ভাষা শিখিয়ে অনলাইন আয়। মাসিক আয় ২০০ ডলার।

Native Language শব্দটি একটি ইংরেজী শব্দ। আর এর অর্থ হলো আপনার আঞ্চলিক ভাষা, অথবা নিজ স্বদেশীয় ভাষা। এভাবে যদি আপনি নিজের স্বদেশী ভাষা শিক্ষা দেওয়ার মাধ্যমে টাকা আয় করতে পারেন তাহলে তো কোন কথাই হবে না! আপনি নিজ ভাষা অপরকে শেখানোর মাধ্যমে প্রচুর টাকা আয় করতে পারবেন এবং এটা একটা অনলাইন আয়ের জনপ্রিয় মেথড।

বর্তমান বিশ্বায়নের যুগে সকল মানুষ নতুন নতুন ভাষা শেখার চেষ্টা করছে। এ নতুন ভাষা শেখার জন্য অনলাইন মিডিয়া ও মাধ্যমগুলো সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে। এখন তার জন্য অবশ্যই একজন টিউটর এর প্রয়োজন, যে নতুন নতুন ভাষা শেখাতে বা নিজেদের ভাষা অপরকে শেখানোর মাধ্যমে তাদের উপকৃত করতে পারে। আর এর জন্য অনলাইনে নতুন একটি সিস্টেম চালু আছে। 

 

এছাড়া নতুন নতুন ভাষা শেখার জন্য ইউজারদের নানা ধরনের কারণ আছে। তারা সে ভাষা ব্যবহারের মাধ্যমে নতুন একটি দেশে বা নতুন একটি সংস্কৃতিতে খাপ খাওয়াতে চায়। অথবা সে দেশে আয় করার জন্য এ ভাষা শেখার প্রচেষ্টা চালাচ্ছে।

কেউ কেউ তাদের কর্মসংস্থান ও কর্ম ক্ষমতা বাড়ানোর জন্য ভাষা শেখার চেষ্টা করছে। যা বিভিন্ন ধরনের চাকরি করার ক্ষেত্রে অনেক বেশি জরুরী। যত বেশি স্কিল থাকবে চাকরি ক্ষেত্রে ততই বেশি প্রাধান্য পাওয়া যায়। আর এর জন্য মানুষ ভাষা শেখার আপ্রাণ চেষ্টা করছে। এবং অন্যান্য ভাষাগুলো আয়ত্ত করার চেষ্টা চালাচ্ছে, এছাড়া কেউ কেউ তাদের ব্যবসা বৃদ্ধির জন্য ভাষা শিখছেন। তারা তাদের ব্যবসা বিভিন্ন শাখা দেশ বিদেশে তৈরি করার চেষ্টা করছে, সেখানে ভাষা শেখার ব্যাপারটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেউ কেউ আবার তাদের ভ্রমণ অভিজ্ঞতা বৃদ্ধির ভাষা শেখার চেস্ট চালাচ্ছে। এ সকল কারণগুলোকে একসাথে রেখে ভাষা শেখানোর মাধ্যমে টাকা আয় করা এখন অনেক বেশি জনপ্রিয়।

মূলকথা হলো বর্তমানে অনেক বড় মার্কেট মানে অনলাইন মার্কেট রয়েছে ভাষা শেখানোর জন্য এবং ভাষা শেখার জন্য। যার মাধ্যমে উভয়ই উপকৃত হয়। আবার কিছু অনলাইন মাধ্যম টাকা আয় করার ব্যাপার জড়িয়ে রেখেছে। সেই অনলাইন মার্কেট এর মাধ্যমে যার জন্য যেকোনো ধরনের ভাষা বা এর কোর্স শিক্ষা দেওয়ার জন্য প্রচুর পরিমাণ টাকা ব্যয় করা হয়। 

যদি নিজের স্বদেশীয় ভাষা ভালোভাবে আয়ত্ত থাকে অথবা ভালো জানেন, তাহলে সেই ভাষা শেখানোর মাধ্যমে আয় করার ব্যাপারটা আপনার জন্য অবশ্যই মঙ্গলদায়ক হবে।

এখন আপনি ভাষা শেখানোর মাধ্যমে আয় করবেন কীভাবে? আর আপনার ভাষা শেখানোর কোচিংয়ের কে-বা জয়েন দিবে? 

 

এই সাধারণ প্রশ্নটির উত্তর হলো আপনাকে www.italiki.com এই সাইটে শুধুমাত্র একটি একাউন্ট খুলতে হবে এবং সেখানে আপনি যে ভাষা শেখাবেন সে বিষয়ে একটি কোচিং খোলা রাখতে হবে। অনলাইন কোচিং যার মাধ্যমে বিভিন্ন ধরনের আগ্রহীরা আপনার কাছে আসবে এবং আপনাকে টাকা পে করবে।

 

iTalki কি?

iTalki.comহলো অনলাইনে একটি জনপ্রিয় মাধ্যম যেখানে ভাষা শেখানোর জন্য প্লাটফর্ম গড়ে উঠেছে এবং মানুষ এখানে ভাষা শেখার জন্য এবং কেউ কেউ বাসার শেখানোর জন্য রেজিস্টার করে এবং এর মাধ্যমে টাকা আয় করে। 

প্রায় 2 মিলিয়ন শিক্ষার্থী এবং 3000 শিক্ষককে নিয়ে এটি একটি অনলাইন বড় প্লাটফর্ম, যেখানে ভাষা শেখা ও শেখানোর বিষয়ে গড়ে উঠেছে। এখানে প্রায় 100 টিরও বেশি ভাষা শেখানো হয়। 

 

কারা এ কাজের জন্য যোগ্যঃ

যারা যেকোনো বিষয়ে শিখাতে পছন্দ করে অথবা যাদের ভাষা বিষয়ে ভালো জ্ঞান আছে, তারা এখানে কাজ করতে পারেন।

 

কীভাবে শুরু করবেনঃ

প্রথমে আপনাকে এখানে অনলাইন টিচার হিসেবে জয়েন দেওয়ার জন্য একটি অ্যাপ্লিকেশন সাবমিট করতে হবে। তার মানে হলো আপনাকে এখানে রেজিস্ট্রেশন করতে হবে। এছাড়া আপনার প্রোফাইল সেটাপ দিতে হবে, আপনার নিজস্ব টিচার প্রোফাইল এছাড়া ল্যাঙ্গুয়েজ প্রোফাইল গুলো এখানে তৈরি করে নিতে হবে। তারপর সেখান থেকে আপনি আপনার স্টুডেন্ট অথবা শিক্ষার্থীদের শেখাতে পারবেন।

এখানে  Skype এর মাধ্যমে অথবা অন্যান্য অনলাইন প্লাটফর্ম এর মাধ্যমে অনেক হাইস্পিড নেটওয়ার্কে সংযুক্ত থেকে ভাষা শেখাতে হবে এবং এজন্য আপনাকে খুব ক্ষুদ্রাতিক্ষুদ্র বিষয়গুলোতে মনোযোগ দিতে হবে।

এই সাইটের সবচেয়ে বড় সুবিধা হলো যে, যিনি ভাষা শেখাবেন অর্থাৎ যিনি শিক্ষক তার জন্য মার্কেটিং, সিডিউল এবং পেমেন্ট এছাড়া শিক্ষার্থীদের ম্যানেজ করার ব্যাপারটা সাইট নিজেই করে থাকে। একজন শিক্ষক হিসেবে আপনাকে শুধুমাত্র শেখানোর বিষয়ে ফোকাস দিতে হবে।

 

টিপ্সঃ

১)একজন শিক্ষক হিসেবে এ সাইট আপনাকে শুধুমাত্র আপনার প্রোফাইল এবং বিভিন্ন যোগ্যতার মাধ্যমে বিচার বিবেচনা করবে। কাজেই আপনার শক্ত প্রোফাইল তৈরী করার চেষ্টা করবেন।

২)যেকোন ভাষা শেখানোর আগে এ ভাষা সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে। তা না হলে বিভিন্ন ক্ষুদ্রাতিক্ষুদ্র প্রশ্নগুলো আপনি উত্তর দিতে পারবেন না। আবার এ ভাষা শেখানোর বিষয়ে কোনো অভিজ্ঞতা না থাকলে আপনি বিভিন্ন ঝামেলার সম্মুখীন হবেন।

যখন ভাষা শেখানোর বিষয়টি কোচিং হিসেবে চালু করবেন তখন আপনি প্রথমদিকে খুব কম পরিমাণে টাকা আয় করবেন। যখন আপনার অভিজ্ঞতা ভালো হবে এবং কয়েক মাস ভালো কাজ করবেন তারপর থেকে আপনার টাকা আয় করার পরিমাণ বৃদ্ধি পেতে থাকবে। এবং এর সাথে আপনার কাছে শিখতে আসা শিক্ষার্থীদের পরিমাণও বেড়ে যাবে।

 

প্রোফাইলঃ

বিশ্বাস করুন বা নাই করুন আপনার প্রোফাইল এখানে আয় করার ব্যাপারে অনেক বেশি জরুরী। প্রফাইল যত ভালো হবে, শক্ত হবে আপনার আয় করার ব্যাপার ততো গড়ে উঠবে। যদি এখানে ভালো আয় করতে চান তাহলে অবশ্যই প্রোফাইল কে ঠিক রাখতে হবে। নিজস্ব প্রোফাইল পিকচার থাকতে হবে। প্রফেশনাল ফটোগ্রাফার ভালো সেটআপ এছাড়া ভালো ফটো তুলে আপলোড রাখতে হবে।

 

ভিডিও ইন্ট্রোডাকশনঃ

আপনাকে শিক্ষকের প্রোফাইল তৈরি করার পাশাপাশি একটি ভালো ভিডিও ইন্ট্রোডাকশনও দিতে হবে। এটি একটি ভাল সুযোগ সুবিধা যার মাধ্যমে আপনি একটি ভিডিও ইন্ট্রোডাকশন এর মাধ্যমে ভালো করতে পারবেন।

 

৩-৪ মিনিটের ভিডিও শুটঃ 

তিন থেকে চার মিনিটের যেকোনো ধরনের ভিডিওতে যেকোনো একটি বিষয় নিয়ে বা টপিকস নিয়ে ভাষা শেখানোর ব্যাপারে ভালো কোর্স দিতে হবে। অথবা বিভিন্ন সিলেবাস এসব বিষয়ে ভালো জ্ঞান দিতে হবে।

 

অভিজ্ঞতাঃ 

যদি আপনার এই বিষয়ে ভালো এক্সপেরিয়েন্স থাকে তাহলে আপনাকে কোন চিন্তা করতে হবে না। তবে অবশ্যই মনে রাখবেন আপনাকে অবশ্যই নিজস্ব কলেজ ডিগ্রী, বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রী দেখে রাখতে হবে। আর যদি বড় বড় ডিগ্রী থাকে তাহলে এখানে সহজেই  আয় করতে পারবেন।

 

প্রত্যাশিত আয়ঃ 

যখন এখানে আপনি কাজ করবেন তখন আপনি এখান থেকে ITC (iTalki Credits) আয় করবেন। যা আপনি PayPal, Alipay, Webmoney, Moneybookers (Skrill) এর মাধ্যমে উইথড্র নিতে পারবেন। 

⇒ 10 ITC = $1.    

বেশিরভাগ ভাষা শিক্ষকরা এখানে প্রায় 10 থেকে 20 ডলার প্রতি ঘন্টায় আয় করতে পারে।

অবশ্যই দেখবেনঃ

১/অনলাইন আয়ের ৮টি জনপ্রিয় মাধ্যম ও সাইট লিংক।

২/প্রথম জরিপ পূরণে ৩০০ টাকা। পেমেন্ট বিকাশে।

৩/কম্পিউটারের ভিডিও ডাউনলোডার  সফটওয়্যার লিংক

 

Related Posts

9 Comments

মন্তব্য করুন