো বেশি অনূশীলন করবেন আপনি তত বেশি গতিতে ও ভালো করে টাইপিং শিখতে পারবেন। আপনাকে টাইপিং শিখতে গেলে অবশ্যই এটার পিছনে যথেষ্ট সময় ব্যায় করতে হবে। আর এটিই কম্পিউটারের অনেক ভালো মানের টাইপিং একটি টাইপিং সফটওয়্যার যা আপনি একদম ফ্রি ভাবে আপনার মন মতন ব্যবহার করতে পারবেন।

এটিই কম্পিউটারে অনেক জনপ্রিয় একটি ও সেরা টাইপিং সফটওয়্যারের তালিকাতে রয়েছে। এটি শুধু আমাদের বাংলাদেশে নয় সারা বিশ্বে এটির ব্যাপক জনপ্রিয়তা। এটি ব্যাবহার করে বহু মানুষের উপকার হয়েছে, তাই এটির নিতিবাচক কোন দিক নেই, তাই আর দেরি না করে আপনি ও যদি ভালো মানের ইংরেজি টাইপিং শিখতে চান তাহলে তাড়াতাড়ি এটি ডাউনলোড করে নিন।

আমাদের লিখা আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে একটি শেয়ার করতে একদমই ভুলবেন না কিন্তু। আপনি আপনার খুশি মতন যেকোন সাইটে একটি শেয়ার করতে পারেন সেটা আপনার ব্যাপার। আপনার করা একটি শেয়ার আমাদের কে আরও ভালা কিছু লিখতে উৎসাহ প্রদান করবে।