নকল করার পদ্ধতি

নকল করার পদ্ধতি

বর্তমান যুগ প্রযুক্তির যুগ। এই প্রযুক্তি যুগে নকল করার পদ্ধতি ও বদলে গিয়েছে। আগেকার ছাত্র-ছাত্রীরা পরীক্ষার সময় প্যান্টের পকেটে অথবা হাতের তালুতে লিখে নকল নিয়ে যেত কিন্তু বর্তমান আর সেদিন নেই। এখন ডিজিটাল যুগ। আপনাকে প্রথমে সিদ্ধান্ত নিতে হবে আপনি কোন পদ্ধতিতে নকল করবেন পুরোনো দিনের এনালগ পদ্ধতি নাকি বর্তমান যুগের ডিজিটাল পদ্ধতি।

এনালগ পদ্ধতি হচ্ছে প্যান্টের পকেটে বা কোন এক জায়গায় চুরি করে লিখে নিয়ে যাওয়া আর ডিজিটাল পদ্ধতি হচ্ছে ইলেকট্রিক ডিভাইসের মাধ্যমে নকল করা। নকল করার পদ্ধতি মূলত এই দুইটি। প্রথমটি এনালগ দ্বিতীয়টি ডিজিটাল। আপনি নিশ্চয় পুরনো পদ্ধতি অবলম্বন না করে বর্তমান ডিজিটাল পদ্ধতিতে নকল করবেন।

নকল জিনিসটা খারাপ হলেও, এটা সত্যি যে নকল করতে কিন্তু খুবই বুদ্ধি লাগে বুদ্ধি না থাকলে নকল করা যায় না। ক্লাসে চালাক ছাত্র-ছাত্রীরা কিন্তু নকল করে থাকে বোকা ছাত্র গুলো নকল করতে পারে না। পরীক্ষায় নকল করার জন্য অনেকে ই নানা রকম পদ্ধতি অবলম্বন করে। বর্তমানে পত্র পত্রিকা খুললে দেখা যায় পরীক্ষা নকল করার অভিনব পদ্ধতি। যেগুলো শুনলে চমকে না উঠার উপায় নেই।

নকল করার পদ্ধতি

আমরা যতই পড়াশোনা করি না কেন, পরীক্ষায় কখনো ১০০% নিশ্চিত হতে পারি না আমরা পাশ করব কিনা। কারণ সম্পূর্ণ বই আমরা মুখস্থ করতে পারিনা বা পারলেও মনে থাকে না। তাই অনেকে ই কাজ করার জন্য বাধ্য হয়ে নকলের দিকে ঝুঁকে পড়ে। আজকে আমি বর্তমান যুগের ডিজিটাল পদ্ধতিতে নকল করার উপায় জানাবো। চলুন তাহলে জেনে নেয়া যাক।

১. CooMax Mini Hidden Spy Earphone

CooMax মিনি গোপন ইয়ারফোন হল পরীক্ষায় নকল করার জন্য সেরা যন্ত্র। এটি ব্যবহার করা খুবই সহজ। আপনার যদি একটি ট্যাবলেট অথবা এন্ড্রয়েড মোবাইল ফোন থাকে তাহলে খুব সহজেই আপনি এই CooMax মিনি গোপন ইয়ারফোনটি ব্যবহার করতে পারবেন। এটি ছোট্ট একটি ডিভাইস আপনি যেখানে সেখানে লুকোতে পারবেন। এটির একটি ব্যাটারি থাকে এবং ব্যাটারিটির চার্জ দিতে হয়। এটি সম্পূর্ণ ওয়ারলেস ডিভাইস, এটি সংযুক্ত করে আপনি অনেক দূর থেকে অন্যের কথা শুনতে পারবেন। এটি বাজারে সাশ্রয় দামে পাওয়া যায়। তাছাড়া অনলাইনেও বিভিন্ন ই-কমার্স সাইট থেকে এই পণ্যটি কিনতে পারবেন। এটি খুব ছোট এবং হালকা।

২. Ruby Text Messaging Calculator

Ruby Text Messaging Calculator হল পরীক্ষা নকল করার জন্য একটি গোপনীয় ক্যালকুলেটর। বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, ক্লাসের পরীক্ষার সময় আপনার সহপাঠীরা যেকোন প্রশ্ন জিজ্ঞেস করলে এই ক্যালকুলেটর অন্য ছাত্র-ছাত্রীদের টেক্সট মেসেজ পাঠাতে পারে। এই ক্যালকুলেটরের সর্বোচ্চ ৩ লক্ষ পর্যন্ত শব্দ আদান প্রদান করতে পারে। এটি আলাদা ৩০ টি ফাইল নিয়ে গঠিত। এই ক্যালকুলেট র গোপন মেসেজ পাঠাতে এবং গণনা করতে ব্যবহার করা হয়। এটি ওজনের হালকা এবং সাধারণ ক্যালকুলেটরের মত ব্যবহার করতেও খুবই সহজ।

৩. Notepad, Rolling Paper Pens

রুলিং পেপার হলো নকল করার জন্য একটি নতুন ধরনের পদ্ধতি। এতি মূলত গোপন তথ্য রাখতে এবং নকল করার জন্য বানানো হয়েছে। এটি কলমের মতন লিখতে পারবেন সাথে কলমের গায়ে একটি ছোট রোল থাকে সেখানে আপনি নকল গুটিয়ে নিতে পারবেন। পরীক্ষায় উত্তরপত্রে লেখার সময় হুট করে রোলিং পেপার বের করে নকল দেখে নিতে পারবেন এবং সাথে সাথে রুলিং পেপার আবার কলমের গায়ে লেগে যাবে। এটি পরীক্ষায় নকল করার জন্য খুবই কার্যকরী।

                                               নকল সার্টিফিকেট চেনার উপায়

৪. Live Streaming WiFi Glasses

লাইভ স্ট্রিমিং ওয়াইফাই চশমা হলো প্রযুক্তির যুগে নতুন একটি উদ্ভাবন যা অনেকের কাছে জনপ্রিয় লাভ করেছে। বিশেষ করে ছাত্র-ছাত্রীদের পরীক্ষায় নকল করতে বিশেষ কার্যকরী। এই চশমাটিতে ৩২ জিবি পর্যন্ত মেমোরি রয়েছে, যা দিয়ে ৯০ মিনিট পর্যন্ত ভিডিও রেকর্ড করতে পারে। এই চশমাটি আরেকটি বিশেষত্ব হচ্ছে, এটি অনেক দূর পর্যন্ত ওয়াইফাই এর মাধ্যমে লাইভ ভিডিও সরবরাহ করতে পারে তাতে পরীক্ষার হলে শিক্ষার্থীদের প্রশ্নপত্র গুলো দেখতে পারে এবং প্রয়োজনে উত্তর পাঠাতে সাহায্য করে। এটি ওজনে খুব হালকা এবং পড়তে আরামদায়ক। এই চশমাটির একটি অসুবিধা হচ্ছে, এটি কম আলোয় ভালো ভিডিও রেকর্ডিং করতে পারে না।

৫. Smart Watch

নকল করার জন্য সবচেয়ে আধুনিক প্রযুক্তি হচ্ছে স্মার্ট ওয়াচ। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের স্মার্ট ঘড়ি পাওয়া যায়। এই স্মার্ট ঘড়িগুলোতে অ্যান্ড্রয়েড ফোনের মত ইন্টারনেট ব্যবহারের সুবিধা সহ সবগুলো সুবিধা রয়েছে। এরপর ঘড়িটি নরমালের নরমাল ঘড়ির মতন হাতে ব্যবহার করতে পারবেন। এই ঘড়িতে একটি ছোট পর্দা রয়েছে যার মাধ্যমে ইন্টারনেট থেকে আপনি সহজে সবকিছু খুঁজে নিতে পারবেন। তাছাড়া এই গরুগুলোকে উন্নত মানের ক্যালকুলেটর সংযুক্ত করা হয়েছে যা আপনার গণিত সমস্যার সমাধানের কার্যকরী ভূমিকা রাখবে। একবার পুরো চার্জ হলে এই ঘড়িগুলো প্রায় ১২ ঘন্টা মত ব্যাটারি ব্যাকআপ দেবে। পরীক্ষায় নকল করার জন্য এই ঘড়িগুলো আক্রমনাত্মক নয়,কেননা এই ঘড়ি সবাই ব্যবহার করে,তাই কারোর নকলের সন্দেহ থাকে না।

৬. Wristbands

রিস্টব্যান্ড হল ২০২৩ সালের পরীক্ষায় নকল করার জন্য সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি। এই রিস্টব্যান্ডের ভিতরে একটি ছোট ক্যামেরা লুকানো আছে,যা সহজে দেখা যায়না। এটি পরীক্ষার সময় ভিডিও রেকর্ড করতে বা আপনার উত্তরগুলির ফটো তুলে দেখাতে পারে। এই ডিভাইসের মাধ্যমে অডিও রেকর্ড করে আপনার ফোন বা অন্যান্য ডিভাইসে পাঠাতে পারে যাতে প্রশ্নের সঠিক উত্তর খুঁজে দিতে সাহায্য করে। এটি ব্যবহার করা তেমন একটা কঠিন নয়,যে কেউ এটি ব্যবহার করতে পারবে।

৮. Livescribe Echo Smart Pens

লাইভস্ক্রাইব ইকো স্মার্ট পেন পরীক্ষার সময় শিক্ষার্থীরা যাতে নকল করতে পারে সেজন্য দারুন একটি উপায় বের করে দিয়েছে। এক কথায় নকলের বিপ্লব ঘটিয়ে দিয়েছে। এই কলমের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে যা আপনাকে গোপন তথ্য বা কথোপকথনটি রেকর্ড করে দিতে পারে এবং তারপরে এটিকে আবার সুন্দর করে শুনাতে পারে যা আপনি খুব সহজেই নোট নিতে পারেন। লাইভস্ক্রাইব ইকো স্মার্ট পেন ২৮টি প্রকারের বিভিন্ন ভাষাকে অনুলিপি করতে পারে। এই কলমে অ্যাসাইনমেন্ট শেয়ার করা এবং সংরক্ষণ করা যায়। এই কলমে একটি ছোট্ট মাইক্রোফোন রয়েছে যা দিয়ে আপনার লেখার সাথে সাথে অডিও রেকর্ড করতে পারে। তাছাড়া এই যাদুকরি কলমটি ১০০০ পৃষ্টা সংরক্ষন করতে পারে। প্রযুক্তির উদ্ভাবনী এই কলমটি অনেক দ্রুত তথ্য সরবরাহ করতে পারে এবং নির্ভুলভাবে তা সংরক্ষন করতে পারে।

নকলের সতর্কতা ও বাস্তবতা

নকল করে পরীক্ষার পাশ করার উপায় জানার চাইতে, সবচেয়ে বেশি যেটা জানা জরুরি সেটা হল কোন অসৎ উপায় অবলম্বন না করে নিজে ভালো কিছু করার চেষ্টা করা। মনে রাখতে হবে, নকলের চেয়ে আপনার ভবিষ্যৎ জীবন অনেক দামি। নকল করে সফল হওয়ার চাইতে ব্যর্থতা হওয়া তাও ভালো। কারণ জীবনের কখনো কখনো ব্যর্থগুলো একদিন সফলতা এনে দেয়। তাই পরিশেষে এটাই বলবো,নকল করা থেকে বিরত থাকুন, অন্যকেও নিরুৎসাহিত করুন। যদি এই বিষয়ে কনো কিছু জানার থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানান। পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

14 Comments

মন্তব্য করুন