ডায়াবেটিস রোগটি কি জানা দরকার পার্ট-২

আসসালামু আলাইকুম।
প্রিয় পাঠক বন্ধুরা, কেমন আছেন সবাই?আশাকরি ভালো আছেন। আলহামদুলিল্লাহ আল্লাহর অশেষ রহমতে আমিও ভাল আছি। আজ আমি আপনাদের সাথে ডায়াবেটিস বা বহুমূত্র নিয়ে কিছু গুরুত্বপূর্ণ কথা আলোচনা করবো। ডায়াবেটিস বা বহুমূত্র নিয়ে আমি আগে আরও একটি আর্টিকেল আপনাদের সাথে শেয়ার করেছি । ডায়াবেটিস সম্পর্কে সাধারণ ধারণা পেতে আপনি এই আর্টিকেল টি পড়তে পারেন—

ডায়াবেটিস রোগ কি জানা দরকার পার্ট-১

আজ আমরা জানবো,
১) কিভাবে ডায়াবেটিস রোগ নির্ণয় করবেন?
২) ইনসুলিন কি ?
৩) ইনসুলিনের কাজ কি ?

*কিভাবে ডায়াবেটিস রোগ নির্ণয় করবেন?
-ডায়াবেটিস রোগের সম্ভাবনা আছে এরূপ সন্দেহজনক ক্ষেত্রে, বিশেষ করে যেখানে এই ধরনের লক্ষণগুলো থাকে যেমন – দেরীতে ক্ষতস্থান শুকানো, ঘন ঘন মূত্র ত্যাগ করা, ওজন হারানো ইত্যাদি । সেক্ষেত্রে দুই ধরনের বিশেষ রক্ত পরীক্ষা এই রোগ নির্ণয় যথেষ্ট হয়। ডায়াবেটিস রোগের পরীক্ষা দুটি অতি পরিচিত সাধারণ পরীক্ষা। প্রথমটি উপবাস অবস্থায় অর্থাৎ খালি পেটে এবং দ্বিতীয়টি খাদ্য গ্রহণের পর দুই ঘণ্টার মধ্যে রক্তে গ্লুকোজের পরিমাণ নির্ধারণ। এদের মধ্যে যে কোনোটিতে যদি এই রোগের চিহ্ন পাওয়া যায় তবে পরীক্ষা আরো কয়েকবার করা প্রয়োজন তারপর সিদ্ধান্ত গ্রহণ করা উচিত । আরো কয়েকটি পরীক্ষা আছে যেমনঃ র্ব্লাড সুগার পরীক্ষা, সিরাম গ্লিলেটেড হিমোগ্লোবিন পরীক্ষা, ইউরিন সুগার পরীক্ষা, গ্লুকোজ টলারেন্স পরীক্ষা অথবা কীটোন বডির জন্য মূত্র পরীক্ষা ইত্যাদি।
এগুলো করা হয় ডায়াবেটিস রোগ নির্ণয় করা এবং দীর্ঘমেয়াদী ব্যবস্থায় রোগটিকে আয়ত্তে রাখার জন্য । ডায়াবেটিস রোগ কিডনির ক্ষতিসাধন করছে কিনা তা জানতে হলে মূত্রে প্রোটিন বা মাইক্রো অ্যালবুমিন আছে কিনা জানতে হলে মূত্রের প্রোটিন বা মাইক্রো অ্যালবুমিন আছে কিনা পরীক্ষা করা ব্লাড ইউরিয়া এবং সিরাম ক্রিয়েটিনিন পরীক্ষা করা প্রয়োজন।

*ইনসুলিন কি ?
-ইনসুলিন হচ্ছে এক ধরনের হরমোন (রাসায়নিক পদার্থ) যা প্যানক্রিয়াসের মধ্যে ছোট ছোট কোষ গুচ্ছের মধ্যে উৎপাদিত হয় ‌। এই কোষ গুলোকে বলে প্যানক্রিয়াজসর এর মধ্যে অবস্থিত এন্ড্রোক্রাইন (অন্তক্ষরা) গ্রন্থি সমূহ। পলিপেপটাইড নামে এক দীর্ঘ শিকল দ্বারা সংযুক্ত ও একান্নটি এমিনো এসিড দ্বারা গঠিত । এর আর একটি সুপরিচিত নাম আইলেটস অব ল্যাঙ্গারহ্যান্স । কার্বহাইড্রেটস চর্বি আমিষ খাদ্য ইলেকট্রোলাইসিস এর প্রক্রিয়ার ওপর এর বিরাট প্রভাব আছে । প্যানক্রিয়াস কোষ গুলোর মধ্যে একটি সংশ্লেষিত হয়। গ্লুকোজ ইনসুলিনের সমন্বয় ও নিঃসরণ ঘটায় । প্রত্যেক মানুষই ইনসুলিনের প্রয়োজন বোধ করে গ্লুকোজকে শক্তিতে রূপান্তর করার জন্য ।

*ইনসুলিনের কাজ কি ?
-ইনসুলিন হচ্ছে একটি হরমোন, প্রোটিন (আমিষ জাতীয় অনু )। এটাকে অন্তঃক্ষরা হরমোন (রাসায়নিক পদার্থ )বলা হয় । এটা অগ্নাশয় থেকে নিঃসৃত হয়ে সোজাসুজি রক্তে মিশে যায় । রক্তে ইনসুলিনের কাজ হচ্ছে গ্লুকোজ গুলো কে বিভিন্ন কোষে প্রবেশের সুযোগ করে দেওয়া ।

প্রিয় পাঠক বন্ধুরা আজ এ পর্যন্তই। ডায়বেটিস রোগ সম্পর্কে আরও তথ্য জানতে, (ডায়াবেটিস রোগটি কি জানা দরকার _পার্ট-৩)এর পাতার চোখ রাখুন। আর্টিকেলটি পড়ে যদি আপনার কিছুটা উপকার হয় তাহলে, আপনি আপনার বন্ধু বা আত্মীয়কে আর্টিকেলটি শেয়ার করে উপকৃত করুন। সবাই ভালো থাকবেন।

আসসালামু আলাইকুম

Related Posts

7 Comments

মন্তব্য করুন