আমাজন ক্লাউড কম্পিউটিং কোম্পানি সম্পর্কে বিস্তারিত

আসসালামুআলাইকুম, কেমন আছেন আপনারা সকলে? আশা রাখছি সবাই বেশ ভালো রয়েছে। বরাবরের মতো নতুন একটি আর্টিকেল নিয়ে চলে আসলাম। গত একটি আর্টিকেল এর মাধ্যমে আমরা জেনেছিলাম ইন্সটাগ্রাম (Instagram) কোম্পানির সম্পর্কে। এই আর্টিকেল এর মাধ্যমে আমরা Amazon Cloud কোম্পানির ব্যাপারে বিস্তারিত তথ্য জানার চেষ্টা করবো।

আপনাদের মধ্যে অনেকে নিশ্চই আমাজনের এই কোম্পানিটির সম্পর্কে জেনে থাকবেন। তবে না জেনে থাকলেও সমস্যা নেই। সংক্ষেপে আমাজন ক্লাউড (Amazon Cloud) হলেও আপনারা অনেকে আমাজন ইলাস্টিক কম্পিউট ক্লাউড এর মাধ্যমে আমাজনের অধিনস্ত এই কোম্পানির সম্পর্কে জানেন।

আমাজন ক্লাউড কি? | কত সালে প্রতিষ্টা করা হয়েছিল?

Amazon Elastic Compute Cloud (EC2) মূলত আমাজন কোম্পানি কতৃক প্রতিষ্টিত একটি ক্লাউড কম্পিউটিং প্লাটফর্ম। আমাজন ওয়েব সার্ভিস এর নাম আপনারা অনেকে শুনে থাকবেন। আমাজন ক্লাউড হচ্ছে আমাজন ওয়েব সার্ভিস এর একটি অংশ। আর এখানে একজন ব্যবহারকারী চাইলে তাদের মেশিনগুলো ভাড়া নেওয়ার মাধ্যমে তাদের নিজস্ব অ্যাপ্লিকেশন গুলো পরিচালনা করতে পারে।

AWS সার্ভার, স্টোরেজ, নেটওয়ার্কিং, রিমোট কম্পিউটিং, ইমেল, মোবাইল ডেভেলপমেন্ট এবং নিরাপত্তা সার্ভিস সমূহ প্রদান করে থাকে। আমাজন কতৃক পরিচালিত এই ক্লাউড কোম্পানিটির প্রতিষ্টা করা হয়েছিল আজ থেকে প্রায় ১৫ বছর পূর্বে ২০০৬ সালের ২৫ আগস্ট তারিখে।

যেহেতু এটি একটি ক্লাউড কম্পিউটিং প্লাটফর্ম, তবে ক্লাউড কম্পিউটিং বিষয়টা মূলত কি?

ক্লাউড কম্পিউটিং মানে হচ্ছে আপনি আপনার বাড়িতে বসে থেকেই রিমোট সার্ভার এর মাধ্যমে আপনার ডেটা সমূহ স্টোর, ম্যানেজ এবং প্রসেস করতে পারবেন, আপনার ঘরের লোকাল কম্পিউটার এর জায়গাতে বিশ্বের যেকোনো কম্পিউটারে। আমাজন ওয়েব সার্ভিস ব্যবহারকারীদের এই সার্ভিস প্রদান করে থাকে। প্রধান ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্ম হিসাবে, আমাজন ওয়েব সার্ভিসেস (AWS) হচ্ছে আমাজনের প্রাথমিক লাভের উৎস।

Amazon cloud/ আমাজন ক্লাউড এর বর্তমান অবস্থা এবং কেমন জনপ্রিয়?

ক্লাউড মার্কেটের এক তৃতীয়াংশেরও বেশি নিয়ন্ত্রণ করে থাকে আমাজন এর এই কোম্পানিটি। ভালো সার্ভিস এবং সিকিউর সার্ভিস প্রদান করার কারণে ব্যবহারকারীদের কাছে অনেক আগে থেকে জনপ্রিয়তা পেয়ে আসছে কোম্পানিটি।

Amazon cloud/ আমাজন ক্লাউড কারা ব্যাবহার করতে পারবে?

প্রয়োজনীয়তা উপরে ভিত্তি করে যেকেউ আমাজন ওয়েব সার্ভিস ব্যবহার করতে পারবে।

Amazon cloud/ আমাজন ক্লাউড থেকে আমাজন কোম্পানি বাৎসরিক কত টাকা উপার্জন করে?

CRN এর সূত্র অনুযায়ী আমাজন ক্লাউড এর বাৎসরিক আয়ের পরিমাণ প্রায় $৬৪ বিলিয়ন ডলার।

  • তথ্য সূত্রঃ Investopedia.com , উইকিপিডিয়া

আজকে আমরা আমাজন ইলাস্টিক কম্পিউট ক্লাউড বা আমাজন ক্লাউড এর সম্পর্কে জানলাম। আশা করছি আমাজন এর ক্লাউড কম্পিউটিং কোম্পানির সম্পর্কে আপনাদের বেশ কিছু তথ্য দিতে পেরেছি। আর্টিকেলটা পছন্দ হলে শেয়ার করতে পারেন, আর্টিকেল এর বিষয়ে যেকোনো মতামত মন্তব্য করে জানাবেন।

Related Posts

14 Comments

মন্তব্য করুন