গুগল ক্লাউড কোম্পানি এর সম্পর্কে বিস্তারিত

আসসালামুআলাইকুম সবাইকে। কেমন আছেন সবাই? আশা করছি সকলে বেশ ভালো রয়েছে। আমাদের আজকের আলোচনার মূল বিষয় হচ্ছে গুগল ক্লাউড। আপনাদের মধ্যে অনেকেই গুগল ক্লাউড (Google Cloud) কোম্পানির ব্যাপারে জেনে থাকবেন। এর পূর্বে আমরা বিং কোম্পানিটির ব্যাপারে বিস্তারিত জেনে নিতে পেরেছিলাম।

তবে আপনি যদি Google Cloud এর ব্যাপারে একদম কিছুই না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলটা পড়ুন। আমি চেষ্টা করবো আর্টিকেলটার মাধ্যমে বিস্তারিত সব তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করার। Google Cloud Platform অর্থাৎ আপনি বুঝতেই পারছেন নিশ্চই যে এটি গুগলের একটি কোম্পানি হবে যার জন্যে এর আগে গুগল লেখা থেকে। যেমনি এডসেন্স, এডওয়ার্ড, জিমেইল এর ক্ষেত্রে তেমনটাই।

গুগল ক্লাউড কি?

গুগল ক্লাউড প্লাটফর্ম (Google Cloud Platform) বা জিসিপি (GCP) হচ্ছে একটি ক্লাউড কম্পিউটিং সার্ভিস প্রোভাইডার কোম্পানি, যেটি গুগল কতৃক পরিচালিত হয়ে থাকে। গুগল ক্লাউড প্লাটফর্ম এর প্রতিষ্টা করা হয় আজ থেকে ১৩ বছর পূর্বে ২০০৮ সালের ৭ এপ্রিল তারিখে। কোম্পানিটির প্রতিষ্ঠাতা গুগল নিজেই।

মূলত গুগল ক্লাউড প্লাটফ্রম গ্রাহকদের অন্য হোস্টিং প্রোভাইডার এর দ্বারা সস্তায় হোস্টিং পরিষেবা প্রদান করে থাকে। Microsoft Azure এবং Amazon Web Services (AWS) যে ধরনের ক্লাউড কম্পিউটিং সার্ভিস গ্রাহকদের প্রদান করে থাকে তেমনি Google Cloud কতৃক এই ধরনের সেবা প্রদান করা হয়ে থাকে। Microsoft Azure এবং Amazon Web Services (AWS) দুটি কোম্পানিকে Google Cloud এর এক প্রকারের কম্পিটিটর বলা যেতে পারে।

গুগল ক্লাউড প্লাটফ্রম এর সার্ভিসসমূহ হলোঃ গুগল ক্লাউড বিভিন্ন সার্ভিস প্রদান করে থাকে, তবে প্রধান কিছু সার্ভিস নিচে উল্লেখ করা হলো।

  • কম্পিউটিং এবং হোস্টিং
  •  স্টোরেজ এবং ডাটাবেস
  •  নেটওয়ার্কিং
  •  ডেটা বিশ্লেষণ
  •  মেশিন লার্নিং

গুগল ক্লাউড এর বর্তমান অবস্থা এবং কতজন employee কাজ করে ?

Google Cloud এর বর্তমান অবস্থা হচ্ছে এটি বর্তমানে সক্রিয় রয়েছে। এখনো কোম্পানিটি তাদের গ্রাহক বা ব্যবহারকারীদের ক্লাউড বা ওয়েব সার্ভিস প্রদান করে আসছে। Bloomberg এর তথ্য অনুযায়ী গুগল ক্লাউড এর বর্তমান কর্মচারীর সংখ্যা ৩৭০০০ এর মত। ৩৭ হাজার কর্মী বর্তমানে কোম্পানিটির বিভিন্ন কার্যক্রমে নিযুক্ত রয়েছে।

গুগল ক্লাউড কেমন জনপ্রিয়?

Statista এর তথ্য অনুযায়ী মার্কেটে গুগল ক্লাউড এর ৮% শেয়ার রয়েছে, যেখানে AWS নিয়ন্ত্রণ করছে ৩২% শেয়ার এবং মাইক্রোসফট নিয়ন্ত্রণ করছে ২১% শেয়ার।ক্লাউড কম্পিউটিং সার্ভিস এর দিক থেকে আমাজন বেশ এগিয়ে বলা যেতে পারে।

গুগল ক্লাউড থেকে কোম্পানি বাৎসরিক কত টাকা উপার্জন করে?

Statista এর সূত্র অনুযায়ী গুগল ক্লাউড বাৎসরিক আয় করে ১৩ বিলিয়ন ডলার। যেটি পর্যায়ক্রমের বছরগুলোতে বেড়ে এসেছে।

শেষ কথা

আজকে আমরা গুগল ক্লাউড কোম্পানির ব্যাপারে বিস্তারিত তথ্য পেলাম। গুগল ক্লাউড এর ব্যাপারে আর কিছু জানার থাকলে মন্তব্য করবেন।

Related Posts

16 Comments

মন্তব্য করুন