একটি ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়েবসাইটের কাঠামো কিরূপ হওয়া দরকার দেখে নিন এখান থেকে

সুপ্রিয় গ্রাথোর পাঠক বৃন্দগন।

আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের মাঝে নতুন একটি ট্রিক শেয়ার করব। সেটি হচ্ছে একটি ওয়েবসাইটের জন্য ওয়েবসাইটের কাঠামো কিরূপ হওয়া দরকার। সেটাই আজ আমি আপনাদেরকে বলতে যাচ্ছি। তো চলুন দেরী না করে মূল কথায় চলে যাই। আমি এর আগে অনেকগুলো পোস্ট করেছি ওয়েবসাইট এবং প্রোগ্রামিং নিয়ে। তাই আজ আমি নতুন একটি আর্টিকেল নিয়ে চলে আসলাম।

 

আমরা সবাই জানি যে ওয়েবসাইট বানাতে অনেক কিছুর দরকার হয়। ওয়েবসাইট বানানোর জন্য প্রোগ্রাম এনকোডিং ডোমেইন-হোষ্টিং ইত্যাদি বিষয়গুলো প্রয়োজন হয়। কিন্তু শুধু শুধু একটি ওয়েবসাইট বানালেই হবে না। একটি ওয়েবসাইট বানাতে হলে এর কাঠামো কিরূপ হওয়া দরকার সেটি জানা খুবই প্রয়োজন। তো চলুন আগে জেনে নিই ওয়েবসাইটের কাঠামো কি।

ওয়েবসাইট এর কাঠামো হচ্ছে ওয়েবসাইটের ওয়েবপেজ গুলো কিভাবে সাজানো থাকবে অর্থাৎ একটি ওয়েবসাইটের ওয়েবপেইজের উপস্থাপন বিন্যাস পদ্ধতিকে ওয়েবসাইটের কাঠামো বলা হয়ে থাকে। একটি ওয়েবসাইটকে ইউজার বা ব্যবহার-বান্ধব করার জন্য কতগুলো বিষয় জানা প্রয়োজন। তাই এদেরকে তিনটি ভাগে ভাগ করা হয়ে থাকে

যেমন হোমপেজ বা ইন্ডেক্স পেজ

মূল ধারার পেজ বা সাইট ইন্ডেক্স

উপধারার পেজ এর sub-section

 

সরাসরি ওয়েবসাইট তৈরি করার জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার রয়েছে। যেমন coffee cup, HTML Editor, front page, web wizard ইত্যাদি। এছাড়া ওয়েব পেইজকে সুন্দর করার জন্য আরও বিভিন্ন এনিমেশন এর প্রয়োজন। তার জন্য বিভিন্ন সফটওয়্যার রয়েছে যেমন macro media dream weaver, flash, micro media fire work

 

এইচটিএমএল শেখার পর উপরোক্ত সফটওয়্যার গুলো ব্যবহার করলে ওয়েবসাইট আরও সুন্দরভাবে সাজানো যাবে। তবে ওয়েবসাইট তৈরি করার জন্য মনে রাখতে হবে যে ওয়েবসাইটের একটি প্রধান পেইজ থাকে। একে হোমপেজ বলা হয়ে থাকে। হোম পেজের সাথে অন্যান্য যে পেইজের লিঙ্ক থাকে তাদের মেইন সেকশন বা সাইট ইন্ডেক্স বলা হয়।

 

তো উপরোক্ত বিষয়গুলো পরে আপনারা বুঝতে পেরেছেন যে শুধুমাত্র একটি ওয়েবসাইট তৈরি করতে কি কি জিনিস প্রয়োজন হয় এবং ওয়েবসাইট শুধু বানালেই হবে না এর জন্য অন্যান্য অনেক কিছু জানা প্রয়োজন। একটি ওয়েবসাইটের কাঠামো বা ভিত্তি খুবই ভালো হতে হবে না হলে ওয়েবসাইটটি মানসম্মত হবে না।

 

ধন্যবাদ সবাইকে। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন। কোথাও গেলে মাস্ক পরিধান করুন।

Related Posts

16 Comments

মন্তব্য করুন