বিশ্বে শীর্ষ ৫ সুপার কম্পিউটার

বিশ্বের দ্রুতগতির সুপার কম্পিউটারের তালিকা প্রকাশ করা হয়েছে। বছরে দু’বার, টপ ৫০০ নামের প্রতিষ্ঠান শীর্ষ ৫০০ সুপার কম্পিউটারের একটি তালিকা প্রকাশ করে। জার্মানি এবং মার্কিন বিশেষজ্ঞদের সহায়তায় জরিপটি লিনপ্যাক বেঞ্চমার্কে জরিপ চালিয়ে প্রতিবেদন প্রকাশ করে টপ ৫০০। তালিকার শীর্ষস্থানীয় পাঁচটি সুপার কম্পিউটার নিয়ে এই প্রতিবেদন:

১. সামিট

মার্কিন যুক্তরাষ্ট্রের জ্বালানি দপ্তরের ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরি পরীক্ষাগার দ্বারা গত জুনে উন্মোচন হয় সামিট। এটি এখন বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং প্রতিভাবান সুপার কম্পিউটার। ওক রিজ টিম বলছে যে, সিস্টেমটি তৈরি করতে ২০০ মিলিয়ন ডলার ব্যয় হয়েছে। এটি প্রথম সুপার কম্পিউটার, প্রাথমিকভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার অ্যাপ্লিকেশনগুলি ব্যবহারের জন্য ডিজাইন করা। আইবিএম তৈরি এই সুপার কম্পিউটারটির গতি ১৪৮ দশমিক ৬ পেটাফ্লপ গতিসম্পন্ন।

২. সিয়েরা

আইবিএম তৈরি সিয়েরা সুপার কম্পিউটার দ্রুততম সুপার কম্পিউটারের তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। এটি আমেরিকা যুক্তরাষ্ট্রের লরেন্স লাইভমোর ন্যাশনাল পরীক্ষাগারে অবস্থিত। এটির গতি ৯৪ দশমিক ৬ পেটাফ্লপ।

৩. সানওয়ে তাইহুয়ালাইট

২০১৭ সালে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ও শক্তিশালী গণনাকারী কম্পিউটার যন্ত্র হিসেবে টপ ৫০০ তালিকায় শীর্ষে ছিল চীনের সানওয়ে তাইহুয়ালাইট। দেশটির ন্যাশনাল সুপার কম্পিউটিং সেন্টারে অবস্থিত এ সুপারকম্পিউটারটি এ বছর তালিকার তিনে অবস্থান করছে। চীনের ন্যাশনাল রিসার্চ সেন্টার অব প্যারালাল কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির তৈরি সুপারকম্পিউটারটি ৯৩ পেটাফ্লপ গতিসম্পন্ন।

৪. তিয়ানহে-২এ (মিল্কিওয়ে-২ এ)

চীনের গুয়াংজুতে ন্যাশনাল সুপার কম্পিউটার সেন্টারে অবস্থিত টিয়ানহে -২এ (মিল্কিওয়ে -২ এ) কম্পিউটার এই তালিকার চতুর্থ স্থানে রয়েছে। চীনের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ডিফেন্স টেকনোলজির তৈরি সুপার কম্পিউটারটির ৬১ দশমিক ৪ পেটাফ্লপ গতিসম্পন্ন।

৫. ফ্রনটেরা

যুক্তরাষ্ট্রের টেক্সাসের অ্যাডভান্সড কম্পিউটিং সেন্টারে অবস্থিত, বিশ্বের পঞ্চম দ্রুততম সুপার কম্পিউটার ফ্রন্টিয়ার। ডেলের তৈরি সি৬৪২০ সুপার কম্পিউটার হিসাবে জিয়ন প্ল্যাটিনাম প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটির গতি ২৩ দশমিক ৫ পেটাফ্লপ।

১ পেটাফ্লপ= ১ হাজার টেরাফ্লপ বা ১০ লাখ গিগাফ্লপ।

Related Posts

24 Comments

মন্তব্য করুন