Connect with us
★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

এসইও

গুরুত্বপূর্ণ কিছু Seo Tools সম্পর্কে জানুন ও ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি করুন {Part-1}

Sayem Ahmed

Published

on

হেলো বন্ধুরা আসা করি ভালো আছেন।আল্লাহর রহমতে আমিও ভাল আছি।তো আজকে আপনাদের মাঝে নিয়ে এলাম এমন একটি টিপস যা দিয়ে আপনি আপনার ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ কিছু Seo Tools এর ব্যাবহার সম্পর্কে জানতে পারবেনএবং এসব Seo Tools ব্যাবহার করে আপনার ওয়েবসাইটকে আরো আকর্ষণীয় করে তুলতে পারবেন।তো কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের এই পোস্টটি।

Seo এর পূর্ণরূপ হলো Sarch Engine Optimization।Seo ব্যাবহার করা হয় মূলত ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধির জন্য।মনে করেন আপনি একটি ওয়েবসাইট তৈরি করলেন এখন আপনি অনেকগুলো আর্টিকেল বা গ্লপ লিখলেন কিন্তু দেখতে পাচ্ছেন আপনার ওয়েবসাইটে ভিউয়ার বাড়ছে না এখন আপনি এগুলো ফেসবুক, টুইটার বা বিভিন্ন সোস্যাল মিডিয়াতে দিলেন এতে আর কিছু ভিজিটর পেতে পারেন আর যদি আপনি আপনার ওয়েবসাইটকে Seo করেন তাহলে কেউ আপনার লেখাগুলো সম্পর্কে সার্চ করলে আপনার আর্টিকেল বা লেখাগুলোকে গুগল তাদের ব্যাবহারকারীদের দেখাবে ফলে আপনি পেতে পারেন অসংখ্যা ভিজিটর বা টাফ্রিক সোর্স।

Place your ad code here

তো আজকে কয়েকটি Seo Tools সম্পর্কে জেনে নিইঃ


১.Article Rewrite:
Article Rewrite এর কাজ হলো আপনি যে লেখাগুলো লিখেছেন তার মধ্যে অনেকগুলে শব্দ আছে যা Alternative Synonym এর মাধ্যমে পরিবর্তন করে দিবে এই টুলসটি।


2.Plagiarism Checker:
এর কাজ হলো আপনার ওয়েবসাইটে লেখাগুলো অন্য ওয়েবসাইটে থেকে নেওয়া বা কপি পেস্ট মুক্ত কিনা তা দেখা।


৩.Meta Tag Analayser:
এটি দিয়ে অন্য ওয়েবসাইটে কী ট্যাগ ব্যাবহার করেছে তা আপনি দেখতে পারবেন


৪.Meta Tag Genarator:
আপনি দিয়ে Meta tag না বানাতে পারেন তাহলে এই টুলসটি ব্যাবহার করে অটো Tag বানাতে পারেন এবং তা আপনার ওয়েবসাইটর জন্য ব্যাবহার করতে পারেন।


৫.Keyword Position Checker:
এটি দিয়ে আপনি আপনার ওয়েবসাইটের Keyword গুলোর পজিসন বা ভালো কিংবা খারাপ তা দেখতে পারবেন।

আশা করছি টিউটোরিয়ালটি আপনাদের ভালো লেগেছে ভালো লাগলে অবশ্যই কমেন্ট করবেন কোথা কোন ভুল থাকলে মার্জিত ভাষায় ধরিয়ে দিবেন এবং অবশ্যই আপনাদের বন্ধু-বান্ধব এবং ফ্রেন্ড সার্কেলের মধ্যে শেয়ার করবেন যাতে তারা উপকৃত হতে পারে। আজকের মত এখানেই বিদায় ভাল থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেয ইনশাল্লাহ পরবর্তীতে আবারও দেখা হচ্ছে।আর সবসময় গ্রথোরের সাথে থাকবেন।

Advertisement
4 Comments
Subscribe
Notify of
4 Comments
Oldest
Newest
Inline Feedbacks
View all comments
Maria Hasin Mim

Thanks

Md Golam Mostàfa

You can also use “Small SEO Tools”.

Azfar Mustafiz

ভালো লাগল

Md. Mashum Ali

Good.

এসইও

Youtube ভিডিও এসইও করুন সবচেয়ে সহজ পদ্ধতিত। youtube rank অল্প সময়ের মধ্যে।

সুখী মানুষ

Published

on

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

আজকে আপনাদের সাথে tubebuddy ব্যাবহার করে ইউটিউব প্রমোট করা শেয়ার করব। আশা করি সবাই ভালো আছেন। যাদের ইউটিউব চ্যানেল আছে বা এই বিষয় এর উপর আগ্রহী । তথা ভবিষ্যৎ এ ইউটিউব এ কাজ করার ইচ্ছা আছে তাদের জন্য এই পোষ্ট । যারা কখনো ইউটিউব এ কাজ করবেন না তারা চাইলে এই পোষ্ট এড়িয়ে যেতে পারেন অথবা জানার আগ্রহ থাকলে পড়তে পারেন ।

আমি অলরেডি বলে দিয়েছি যে আমি আপনাদের সাথে tubebuddy নিয়ে আলোচনা করব। এটা আপনি পিসি দিয়ে খুব সহজে ব্যাবহার করতে পারবেন । এবং মোবাইল দিয়ে ও ব্যাবহার করার পদ্ধতি রয়েছে । এর জন্য আপনাদের আলাদা একটি ব্রাউজার ব্যাবহার করতে হবে। এ নিয়ে আমি অলরেডি গ্রাথোর এ একটা পোষ্ট করেছি। ুধহফবী ব্রাউজার ব্যাবহার করে মোবাইল দিয়ে ব্যাবহার করা যায়। এই ব্রাউজার আপনি প্লে স্টোর এ পেয়ে যাবেন।

Place your ad code here

আপনার পিসিতে যদি ক্রোম ব্রাউজার থাকে বা মোবাইল দিয়ে ব্যাবহার করেন । সবার প্রথম এ tubebuddy লিখে সার্চ করবেন। তারপর প্রথম এ আশা ওয়েবসাইট এ গিয়ে এটা ব্রাউজার এ এড করে নিবেন । আর যদি ক্রোম ব্রাউজার না থাকে তাহলে tubebuddy লিখে সার্চ করলে এটা পেয়ে যাবেন । আপনি পপুলার সবগুলো ব্রাউজার এ এটা এড করতে পারবেন। যেকোন ব্রাউজার এ এড করার জন্য চাইলে নিচের লিংক ব্যাবহার করতে পারেন।

সাইট লিংকঃ-https://www.tubebuddy.com/newcustomerr/adwords

এ পযন্ত ভেসিক বিষয় এবং কিভাবে এড করা যায় এ বিষয় নিয়ে আলোচনা করা হয়েছ্ ে। এখন বিষয় হচ্ছে কিভাবে এটা ব্যাবহার করবেন। এটা ব্যাবহার করা একদম সহজ। আপনি youtube.com এ যাবেন । মোবাইল দিয়ে ব্যাবহার করার সময় ব্রাউজার থেকে ইউটিউব এ যেতে হবে। এবং আপনাকে ব্রাউজারটা ডেস্কটপ মোড এ করে রাখতে হবে।

সবকিছু করার পর আপনি যখণ ইউটিউব এ যাবেন তখন এক পাশে tubebuddy এর অপশন দেখতে পাবেন। এখন কথা হচ্ছে আপনি এখানে কি কি করতে পারবেন। আপনি এখানে আপনার ইউটিউব প্রমোট করার যা যা প্রয়োজন তার সুবিধা আপনি এখানে পাবেন।

সবার প্রথম হচ্ছে আপনি এখানে আপনার ভিডিও এর জন্য সবচেয়ে ভালো টাইটেল খুজে বেড় করতে পারবেন । এর পর হচ্ছে আপনার ভিডিও তে যতগুলো কিওয়ার্ড লাগবে এখানে আপনি তা খুজেঁ বেড় করতে পারবেন। এখানে যখন আপনি কোন কিওয়ার্ড লিখে সার্চ করবেন তখন তার একটা নাম্বার এখানে দেখাবে। আপনার কিওয়ার্ড এর নাম্বার যত বেশি হবে তত ভালো হবে। আপনি একটার পর একটা দিয়ে সঠিক কিওয়ার্ড খুজে বের করবেন।

এভাবে যদি এটা ব্যাবহার করে আপনি নিয়মিত আপনার চ্যানল এ ভিডিও আপলোড করেন তাহলে খুব তারাতাড়ি সফলতা পাবেন ইনশায়াল্লাহ। ধন্যবাদ সবাইকে এই পোষ্ট পরার জন্য। ভালো থাবেন সবাই আল্লাহ হাফেজ।

কিওয়ার্ড

ইউটিউব ভিডিও এসইউ
ইউটিউব প্রমোট
tubebuddy ব্যবহার করুন
মোবাইল দিয়ে ভিডিও এসইউ
ইউটিউব এ চ্যানেল রেংক করা

Continue Reading

এসইও

Google trends ব্যাবহার করে seo করুন। সবচেয়ে সহজ পদ্ধতিতে এসইও করার উপায়।

সুখী মানুষ

Published

on

আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ

আবারো হাজির হয়ে গেলাম গ্রাথোর এর একটি চমৎকার পোস্ট এ। আজকে আমি আপনাদের সাথে seo এর টপিক নিয়ে আলোচনা করব। এসইও এর অনেক দিক আছে। সবকিছু মিলিয়ে আপনার পোস্ট কে সার্চ রেজাল্ট এ উপড়ে নিয়ে আসা seo এর কাজ।

আজকে আমি আপনাদের সাথে Google trends এর ব্যবহার নিয়ে আলোচনা করব। অনেক seo এক্সপার্ট এটা ব্যাবহার করে তাদের কাজ করে। এছাও অনেক বড় বড় ব্লগার ও ইউটিউবার এটা ব্যাবহার করে। এটা সম্পূর্ণ ফ্রী তে ব্যবহার করা যায়।

Place your ad code here

তো সবার প্রথম চলে যাবেন যেকোনো ব্রাউজার এ। তারপর Google trends লিখে সার্চ করবেন। সার্চ করলেই আপনি এটা পেয়ে যাবেন। অথবা নিচে লিংক দিয়ে দিচ্ছি। আপনি সেই লিংক এ ক্লিক করে সরাসরি Google trends এ চলে যেতে পারবেন।

সাইট লিংকঃ-https://trends.google.com/trends/

তো এখানে আপনার মূল কাজ কিওয়ার্ড রিচার্জ করা। এখানে আপনাকে একই পর্যায়ের কিওয়ার্ড গুলো লিখে তাদের সার্চ রেংক দেখতে হবে। আপনি নিচের ইমেজটা লক্ষ করুন।

এখানে আমি একটা বিষয় নিয়ে দুইটা কিওয়ার্ড সার্চ করেছি।
make money online
Earn money online

এই দুইটা একই ক্যাটাগরির। এখন আপনি জানেন না কোনটা লিখে মানুষ গুগল এ বেশি সার্চ করে। আর এটা আপনাকে বলে দিবে Google trends,

এখানে দুইটা সার্চ লাইন দেখতে পাচ্ছেন। প্রথম টা make money online, পরেরটা Earn money online, বর্তমান সময়ে মানুষ make money online লিখে গুগল এ বেশি সার্চ করছে। তাই আপনি এটা আপনার প্রধান কিওয়ার্ড এবরাখবেন। আপনার টাইটেল এ এই কিওয়ার্ড ব্যাবহার করবেন।

Google trends ব্যাবহার করার অনেক সুবিধা রয়েছে। যেহতু গুগল এর নির্দিষ্ট সার্ভিস তাই ফেক বা ভুল হওয়ার সম্ভাবনা নেই। এরপর হচ্ছে এটা ব্যাবহার করা যায় একদম ফ্রী। সহজে সকলেই ব্যাবহার করতে পারবে।এটা মোবাইল ও পিসি দিয়ে ব্যবহার করা যায়।

Google trends আপনি যখন মোবাইল দিয়ে ব্যবহার করবেন। তখন ক্রোম বা প্রফিন ব্রাইজার এ ব্যাবহার করবেন। এবং এটা ডেক্সটপ মোড এ রেখে ব্যবহার করবেন। তাহলে আপনি সহজে সবকিছু বুঝতে পারবেন। অন্যান্য ব্রাউজার এ আপনি ব্যবহার করতে পারবেন। তবে যেসকল ব্রাউজার এ ডেক্সটপ মোড করা যায় না সেগুলো তে ব্যবহার করলে আপনি এক পেজে সবগুলো দেখতে পাবেন না।

এখানে আপনি একসাথে অনেক গুলো কিওয়ার্ড এর তুলনা করতে পারবেন। এবং যে কিওয়ার্ড টা সবচেয়ে বেশি সার্চ ফ্রেন্ডলি এটা ব্যাবহার করতে পারবেন। আপনি যে অন্যান্য কিওয়ার্ড গুলো আছে ওগুলো ট্যাগ হিসেবে ব্যাবহার করবেন। আর যেটা সবথেকে বেশি সার্চ হয় তা টাইটেল হিসেবে ব্যাবহার করবেন।

আশা করি সবাই Google trends কিভাবে ব্যবহার করে বুঝতে পারছেন। যদি কোন কিছু বুঝতে সমস্যা হয় কমেন্ট এ জানাবেন। ভালো থাকবেন সবাই। আল্লাহ হাফেজ।

keyword..

keyword research toll bangla,
কিভাবে seo করতে হয়,
Google trends ব্যাবহার করার কৌশল,
বাংলা কিওয়ার্ড রিচার্জ করার উপার,
সঠিক টাইটেল ব্যবহার করার উপায়,

Continue Reading

এসইও

SEO এর বেসিক বিষয় নিয়ে আলোচনা। আপনার পোস্ট ও ভিডিও কে ভাইরাল করুন।

সুখী মানুষ

Published

on

আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ

আজকে আপনাদের সাথে ভেসিক seo নিয়ে আলোচনা করব। seo সম্পর্ক বিস্তারিত বলার চেষ্টা করব। আপনি যদি এগুলো ফলো করেন মোটামুটি খুব অল্প দিন এ ভালো ফলাফল লাভ করতে পারবেন।

seo একটা ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল এর জন্য অনেক গুরুত্বপূর্ণ। এটা আপনাকে সার্চ রেংকিং এ অনেক উপরে যেতে সাহায্য করে। যার ফলে আপনার ভিউ আগের তুলনায় অনেক বেড়ে যায়। এবং ভিইস গুলো আর্গানিক হয়।

Place your ad code here

seo বলতে অনেক গুলো বিষয় নির্ভর করে।

১) টাইটেল

টাইটেল হচ্ছে seo এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আপনার টাইটেল যত seo সমৃদ্ধ হবে আপনার পোস্ট তত বেশি রেংক করবে। সঠিক টাইটেল ব্যবহার করার জন্য আপনি অনেক কিওয়ার্ড রিচার্জ টুল ব্যবহার করতে পারেন। এগুলোতে আপনি আপনার সঠিক টাইটেল ব্যবহার করতে পারবেন। Google trends হলো কিওয়ার্ড রিচার্জ করার সবচেয়ে ভালো ও সহজ পদ্ধতি। এখানে আপনি ফ্রী তে সকল ভাষার কিওয়ার্ড রিচার্জ করতে পারবেন। এটা আপনাকে সময়ের সাথে সাথে কোন টাইটেল কতটা বেশি রেংক করেছে বিস্তারিত দেখাবে।

#ট্যাগ

একটা ইউটিউব ভিডিও এর জন্য #ট্যাগ অনেক গুরুত্বপূর্ণ। এগুলো একটা ভিডিও কে সার্চ রেংক এ টপে যেতে অনেক সাহায্য করে। আপনি ইউটিউব এর ডেসক্রিপশন বক্স এ এই ট্যাগ ব্যবহার করবেন। একটা ভিডিও তে ৩/৪ টার বেশি # ট্যাগ ব্যবহার করবেন না।

সার্চ ডেসক্রিপশন বা ট্যাগ

ইউটিউব ও ওয়েবসাইট এর জন্য ট্যাগ সমান গুরুত্বপূর্ণ। আপনার কন্টেন্ট কি কি লিখে সার্চ করলে আসবে এটা আপনার ট্যাগ এর অনেক নির্ভর করে। ট্যাগ হচ্ছে একটা পোস্ট কে বা ভিডিও কে রেংক করানোর অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যমে। ট্যাগ নেওয়ার সবচেয়ে বড় মাধ্যমে গুগল। আপনি যখন গুগল এ কিছু লিখে সার্চ করবেন। নিচে দেখতে পাবেন অনেক গুলো রিলেটেড কিওয়ার্ড দেওয়া আছে।

আপনি এই কিওয়ার্ড গুলো ট্যাগ হিসেবে ব্যবহার করতে পারেন। গুগল কখনো আপনাকে এমন সাজেশন দিবে না যেগুলো লিখে কেউ সার্চ করে না।

এগুলো হচ্ছে seo এর ভেসিক বিষয়গুলো। আর একটা বিষয় হচ্ছে মেটাডাটা। আপনি যখন ব্লগ পোস্ট করেন কিংবা ইউটিউব এ ভিডিও আপলোড করেন। তখন এগুলো আপলোড করার আগে তারা মেটাডাটা পরবর্তন করতে পারবেন। এগুলো আপনাকে সার্চ এ অনেক উপরে নিয়ে আসবে। পোস্ট এর ক্ষেএে আপনি শুধু যে ইমেজগুলো ব্যবহার করেন ওগুলোর ডাটা পরবর্তন করবেন।

এখানে একটা বিষয় বিশেষ ভাবে বলতে হয়। আপনি উপরে সবগুলো কাজ মোবাইল দিয়ে করতে পারবেন। কিন্তু ভিডিও বা মেটাডাটা মোবাইল দিয়ে করতে পারবেন না। এক্ষেত্রে আপনি শুধু ভিডিও এর বা ইমেজকে রিনেম করে নিতে পারবেন।

ভিডিও মেটাডাটাতে আপনি আপনার চ্যানেল নেম। কিওয়ার্ড, টাইটেল এগুলো ব্যবহার করবেন। আপনি চাইলে কিভাবে মেটাডাটা এড করে এটা ইউটিউব এ দেখে নিতে পারেন।

আমি কোন seo expert না। নিজের যতটুকু ধারণা আছে শেয়ার করার চেষ্টা করেছি। কারো কাছে খারাপ লাগলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ভালো থাকবেন সবাই। আল্লাহ হাফেজ।

keyword

কিভাবে ব্লগ পোস্ট seo করে, seo সম্পর্কে ভেসিক ধারনা, ইউটিউব ভিডিও seo, মোবাইল দিয়ে seo করা,

Continue Reading






গ্রাথোর ফোরাম পোস্ট