এন্ড্রয়েড কোম্পানি সম্পর্কে বিস্তারিত । এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম

এন্ড্রয়েড (Android) কোম্পানির নাম শোনেননি এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া মুশকিল। কেননা বর্তমানে সবার হাতে হাতে একটি স্মার্টফোন রয়েছে , একটি এন্ড্রয়েড এরই। তবে এন্ড্রয়েড এর স্মার্টফোন ব্যবহার করার সত্বেও অনেকেই এন্ড্রোয়েড এর ব্যাপারে কিছুই জানেন না এমন মানুষও রয়েছে। গুগল দ্বারা পরিচালিত এই অপারেটিং সিস্টেমটির জনপ্রিয়তা সম্পর্কে নতুন করে বলার মত কিছু নেই। বর্তমানে বিশ্বব্যাপী ৯০ শতাংশের বেশি লোকেরা এন্ড্রয়েড এর ফোন ব্যবহার করে থাকে।

আজকের আর্টিকেলে আপনাদের এন্ড্রয়েড কোম্পানির ব্যাপারে বিস্তারিত তথ্য দিবো। আমি চেষ্টা করবো আপনাদের সহজ ভাষায় এই কোম্পানিটির সম্পর্কে সকল তথ্য দেওয়ার জন্য। অনেক কথাই হয়ে গেলো চলুন এবার শুরু করা যাক।

এন্ড্রয়েড কি?

এন্ড্রয়েড (Android) হচ্ছে একটি অপারেটিং সিস্টেম (Opareting System), যেটি ওপেন সোর্স মোবাইল অপারেটিং সিস্টেম নামে পরিচিতি। এন্ড্রয়েড মূলত Modify Linux kernel এর ভিত্তিতে উপর ভিত্তি করে উদ্ভাবন করা হয়েছে। গুগল কতৃক পরিচালিত হলেও কোম্পানিটির ডেভলপার এর তালিকায় ওপেন হ্যান্ডসেট এল্যায়েন্স রয়েছে। এন্ড্রয়েড এর আবিষ্কার করেছিলেন Andy Rubin এবং Rich Miner নামের দুই ব্যক্তি।

এন্ড্রয়েড এর যাত্রা কিভাবে শুরু হয়?

এন্ড্রয়েড এর প্রথম যাত্রা শুরু হয় ২০০৩ সালের দিকে। ২০০৩ সালে এন্ড্রয়েড আমেরিকান প্রযুক্তি কোম্পানি Android Inc এর একটি প্রজেক্ট হিসেবে ডিজিটাল ক্যামেরা তৈরি করার জন্য একটি অপারেটিং সিস্টেম তৈরির কাজ শুরু করে। পরবর্তীতে ২০০৪ সালের দিকে প্রজেক্টটি স্মার্টফোনের জন্য অপারেটিং সিস্টেমে পরিণত হয়েছিল।

এরপর ২০০৫ সালে গুগল ইনকর্পোরেটড কোম্পানি কতৃক এন্ড্রয়েড কিনে নেওয়া হয়েছিল। পরবর্তীতে এন্ড্রয়েড তাদের প্রজেক্ট লিনাক্সের উপরে ভিত্তি করে তৈরি করার সিদ্ধান্ত নয়। তারই ভিত্তিতে বর্তমানে এটি একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম।

Android এর বর্তমান অবস্থা এবং কেমন জনপ্রিয়?

বর্তমানে বিশ্বব্যাপী যত ব্যবহারকারীরা স্মার্টফোন ব্যবহার করছে তার মধ্যে ৯০ শতাংশের বেশি ব্যবহারকারীরা এন্ড্রয়েড এর স্মার্টফোন ব্যবহার করে থাকছে। বর্তমানেও এন্ড্রোয়েড তাদের বিভিন্ন ভার্সন আপডেট করে যাচ্ছে। ব্যবহারকারীদের সুবিধার উপরে ভিত্তি করে তারা বিভিন্ন বিষয়ে কাজ করছে।

Android কারা ব্যাবহার করতে পারবে?

এন্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম গ্রাহকদের জন্য একটি ফ্রী সার্ভিস, গ্রাহকরা বিনামূল্যে এন্ড্রয়েড এর ব্যবহার করতে পারে। এটি সবার জন্যই উন্মুক্ত।

Android এর বিভিন্ন ভার্সন গুলো হলোঃ

এন্ড্রয়েড ২০০৫ সালের পর থেকে এখনও পর্যন্ত তাদের ১৭ টি ভার্সন আপগ্রেড করেছে, নিচে সেগুলোর নাম উল্লেখ করা হলঃ

  1. Android Alfa – (2008)
  2. Android Petit Four (Beta) – (2009)
  3. Android Cupcake – (2009)
  4. Android Donut – (2009)
  5. Android Eclair – (2009)
  6. Android Froyo – (2010)
  7. Android Honeycomb – (2011)
  8. Android Ice-cream Sandwich – (2011)
  9. Android Jellybean – (2012)
  10. Android KitKat – (2013)
  11. Android Lollipop – (2014)
  12. Android Marsmallow – (2015)
  13. Android Nougat – (2016)
  14. Android Oreo – (2017)
  15. Android Pie – (2018)
  16. Android 10 Q – (2019)
  17. Android 11 – (2020)
  • Info: Hindu trust

Android বাৎসরিক কত আয় করে?

Businessofapps .com এর তথ্য অনুযায়ী এন্ড্রয়েড এর বাৎসরিক ইনকাম প্রায় $১১১ বিলিয়ন ডলার।

আজকে আপনাদের এন্ড্রয়েড কোম্পানির ব্যাপারে বিস্তারিত তথ্য দিলাম। আশা করছি আপনাদের এন্ড্রয়েড এর ব্যাপারে অনেক কিছু জানতে পেরেছেন। আর্টিকেলটা কেমন লাগলো মন্তব্য করে জানাবেন।

Related Posts

27 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page:
    https://www.facebook.com/107324621876693/posts/113049517970870/?app=fbl

মন্তব্য করুন