ইংলিশ লিটারেচার ১ম বর্ষ (পার্ট-২)

“আসসালামু আলাইকুম”, এটা পার্ট -২ যারা যারা এখন পার্ট-১ পড়েন নি তারা প্রথমে পার্ট-১ পড়ে আসেন। নাহলে এ পোস্ট পড়ে আপনারা কিছুই বুঝবেন না। ১ম পার্টের লিংক  কথা না বাড়িয়ে মূল বিষয়ে আসি,

৪. ১ম বর্ষে কি কি বিষয় পড়তে হবে:

যারা জানেন না ইংলিশ ডিপার্টমেন্টে প্রথম বর্ষে কি কি বিষয় আছে তাদের জন্য প্রথমে সাবজেক্ট গুলো কিকি তা বলে দেই। ১ম বর্ষে মোট ৬ টা বিষয় পরতে হবে। তারমধ্যে ৪ টা মেজর আর ২ টা নন-মেজর।

৪ টা মেজর বিষয়:
১. Poetry.
২. Prose.
৩. Writing skill.
৪. Reading skill

মেজর ৪ টা বিষয় ইংলিশে।

২টা নন- মেজর

১. স্বাধীন বাংলাদেশের অভুদ্যয়ের ইতিহাস। ( এটা সবাইকেই পড়তে হবে।)

২. রাজনৈতিক তত্ত্ব পরিচিতি/
সমাজ কর্ম পরিচিতি/
সমাজ বিজ্ঞান পরিচিতি।
এই ৩ টা থেকে যেকোন একটি আপনি নিজের ইচ্ছা অনুযায়ী নিবেন বা কলেজ আপনাকে যেকোন একটা বাছাই করে দিবে।

নন-মেজর ২ টা বিষয় বাংলাতে। বাংলাতেই পরতে ও লিখতে হবে।

অনেকেই মেইন বই না পড়ে নোট খোঁজাখুঁজি করে। গল্প, কবিতা না পরে গাইড পরা শুরু করে। সাজেশন খুঁজে এগুলো মোটেই করা যাবে না। মেইন বই গুলো আয়ত্তে আনলেই আর কোন কিছুর প্রয়োজন হবে না, “ইনশাআল্লাহ”  । মেইন বই গুলো পড়ে নিজেই নোট তৈরী করা যায়। কোন সাজেশনের প্রয়োজন হবে না। অযথা সাজেশনের জন্য কারো পিছনে ঘোরাঘুরি না করে সেট সাজেশন ফলো করলেই হবে।

সেট সাজেশন ফাইনাল পরীক্ষার কয়েক মাস আগেই বের হয়ে যায়। এটা একটা বইয়ের মতো, যেখানে সব বিষয়ের ব্রিফ, সর্ট, ব্রোড প্রশ্ন দেয়া থাকে। এই বইয়ে শুধু ব্রিফ প্রশ্নের উত্তর দেয়া থাকে। সর্ট আর ব্রোড প্রশ্নের উত্তর গাইড থেকে বের করতে হয়। বেশি ভাগ স্টুডেন্টরাই গাইড ফলো করে না। নিজেদের মত করেই উত্তর গুলো পরে। যারা গাইড ফলো না করে নিজেদের বুদ্ধি খাটিয়ে প্রশ্নের উত্তর দেয় তাদেরই বেশি মার্ক আশে।
এই সেট সাজেশন বইটা পুরো নিজের আয়ত্তে এনে ফেললে পরীক্ষায় ৯০% কমনের নিশ্চয়তা আশা করা যায়। কেননা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা মূলত এই সেট সাজেশন থেকেই প্রশ্ন গুলো করে থাকে।

৫. এখন আসি কোন বিষয় কিভাবে শুরু করব, কিভাবে পড়বো:

১. Poetry :
……কবিতা পড়ার আগে Basic গুলো যানব।
Literary term, Figure of speech, Genres এগুলো যানতে হবে। সেজন্য আমাদের মফিজুর রহমান স্যারের An ABC of English literature বইটা খুব ভালো ভাবে পরতে হবে। এই বইটা খুব উপকারী। ভুলেও এই বইটাকে অবহেলা করা যাবে না।

…….এই গুলো পরার পর। poet সম্পর্কে যানতে হবে কবিতার poet কে, কোন সময়ের, কিকি লিখসে এগুলো যানতে হবে।

……..তারপর Poem পরতে হবে। Poem এর Background পড়বেন। poem এর কিছু ইম্পোর্টেন্ট লাইন মুখস্থ করতে হবে। পুরো হুবহু মুখস্থ করতে হবে। হুবহু লাইন গুলোকে Quotation বলে। এই Quotation গুলো পরীক্ষার খাতায় সুন্দর ভাবে হাইলাইট করে দিলে নাম্বার বেশি পাওয়া যায়।

……..এরপর Summary, Theme, poem এ কি কি literary term / figure of speech আছে সেগুলো বের করতে হবে।

……..Tone.
……..Author’s position.
……..Rhyme Scheme.
……..Scan.

Poetry -র জন্য এসব ধাপে ধাপে পড়তে হবে। আর এগুলো নিজের মতো করে নোট ও করে ফেলতে পারেন। তাহলে পরবর্তীতে আর কোন সমস্যা হবে না।

২. Prose : এই বিষয়টা কিভাবে পড়বো তা পয়েন্ট আকারে দেওয়া হলো:

…….প্রথমে পড়বো What is prose?
…….Prose দুই ধরনের হয়। Fiction & Non-fiction.
কোন গুলো Fiction কোনগুলো Non-fiction যাবতীয় বিষয় গুলো সম্পর্কে যানব।
…….prose গুলোর Background যানব।
…….এখন রিডিং পরব এবং Important Quotation
গুলো নোট করে মুখ্স্থ করে ফেলব। Quotation
এর গুরুত্ব আমি আগেই বলেছি। তাই এগুলো
ভালো ভাবে পড়ব।

৩. Writing skill : Freehand writing -এ দক্ষ হলে এই বিষয়টা খুবই সোজা। আর এতে পাশ করা ও নাম্বার উঠানো খুব সহজ। তাই এই বিষয়টা টেকনিক খাটিয়ে পরলেই এনাফ।

৪. Reading skill : সচরাচর এই বিষয়টাতে সবাই আটকা পরে। বেশি ভাগ স্টুডেন্ট এই বিষয়টাতে খারাপ করে। তার একটাই কারণ হচ্ছে প্রেকটিস না করা এবং ফ্রি হেন্ড রাইটিং এ অবহেলা করা। মূলত এই সাবজেক্টের কোন সিলেবাস নেই। মানে এই পুরো বিষয়টাতে যে সব প্রশ্ন আসে সব Unseen. আমাদের যেমন : স্কুল – কলেজে Unseen passage আসতো। ঠিক সেরকমই।

Reading skill -এর Part -A – এ একটা Unseen passage দেয়া থাকবে এবং Part- B তে ও একটা Unseen passage দেয়া থাকবে সেখান থেকে নিজে নিজে উত্তর দেয়া লাগবে।

আর Part C তে একটা poem দেয়া থাকে। Poetry তে একটা poem এর জন্য যা যা পরতে হয় তাই এই Reading skill -এর Part -C -এর জন্য যথেষ্ট।

তবে কথা হচ্ছে poem টাও Unseen হয় বেশীরভাগ। তাই এই বিষয়ে অনেকে খারাপ করে।
এই বিষয়ে ভালে করার জন্য করণীয় হলো বেশী বেশী ফ্রি হেন্ড রাইটিং প্রেকটিস করা। তাছাড়া একের অধিক বই ফলো করা। কারণ তাহলে প্রেকটিস করতে করতে আমাদের আয়ত্তে চলে আসবে। যার ফলে যেখান থেকই প্রশ্ন করুকনা কেন আমরা উত্তর দিতে পারব।

Reading skill এর জন্য যার যে কলেজ থেকে যে বই সাজেষ্ট করবে সে বই নিব। আর KM Bari sir -এর বই ফলে করতে পারেন। তার বই থেকে অনেক সময় কমন আশে। তাছাড়া সেট সাজেশনের বাইরে কখন কুয়েশচন করা হয় নি। তাই আশা করা যায় এইটুকুই আমাদের জন্য যথেষ্ট।

৫.) নন-মেজর : এই বিষয়গুলো নিয়ে তেমন কিছু বলার নেই। কারণ খুব কম সময়েই এ বিষয় গুলো পড়া যায়। তাই বলে এই বিষয় গুলোকে মোটে ও অবহেলা করা যাবে না। যারা বেশি জ্ঞান অর্জন করতে চান তারা অবশ্যই মেইন বইটা নিবেন। তাহলে সব ডিটেইলে জানতে পারবেন। আর যারা শুধু পাশ করতে চান তারা গাইড নিয়ে নিবেন। নন মেজর গুলোতে আমাদের টার্গেট থাকবে A+ পাওয়ার। তাহলে আমাদের ১ম বর্ষের রেজাল্ট ভালো আসবে।

আজ এতটুকুই, বাকি গুলো আবার পরের পার্টে দিব।
পরের পার্টের লিংক কমেন্ট বক্সে দিয়ে দিব।

আল্লাহ হাফেজ।

Related Posts

27 Comments

মন্তব্য করুন