অনলাইন টিউশন করে ঘরে বসে আয় করুন।

অনলাইন টিউশন করে আয়ঃ

বর্তমানে ব্যস্ত জীবনযাত্রায় যখন মা-বাবা তার ছেলে সন্তান কে পড়াশোনা করার সুযোগ দিতে পারছেনা, ঠিক তখন কোচিং সেন্টার অথবা টিউশন ব্যাপকভাবে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে অনলাইন সুবিধা প্রদানের ফলে ইন্টারনেটে কোচিং বা টিউশন সাইটগুলো অনেক বেশি বাস্তবসম্মত ও রিয়ালিস্টিক হয়ে গিয়েছে।

 

যার ফলশ্রুতিতে এখন অনলাইন টিউটর চাহিদা ব্যাপক বেড়ে গেছে। যদি আপনি অন্যান্যদের শিখতে সাহায্য করেন, অথবা অনলাইনের টিউশন করাতে চান, তাহলে আমি আপনাকে কিভাবে অনলাইনে টিউশন করে টাকা আয় করতে পারবেন সম্পূর্ণ বিষয়ে একটা বিস্তারিত ধারণা দিবো।

 

কারা কাজটি করতে পারেন

যারা শেখাতে ভালোবাসে অর্থাৎ শিক্ষার্থীদের ভালো শেখাতে পারে বা কাউকে খুব ভালো করে বুঝাতে সক্ষম, তাদের জন্যই এই বিষয়টি উপযুক্ত।

 

কি ধরনের দক্ষতা প্রয়োজন হয়?

  • যে কোন একটি নির্দিষ্ট বিষয়ে আপনাকে পারদর্শী হতে হবে। যেমন ধরুন, গণিত, বিজ্ঞান, কম্পিউটার প্রোগ্রামিং অথবা অন্যান্য বিষয় যেগুলো আছে সেগুলোর মধ্যে যেকোনো একটি বিষযয়ে আপনাকে অবশ্যই পারদর্শী হতে হবে।1
  • এছাড়া আপনি যে বিষয়ে সেখানে  টিউশন করতে চাইছেন সে বিষয়ের উপর নিজস্ব ডিগ্রী, অন্ততপক্ষে কলেজ ডিগ্রী থাকা প্রয়োজন। আর যদি অন্যান্য ডিগ্রি বা শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে আপনার জন্য বিষয়টি সহজ হয়ে দাড়াবে।

 

অনলাইন টিউটরদের জন্য অনলাইনে শিক্ষা দেওয়ার ব্যাপারে যদি এক্সপেরিয়েন্স থাকে, তাহলে এটি একটি প্লাস পয়েন্ট। যদি এক্সপেরিয়েন্স না থাকে তাহলে কোন সমস্যা নেই।

 

কিভাবে টিউশন শুরু করবেন

  1. প্রথম এবং সবচেয়ে ভালো উপায় হলো, আপনাকে অনলাইন টিউশনি যে সাইট গুলো আছে সেগুলো তো সব সময় ভ্রমণ করতে হবে, মানে ভিজিট করতে হবে। সে সকল সাইটে শিক্ষার্থীরা আপনার প্রোফাইলের উপরে সাইন করবে অর্থাৎ আপনার পড়াশোনা নেওয়ার জন্য বা আপনার কাছ থেকে শিক্ষা নেওয়ার জন্য সাইন আপ করবে। যখন আপনার প্রোফাইলটা একটি সমৃদ্ধ প্রোফাইল এবং শিক্ষাগত যোগ্যতার লেভেলও ভালো হবে তখন আপনি টিউসন শুরু করতে পারেন।
  2. আপনার প্রোফাইলে অনলি টিউশন করার একটি নিজস্ব শিডিউলে শিক্ষার্থীরা আপনার কাছে অনলাইন ক্লাস করতে আসবে।

নিচে কতগুলো বিখ্যাত অনলাইন টিউটোরিয়াল সাইট দিয়েছিঃ

⇒Tutor.com

⇒SmarThinking.com

অনলাইনে টিউশন করে আয়ের দ্বিতীয় আরেকটি উপায় আছে। সেটি হলো আপনার নিজস্ব একটি অনলাইন টিউনশন এর সাইট খুলতে হবে। সেখানে অনলাইন লাইব্রেরী তৈরি করে, পড়াশোনার বন্দোবস্ত করতে হবে। 

একটি ফেসবুক পেজ খুলতে পারেন যেখানে আপনি অন্যান্য স্টুডেন্ট যারা আপনার কাছে শিখতে চায় তাদের কে ইনভাইট করতে পারেন এবং সেখানে নিজস্ব অনলাইন টিউশনি খুলে তারপর সেখানে লাইভ ক্লাস, অনলাইন ভিডিও আপলোড ইত্যাদি মাধ্যমে টিউশন পর্যায়ক্রমে রাখতে পারেন। এছাড়া আপনি আপনার বন্ধু-বান্ধব ও অন্যান্যদের কাছে পেজটি শেয়ার করতে পারেন যাতে তারা লাইক দেয় এবং আপনার পাশে থাকে।

 

প্রত্যাশিত আয়

আপনি প্রতি ঘন্টা টিউশন এর জন্য অনলাইন সাইটগুলোতে 9 ডলার থেকে শুরু করে 40 ডলার পর্যন্ত টাকা আয় করতে পারবেন। এটা আপনার অভিজ্ঞতা এবং ব্যক্তি খ্যাতির উপর নির্ভর করবে।

যদি আপনি একজন সার্টিফাইড টিচার হন তাহলে আপনার আয় অনেক বেশি হবে।

👉আয় ⇒ $৯-$৪০/প্রতি ঘন্টা টিউশন।

অবশ্যই দেখবেনঃ১/ বাংলাদেশ থেকে ভেরিফাইড পে পাল একাউন্ট তৈরি করুন। 

২/মাত্র ১ সপ্তাহে নিন ১৫ ডলারের গুগল প্লে গিফট কার্ড একদম ফ্রীতে।

৩/অনলাইন আয়ের কতগুলো বেস্ট বাংলাদেশী সাইট।জেনে নিন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন