অ্যাসিডিটি ও বদহজম থেকে রক্ষা পাবেন যেভাবে#

বর্তমানে অ্যাসিডিটি ও বদহজম হয় নাই  এমন লোক খুজে পাওয়া মুসকিল।এ সমস্যার যে কোন একটা দেখা দিলেই খাওয়া-দাওয়ার রুচি তো নষ্ট হয়ই সাথে সাথে পেটে ব্যাথা,বুক জ্বালা,চুকা ঢেকুর,ইত্যাদি আরও নানান সমস্যা দিন দিন সৃষ্টি হতে থাকে।এ জন্য আমরা বেশিরভাগ সময়ি ডাক্তারের শরণাপন্ন হই।কিন্তু একটু নিয়মকানুন আর খাবারের তালিকাটা নিয়ন্ত্রিত করতে পারলেই এ থেকে মুক্তি পাওয়া সম্ভব।আসুন জেনে নেই কিভাবে এ থেকে মুক্তি পাওয়া যায়

সকালের নাস্তা থেকে শুরু করে রাতের খাবার সব সঠিক সময়ে খাওয়ার চেষ্টা করতে হবে।অল্প অল্প করে বার বার খেতে হবে।এতে খাবার তাড়াতাড়ি হজম হয়ে অ্যাসিডিটি হওয়ার সম্ভবনা কম।

গরু,খাসির মাংস স্বাস্হ্যের জন্য উপকারী কিন্তু এতে কোলেস্টেরল বেশি থাকায় হার্টে সমস্যা হয়।তাই মাঝে মাঝে প্রোটিনের চাহিদা পূরণ করতে মুরগির মাংস খেতে হবে।ফলে আপনার বদহজম হবে না।

মাঝে মাঝে ডিমও খেতে পারেন।এটা আপনার হজমে সাহায্য করবে।তবে তেলে ভাজা খাওয়া যাবে না।

চর্বিযুক্ত মাছ বা বড় মাছ খেয়ে সামুদ্রিক মাছ ও ছোট মাছও খেতে পারেন।তাহলেও আপনার বদহজম হবে না

পানীয় খাবারের তালিকায় ডাব রাখতে পারেন।এটা আপনার শরীরের টক্সিন বের করে পানির মাত্রা নিয়ন্ত্রণে রাখবে।ফলে অ্যাসিডিটি হবে না।

খাবারের পর টক দই খেলেও আপনার বদহজম হবে না।প্রতিদিন খাবারের পরে টক দই খান।আবার ফলও খেতে পারেন এতে হজম প্রক্রিয়া দ্রুত সম্পন্ন হবে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন