দ্বিতীয় সপ্তাহ নবম শ্রেণির এসাইনমেন্ট বিজ্ঞান উত্তর পার্ট (২)

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনাতা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন।আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়ে।নবম শ্রেণির এসাইনমেন্ট সাধারণ বিজ্ঞান(২)
সৃজনশীল প্রশ্নঃ

(ক)স্লাইভার কি?
উত্তরঃখুব মিহি ও মসৃণ সুতা বা কাপড়ের ক্ষেত্রে তন্তু থেকে অতিরিক্ত খাটো তন্তুগুলো বাদ দেওয়ার জন্য কার্ডিং এবং এরপর কম্বিং করা হয়।ফলে অবশিষ্ট উপযুক্ত দৈর্ঘ্যের তন্তুর অংশগুলো একটি পাতলা আস্তরণের রুপান্তরিত হয়।এই পাতলা আস্তরণকে স্লাইডার বলে।

(খ)নাইলনকে নন সেলুলোজ তন্তু বলা হয় কেন ব্যাখ্যা কর।
উত্তরঃ
নাইলন সেলুলোজ থেকে তৈরি হয় না।এজন্য নাইলনকে নন সেলুলেজিক তন্তু বলে।কৃত্রিম নন সেলুলেজিক তন্তুর মধ্যে নাইলন সর্ব প্রথম।সাধারণত এপিডিক এসিড এবং হেক্সামেথিলিম থাই এমিন নামক রাসায়নিক পদার্থের পলিমারককরণ প্রক্রিয়ার মাধ্যমে নাইলন তৈরি হয়।নাইলনকে সাধারণত দুই শ্রেণিতে ভাগ করা হয়ঃ
১.নাইলন ৬৬
২.নাইলন ৬
নাইলন খুব হাল্কা ও শক্ত। ভিজলে এর স্থিতিস্থাপকতা দ্বিগুন হয়।এটি আগুনে পুড়ে না তবে গলে গিয়ে বোরাক্স বিডের মতো স্বচ্ছ বিড গঠন করে। কার্পেট, দড়ি,টায়ার, প্যারাসুটের কাপড় ইত্যাদি তৈরি করে নাইলন ব্যবহৃত হয়।

(গ)শান্তর কি ধরণের কাপড় পড়া উচিত ছিলো?
উত্তরঃ
শীত নিবারণের জন্য শান্তুর পশমি কাপড় দরকার ছিলো।
পশমি কাপড় তার কুপরিবাহী বলে শীতকালে শীত বস্ত্র হিসেবে পশমি কাপড় বেশি ব্যবহৃত হয়।
এ কাপড়ের তন্তুর মাঝে ফাকা জায়গা থাকে, যেখানে বাতাস আটকে থাকে। পশম তাপ কুপরিবাহী বিধায় শীতের দিনে শরীর থেকে তাপ বেরিয়ে যেতে পারে না।তাই গায়ে দিলে গরম বোধ হয়।শান্ত শীত নিবারণের জন্য একটি সুতি শার্ট এর উপর আর একটি সুতি শার্ট থাকে।কারণ সুতি কাপড়ের মধ্যে তাপ পরিবহন এবং পরিচলন ক্ষমতা থাকায় শীতকালে দেহের তার অধিক হারে বেড়ে যায়।আর তাই শান্তর অধিকহারে শীত লাগছিলো।

সুতরাং শান্তর সুতির শার্ট না পড়ে পশমি কাপড় পড়া দরকার ছিলো।
(ঘ)উদ্দীপকের আলোকে শান্তর ভিন্ন ধরনের অনুভূতি হবার কারন ব্যাখ্যা কর।
উত্তরঃ
তন্তুর গঠংগত বৈশিষ্ট্যের কারণে শান্তর একই কাপড় দুই সময় দুই রকম অনূভুতি হয়।

গরমের দিনে আমরা সুতির কাপড় পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করি।সুতির কাপড়ের তাপ পরিবহন এবং পরিচলন ক্ষমতা বেশি।ফলে এইটি তাপ সুপরিবাহী। শরীর থেকে তাপ সহজে বের হতে পারে বলে গরমের দিনে আমরা সুতির পোশাক পড়ে আরাম বোধ করি।

আবার একই কাপড় শীতকালে পরিধান করে আমাদের আরও বেশি শীত লাগে। কারণ এটি শরীর থেকে তাপ বের করে দিয়ে আমাদের মাঝে শীতের অনুভূতি জাগায়।শীতকালে পশমের কাপড়ের মতো তাপ কুপরিবাহী পোশাকের কাপড় পরিধানে আরাম বোধ করি।

শান্ত যখন তিন মাস আগে একটি শার্ট পড়ে স্কুলে যেত তখন তারা আরাম অনুভুত হতো। এর কারণে গরমের দিনে শরীরের তাপ সুতি কাপড় দ্বারা পরিবাহিত হয়ে দেহের বাইরে বের হয়ে যেত।ফলে যে আরাম বোধ করত।

সুতরাং একই কাপড়ে দুই সময় দুই রকম লাগার কারণ হলো সুতার বৈশিষ্ট্য।
ধন্যবাদ সবাইকে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Keyword: দ্বিতীয় সপ্তাহ নবম শ্রেণির এসাইনমেন্ট বিজ্ঞান উত্তর পার্ট (২), দ্বিতীয় সপ্তাহ নবম শ্রেণির অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর

Related Posts