নান রুটি বাড়িতেই তৈরি করুন

আসসালামুওয়ালাইকুম বন্ধুরা। কেমন আছেন আপনারা? আশা করি ভাল আছেন।আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব বাড়িতেই কিভাবে নান রুটি তৈরি করা যার সেই রেসিপি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।
তো চলুন বন্ধুরা শুরু করা যাকঃ-

নান রুটি বানানোর জন্য প্রথমেই একটি বাটিতে নিয়ে নিতে হবে দুই কাপ অাটা।অাপনারা চাইলে অারো বেশিও নিতে পারেন।এরপর দিতে হবে এক চা চামচ ইষ্ট, হাফ চা চামচ পরিমান লবন, এবং এক চা চামচ পরিমাম তেলঅার এক টেবিল চামচ পরিমান ঘি।ঘি দেওয়ার কারন হলো ইষ্ট এর যে একটা গন্ধ থাকে সেটা কমে যাবে।
এর পর সব কিছু ভালো করে মিশিয়ে নিতে হবে। ভালো করে ময়াম দেওয়া যাকে বলে অার কি!ময়াম ভালো না হলে নান রুটি ভালো মতো ফুলবে না এটা মাথায় রাখতে হবে। এরপর ঠান্ডা পানি দিয়ে ময়দা টা মিশিয়ে নিতে হবে।এবং একটি ডো তৈরি করে নিতে হবে।
অাপনারা অাটা ময়দা যা দিয়ে ইচ্ছা তৈরি করতে পারেন।
ডো তৈরি হয়ে গেলে এক ঘন্টার জন্য ঢেকে রেখে দিন।
এক ঘন্টা পর ডোটা অনেকটা সফট হবে অার কিছুটা ফুলে উঠবে। এরপর ডোটা নিয়ে রুটি তৈরির জন্য ছোটো ছোটো বল তৈরি করে নিতে হবে।অাটা দিয়ে নানরুটি তৈরি করলে অাপনারা এটা বেশ কিছুদিন সংরক্ষন করে খেতে পারবেন।এরপর এটা হালকা হাতে বেলে নিতে হবে।রুটিটা যেন খুব মোটা না হয় অাবার খুব পাতলাও না হয়।এর জন্য ময়দার বল গুলো শুরুতেই নরমাল রুটির বলের থেকে কিছুটা বড় করে বানিয়ে নিতে হবে। এতে করে রুটিটাট পুরুত্ব ঠিকঠাক হবে।
এরপর নরমালি একটা প্যানে রুটি ভাজার মতো করে নানরুটি তৈরি করে নিতে হবে।ভালো করে উল্টেপাল্টে ভেজে নিতে হবে। চেপেচেপে ভাজতে হবে। যাতে রুটির ভেতরটা ভালো করে রান্না হয়ে যায় অার বাইরের দিকটাও ফুলোফুলো হয়ে ওঠে।
রান্না হয়ে গেলে তা গরম গরম পরিবেশন করুন।
এই রুটিটা এভাবে তৈরি করলে অনেক সফট হবে রুটিটা।অার তিন চার দিন এই রুটি সংরক্ষন করে খেতে পারবেন।
অাশা করি অাপনাদের ভালো লেগেছে। অবশ্যই বাড়িতে ট্রাই করবেন। অাপনাদের ভালো লাগবে অাশা করছি।

ধন্যবাদ বন্ধুরা।

Related Posts

1 Comment

মন্তব্য করুন