ফেসবুক মেসেঞ্জার কোম্পানি সম্পর্কে বিস্তারিত

ইন্টারনেটে যত গুলো ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ রয়েছে সেসবের মধ্যে মেসেঞ্জার সবথেকে অন্যতম একটি অ্যাপ। মেসেঞ্জার এর সম্পর্কে অবশ্য নতুন করে বলার মত কিছুই নেই। খুবই সহজে এবং আকর্ষণীয় ফিচারের সমন্বয়ে ব্যবহার করতে পারাতে ব্যবহারকারীদের নিকট প্রচুর গ্রহণযোগ্যতা পেয়েছে এই অ্যাপটি। যদিও এটি ফেসবুকের সাথে সংযুক্ত করা একটি অ্যাপ।

মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যাটা পরিমাণে অনেক বেশি হলেও কোম্পানি এর সম্পর্কে জানেন এমন মানুষ হয়তো খুব বেশি পাওয়া যাবে না। কারণ আমরা কোনো প্রোডাক্ট বা সার্ভিস ব্যবহার করার ক্ষেত্রে কোম্পানি কত সালে প্রতিষ্ঠা হয়েছে, কে করেছে এটা দেখতে চাই না। প্রোডাক্ট বা সার্ভিস ভালো হলেই সেটাকে ক্রয় করি। মেসেঞ্জার এর ক্ষেত্রেও ঠিক এমনই। যাহোক আজকের আর্টিকেলে আপনাদের মেসেঞ্জার এর বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করবো।

মেসেঞ্জার কি?

মেসেঞ্জার (Messenger) হচ্ছে একটি বার্তা আদান প্রদান করার অ্যাপ, যেটি ফেসবুক কতৃক পরিচালিত হয়ে থাকে। মেসেঞ্জার এমন একটি অ্যাপ যার মাধ্যমে একজন ব্যবহারকারী আরেকজন ব্যবহারকারীর (যদি ফেসবুক ফ্রেন্ড থাক) সঙ্গে যেকোনো বার্তা আদান প্রদান, ইমজি, অডিও কল, ভিডিও কল ইত্যাদি যোগাযোগ সংক্রান্ত কার্যাদি করতে পারে।

যদিও ইনস্ট্যান্ট ম্যাসেজিং এর জন্য Imo, Instagram, WhatsApp, Telegram এর মত আরো অনেক অ্যাপ রয়েছে। তবে অত্যন্ত সহজ এবং আকর্ষণীয় অভিজ্ঞতার জন্য ব্যবহারকারীদের কাছে Messenger বেশি গ্রহণযোগ্যতা পেয়ে থাকে।

আজ থেকে প্রায় ১০ বছর পূর্বে ২০১১ সালের ৯ আগস্ট তারিখে প্রাথমিকভাবে সংস্করণ করা হয়েছিল Facebook Messenger, শুরুতে যদিও এই নামটি ছিল ফেসবুক চ্যাট। তবে বর্তমানে এটি ফেসবুক মেসেঞ্জার বা মেসেঞ্জার নামে পরিচিত।

মেসেঞ্জার এর বর্তমান অবস্থা এবং ইউজার সংখ্যা

Messenger প্রতিনিয়ত বিভিন্ন আপডেট এর মাধ্যমে তার ব্যবহারকারীদের সুবিধা প্রদান করে আসছে। তাই বলা যেতে পারে Messenger এর কার্যক্রম অবস্থা অনেকটাই সক্রিয় রয়েছে বর্তমানেও।

Statista এর তথ্য অনুযায়ী বর্তমানে প্রতি মাসিক গড়ে সক্রিয় ব্যবহারকারী রয়েছে ১.৩ বিলিয়নের বেশি। Wechat এর ক্ষেত্রে যেটি ১.২ বিলিয়ন। ১.৩ বিলিয়ন এক্টিভ ইউজার নিয়ে মেসেঞ্জার সবথেকে এগিয়ে রয়েছে।

মেসেঞ্জার কেন এত জনপ্রিয়?

Messenger এর এত জনপ্রিয়তা পাওয়ার মূল কারণ হচ্ছে ব্যবহারকারীদের সন্তুষ্টি। দেখুন একজন গ্রাহক তখনই একটি পন্যটি কিনবে যখন ঐ পন্যটি তার কাজে আসবে। যদি পন্যটি কিনে তার লাভ হয় তবে সে আবারও সেটিকে কিনতে চাইবে। তেমনি মেসেঞ্জার এর বিষয়টা।

ব্যবহারকারীরা মেসেঞ্জার এর মাধ্যমে সহজে যেকোনো মানুষের সাথে চ্যাট, অডিও কল, ভিডিও কল ইত্যাদি করতে পারছে। এখন আপনি বলতে পারেন এসব তো অন্যান্য ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ দ্বারাও সম্ভব।

তবে আপনি অন্য ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ গুলোর সাথে মেসেঞ্জার এর তুলনা করতে পারবেন না। প্রতিনিয়ত মেসেঞ্জার বিভিন্ন আপডেট আসতে থাকে। ব্যবহারকারীরা কোন বিষয়ে বেশি আগ্রহী, কোন বিষয়টা তাদের আকর্ষিত করবে সেটার উপরে ভিত্তি করে ফেসবুক মেসেঞ্জার বিভিন্নভাবে তাদের অ্যাপ আপডেট করে থাকে। আর এটাই সবথেকে বড় কারন মেসেঞ্জার এর জনপ্রিয়তার পিছনে।

মেসেঞ্জার লাইট ভার্সন কি?

মেসেঞ্জার লাইট হচ্ছে মেসেঞ্জারের ছোট ভার্সন। যেমনটা ফেসবুকের রয়েছে Facebook Lite তেমনি মেসেঞ্জারের রয়েছে Messenger Lite ভার্সন এর অ্যাপ। ব্যবহারকারীরা চাইলে অরজিনাল ভার্সন ব্যবহার না করে লাইট ভার্সন ব্যবহার করতে পারে। তবে লাইট ভার্সনে এডভ্যান্স ফিচার বা সেটিংস সমুহ পাওয়া যায় না। অরজিনাল ভার্সন থেকে লাইট ভার্সন এর সাইজ অনেকটাই কম থাকে।

মেসেঞ্জার থেকে Meta কোম্পানি বাৎসরিক কত টাকা উপার্জন করে?

Indeed.com এর সূত্র অনুযায়ী মেটা কোম্পানি মেসেঞ্জার থেকে প্রতি বছর ইনকাম করে প্রায় ১১৬,৪০৪ হাজার ডলার। যেটি পর্যায়ক্রমে বছরগুলোর তুলনায় অনেকটা বেড়ে এসেছে।

পরিশেষে, আজকে আমরা ফেসবুক মেসেঞ্জার বা বিশ্বব্যাপী জনপ্রিয় মেসেজিং অ্যাপ এর সম্পর্কে জানলাম। আশা করছি বিস্তারিত তথ্য আপনাদের দিতে পেরেছি। মেসেঞ্জার কোম্পানির সম্পর্কে আপনার কি মতামত মন্তব্য করে জানাবেন।

Related Posts

34 Comments

  1. https://blog.jit.com.bd/indian-earning-site-3969
    Indian সাইট খুব ভালো ইনকাম দিচ্ছে রেজিস্টার করলেই ১$ বোনাস এবং 1$ হলেই পেমেন্ট নিতে পারবেন।লিংক ক্লিক করে ঘুরে আসার আমন্ত্রন রইলো দেখে ভালো লাগলে করবেন। ধন্যবাদ 🥰

মন্তব্য করুন