পূবালী ব্যাংক সেভিংস একাউন্ট, হিসাব খোলার নিয়ম

আসসালামু আলাইকুম,, প্রিয় পাঠক, আশা করি সকলেই ভাল আছেন, আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকে আমি আলোচনা করব পূবালী ব্যাংক সেভিংস একাউন্ট, পূবালী ব্যাংক হিসাব খোলার নিয়ম, পূবালী ব্যাংক স্বাধীন সঞ্চয় এবং পূবালী ব্যাংক মোবাইল ব্যাংকিং।

পূবালী ব্যাংক সেভিংস একাউন্ট

কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান বা যেকোনো শ্রেণি-পেশার মানুষ পূবালী ব্যাংকে সেভিংস একাউন্ট খুলতে পারে। সেভিংস একাউন্ট খোলার অন্যতম প্রধান উদ্দেশ্য আয়ের একটি নির্দিষ্ট অংশ জমা রাখা। সেভিংস একাউন্টে সাধারণত 4 %থেকে 6% সুদ প্রদান করা হয়।

সেভিংস একাউন্ট খুললে- # আকর্ষণীয় সুদ/মুনাফা পাওয়া যায়। # ইন্টারনেট ব্যাংকিং, এসএমএস ব্যাংকিং সহ অন্যান্য আরো বিভিন্ন ধরনের সুবিধা পাওয়া যায় # এটিএম বুথ থেকে টাকা উত্তোলনের জন্য ডেবিট কার্ড সরবরাহ করা হয় # একক কিংবা যৌথ যে কোন উপায় এ একাউন্ট খোলা যায়।

তবে সেভিংস একাউন্ট থেকে ইচ্ছামত টাকা লেনদেন করা যায় না। বেশি পরিমাণ টাকা উত্তোলন করতে হলে ব্যাংকে আগাম নোটিশ প্রদান করতে হয়।

পূবালী ব্যাংক হিসাব খোলার নিয়ম

  • হিসাব খোলার জন্য সর্বপ্রথম ব্যাংক থেকে প্রদানকৃত হিসাব খোলার আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে।
  • ব্যাংক থেকে প্রদানকৃত টিপি(TP) ও কেওয়াইসি(KYC) ফরম পূরণ করতে হবে
  • সদ্যতোলা দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি জমা দিতে হবে
  • জাতীয় পরিচয় পত্র/ ড্রাইভিং লাইসেন্স/ জন্ম সনদ এর ফটোকপি জমা দিতে হবে
  • নমিনির বিস্তারিত বিবরণ এবং এক কপি পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হবে
  • বিদ্যুৎ বা গ্যাস বিলের কাগজের এক কপি জমা দিতে হবে
  • নির্দিষ্ট পরিমান টাকা জমা দিতে হবে।

স্বাধীন সঞ্চয়

পূবালী ব্যাংক স্বাধীন সঞ্চয় প্রকল্প স্বল্প টাকায় হিসাব খোলার সুবিধা পাওয়া যায়। প্রতি মাসের যেকোনো দিন যতবার খুশি ততবার টাকা জমা দেয়ার সুবিধা রয়েছে। মাসিক ভিত্তিতে মুনাফা উত্তোলন করা যায়। টাকা জমা দিতে না পারলে কোন ধরনের জরিমানা করা হয় না। অনলাইনে লেনদেন করার সুবিধা পাওয়া যায় ।

পূবালী ব্যাংক মোবাইল ব্যাংকিং

বর্তমান যুগ হলো তথ্য ও প্রযুক্তির যুগ। প্রযুক্তির অগ্রগতি দিন দিন বেড়েই চলছে, সেই সাথে মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো লেনদেনের নতুন নতুন সেবা চালু করেছে।

অন্যান্য সব ব্যাংকের মতো পূবালী ব্যাংকও তাদের মোবাইল ব্যাংকিং সেবা চালু করেছে। রকেট, বিকাশ, এম ক্যাশও ইউ ক্যাশ এর মাধ্যমে গ্রাহকরা ব্যাংক থেকে মোবাইলে এবং মোবাইল থেকে ব্যাংকে টাকা টান্সফার করতে পারে বা ব্যাংকে টাকা জমা করতে পারে।

বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে বলা হয় মোবাইল থেকে ব্যাংক হিসেবে টাকা জমা করতে ১.৮ শতাংশ হারে এর চেয়ে কম হারে মাশুল দিতে হয় তবে ব্যাংক থেকে মোবাইল ব্যাংকিং হিসেবে টাকা পাঠাতে কোন ধরনের মাশুল দিতে হয় না।

পূবালী ব্যাংকের মোবাইল ব্যাংকিং সুবিধা গুলো হল পূবালী ব্যাংক অ্যাপস ব্যবহার করে যেকোনো ব্যাংকে বা একাউন্টে টাকা টান্সফার, ইউটিলিটি বিল দেওয়া, মার্চেন্ট পেমেন্ট, অ্যাকাউন্ট স্টেটমেন্ট সহ বিভিন্ন ধরনের সুবিধা পাওয়া যায়। সে জন্য প্রথমে গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করে নিতে হবে।

এছাড়াও বিকাশ গ্রাহকরা অ্যাড মানি এবং ট্রান্সফার মানি সেবার মাধ্যমে পূবালী ব্যাংকের এটিএম থেকে ক্যাশ আউট করতে পারবে, ব্যাংকে না গিয়েই টাকা জমা দেওয়া, ঋণের কিস্তি, ডিপিএস এসব সেবা পেতে পারবে।

বিদেশে বসবাসরত মানুষেরা এই ব্যাংকের মাধ্যমে দেশে বিকাশে টাকা পাঠাতে পারবে। বিকাশ অ্যাপের অ্যাড মানি আইকনে পূবালী ব্যাংকের অ্যাপের লিঙ্ক পাওয়া যাবে। পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts