আপনার কম্পিউটারের জন্য কোন অপারেটিং সিস্টেম ভালো হবে? অপারেটিং সিস্টেম কি ও এর প্রধান কাজ

অপারেটিং সিস্টেম এবং আপনার কম্পিউটারে কোন অপারেটিং সিস্টেমের সবচেয়ে বেস্ট হবে, তা নিয়ে আলোচনা করা হবে। কাজেই অবশ্যই সম্পূর্ণ ব্লগটি পড়বেন। এবং শেষ পর্যন্ত পড়তে থাকবেন। প্রথমে বলে রাখি, 

 

অপারেটিং সিস্টেম কি?

আপনার কম্পিউটারে অপারেটিং সিস্টেম হলো একটি সচরাচর সফটওয়্যার যেটি অন্যান্য এপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার করার পরিবেশ এবং প্ল্যাটফর্ম তৈরি করবে। যেটা আমরা এপ্লিকেশন সফটওয়্যার বলতে বুঝি, সেই সফটওয়্যার রানিং করতে, অপারেট করতে অপারেটিং সিস্টেম সফটওয়্যার এর প্রয়োজন।  অপারেটিং সিস্টেম সফটওয়্যার এর দ্বিতীয় অর্থাৎ প্রথমে এপ্লিকেশন সফটওয়্যার,২য় অপারেটিং সফটওয়্যার। অপারেটিং সফটওয়্যার ছাড়া কম্পিউটার চালানো সম্ভব না। কেননা বিভিন্ন এপ্লিকেশন সফটওয়্যার এর চালানোর অপারেটিং সফটওয়্যার এর প্রয়োজন পড়ে। যেমনটা আপনি গুগল প্লে সার্ভিস এর ব্যবহার ছাড়া কোন ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহার করতে পারবেন না। অথবা পারলেও সমস্যাগ্রস্থ হবেন।

 

অপারেটিং সিস্টেমের মধ্যে মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম, লিনাক্স ইত্যাদি আছে। অপারেটিং  সিস্টেম এর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার হয় “মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম”।  আমি মনে করি লিনাক্স অপারেটিং সিস্টেম সফটওয়্যার এর মধ্যে সবচেয়ে ভালো। 

 

আপনার কম্পিউটারে কোনটি ভাল হয়? 

উইন্ডোজ অপারেটিং সফটওয়্যার এর মধ্যে উইন্ডোজ 7, 8, উইন্ডোজ টেন এর ব্যবহার আছে। উইন্ডোজ 7 যথেস্ট জনপ্রিয়। আর উইন্ডোজ 8 এর ব্যবহার মাঝামাঝি। আর উইন্ডোজ 10 জনপ্রিয়তা লাভ করছে! যদি আপনার কম্পিউটার হাই-স্পীড সম্পন্ন হোন, তাহলে  উইন্ডোজ টেন ব্যবহার করতে পারেন। তবে আপনার কম্পিউটারে মাঝামাঝি পর্যায়ে হলেও উইন্ডোজ 10 ব্যবহার করতে পারেন। সবচেয়ে খারাপ মানের কম্পিউটারে উইন্ডোজ 7 এর ব্যবহার করার সুবিধা আছে।  যদি আপনার কম্পিউটার যথেষ্ট উন্নত না হয়, অথবা লো কোয়ালিটির হয় তাহলে আপনি উইন্ডোজ সেভেন এর ব্যবহার করতে পারেন।  Windows 7 এর কিছু কিছু সুবিধা যদিও মুছে ফেলা হয়েছে।

রিলেটেডঃ স্টোরেজ খালি রাখার কার্যকরী উপায়।

এরপর আসে লিনাক্স অপারেটিং সফটওয়্যার। এ সফটওয়্যার এর সিকিউরিটি সিস্টেম এবং এর কার্যকরিতা অনেক বেশি ভালো। এবং বর্তমান দুনিয়ার সবচেয়ে জনপ্রিয় বলে আমি মনে করি। লিনাক্স এর জন্য কোন ভাইরাস এখন পর্যন্ত তৈরি হয়নি। এছাড়া আছে আইম্যাকের অপারেটিং সফটওয়্যার।  আমাদের সচরাচর আই ম্যাক ব্যবহার হয় না, কেননা অ্যাপেল কোম্পানির যেকোনো ধরনের ল্যাপটপ বা কম্পিউটার আমরা সচরাচর ব্যবহার করি না।  ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করে উইন্ডোজ অপারেটিং সফটওয়্যার ব্যবহার করতে পারি। কিন্তু লিনাক্স অপারেটিং সিস্টেম উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকেও ভালো।

 

সিকিউরিটি ও গঠনঃ 

উইন্ডোজ এর সিকিউরিটি যথেস্ট মান- সম্পন্ন এবং ভালো। এর সিকিউরিটি ভাংগতে এর গঠন সম্পর্কে জানতে হয়। যা জানা হ্যাকারদের জন্য অনেকটা কঠিন। যদি জেনে নেয়, তাহলে যেকোনো ম্যালওয়্যার ব্যবহার করে হ্যাক এবং তথ্য চুরি করতে পারবে। আর অপরদিকে লিনাক্স এর সিকিউরিটি যথেস্ট জটিল। এখন পর্যন্ত এর বিরুদ্ধে কোনো ম্যালওয়্যার এক্টিভ হয় নি। এটি খুবই মান- সম্পন্ন অপারেটিং সিস্টেম সফটওয়্যার। অতএবঃ যদি উইন্ডোজ ব্যবহার করতে চান তাহলে উইন্ডোজ ১০ হবে সবচেয়ে ভালো। আর প্রোগ্রামার বা একটি ভালো অপারেটিং হিসেবে লিনাক্স ব্যবহার করতে পারেন।

রিলেটেডঃ কম্পিউটারের ভিডিও ডাউনলোডার  সফটওয়্যার লিংক

 

keyword: অপারেটিং সিস্টেম, অপারেটিং সিস্টেমের প্রধান কাজ কি, operating system bangla, how to download windows, linux bangla

Related Posts