অনিয়মিত ঘুমের কারণে যে সমস্যাগুলো দেখা দেয়

বিসমিল্লাহির রহমানির রহিম
আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করছি আপনারা সবাই ভালো আছেন আল্লাহর অশেষ রহমতে আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।আপনি জানেন কি প্রত্যেক মানুষের জীবনে ঘুমের গুরুত্ব কতটুকু? ডাক্তারদের মতে, এক জন সুস্থ মানুষের দৈনিক ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন রয়েছে। প্রায় মানুষ সঠিক সময়ে ঘুম না গিয়ে টেলিভিশন, গল্প গুজব করে,মোবাইল নিয়ে ব্যসত থাকে। অনেকের ধারণা অল্প ঘুমিয়ে সারাদিন ভালোভাবেই কাজ করা যায় তাতে কোনো সমস্যা হয় না। কিন্তু অনিয়মিত ঘুমের ফলে আমাদের বেশ কিছু ক্ষতির সমমুখীন হতে হয়।এই ক্ষতিগুলো এক বা দুই দিনে খুব একটা বুঝা যায় না।তবে আপনি যদি বেশ কিছু দিন অনিয়মিত ঘুমান তাহলে হ্যালোসিনেশন,প্যারানোয়া ছাড়া ও বিভিন্ন রোগ দেখা দিবে।
চলুন জেনে নেয়া যাক অনিয়মিত ঘুমের কারণে যে সমস্যাগুলো দেখা দিতে পারে।

১.স্মৃতিশক্তি হ্রাস পাওয়াঃ-
অনিয়মিত ঘুমের কারণে স্মৃতিশক্তি হ্রাস পায়।খুব সহজেই বা অল্প সময়ে আপনি খুব গুরুত্বপূর্ণ কথা ও ভুলে যাচ্ছেন।

২.দুর্ঘটনার কারণঃ-
অনিয়মিত ঘুমের ফলে দেখা যাবে সকালে উঠে আপনি বাইক বা গাড়ি চালিয়ে অফিসে যাওয়ার পথে তনদ্রা আসতে পারে। এতে দুর্ঘটনা ঘটতে পারে। এটা আপনার মৃত্যুর কারণ হতে পারে। তাই প্রতিদিন নিয়মিত ঘুমানো উচিত।

৩.খাদ্যাভ্যাসঃ-
রাতে অনিয়মিত ঘুমের কারণে সকালে তনদ্রা আসে।এই তনদ্রার উপর আমাদের নিয়নত্রন থাকে। তাই অনেকে এই তনদ্রা এড়াতে অতিরিক্ত খাবার খায়।আবার কেউ ঘুম বেশি বেশি সিগারেট খায়।এটা একটা ভাজে খাদ্যাভ্যাস।

৪.পরিকল্পনাহীনতাঃ-
আপনি যদি ৩৬ ঘন্টা না ঘুমিয়ে থাকেন তাহলে আপনার মস্তিস্ক কোন কিছু পরিকল্পনা করার শক্তি হারিয়ে ফেলে। যেমন আপনি কোন কাজ করার সময় বেশ সময় নিয়ে চিন্তা করতে হয় যে কিভাবে কাজ টা করবেন। এতে অনেক সময় জানা জিনিস ঠিক ভাবে করা যায় না।

৫.ঝুঁকিপূর্ণ অনুভূতির কারণঃ-
খুব খারাপভাবে অনিয়মিত ঘুম মানুষের অনুভূতির উপর প্রভাব ফেলে। একটা গবেষণায় দেখা গেছে অনিয়মিত ঘুমের কারণে মানুষের সংবেদনশীলতা কমে যায়।

৬.মনোযোগ হারিয়ে ফেলাঃ-
অনিয়মিত ঘুমের কারণে যে সমস্যাগুলো দেখা দেয় তার মধ্যে অন্যতম হচ্ছে মনোযোগ হারিয়ে ফেলা।কোন কাজ করতে করতে হঠাৎ অন্য কথা মনে পরে বা অনেক সময় ধরে কাজ করছেন কী কাজ করছেন তা ভুলে যাচ্ছেন।

৭.দুর্বল মস্তিস্কঃ-
কাজের জন্য আপনাকে কম ঘুমাতে হচ্ছে। তবে আপনি এটা জেনে অবাক হবেন যে,আপনার কম ঘুমের কারণে আপনার মস্তিস্ক কম দক্ষ হয়ে যাচ্ছে। খুব অল্প সময়ে আপনি ক্লান্ত হয়ে পরবেন। আপনি কাজ খুব দক্ষ হতে পারেন তবে কম ঘুমের কারণে দুর্বল মস্তিস্ক আপনার কাজে বাধা সৃষ্টি করে।

আজ এতটুকুই। ভালো লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না।

Related Posts

9 Comments

মন্তব্য করুন