মাইক্রোসফট বিং ওয়েব সার্চ ইঞ্জিন সম্পর্কে বিস্তারিত

Bing Webmaster নিয়ে আপনাদের সাথে আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি। বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল (Google)। কিন্তু এখানে মজার ব্যাপার হচ্ছে অধিকাংশ মানুষ সার্চ ইঞ্জিন বলতে শুধু গুগলকে চিনে থাকে। এটা ঠিক যে গুগল এতটাই জনপ্রিয় যে সার্চ ইঞ্জিন বলতে ব্যবহারকারীরা গুগলকে চিনে।

তবে গুগল ছাড়াও আরো অনেক সার্চ ইঞ্জিন রয়েছে। বিশ্বব্যাপী গুগলের পর দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন হিসেবে বিং কে ধরা হয়ে থাকে। এরপর যথাক্রমে Yahoo, Baidu, AOL, Excite, Ask.com, DuckDuckGo ইত্যাদি আরো অনেক সার্চ ইঞ্জিন রয়েছে। আজকে আমরা বিং এর সম্পর্কে বিস্তারিত জানতে চেষ্টা করবো। আশা করছি আর্টিকেলটা পড়লে আপনার বিং এর ব্যাপারে অনেক তথ্য জানা হয়ে যাবে।, যেটা একজন সক্রিয় ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে আপনার জানা প্রয়োজন।

বিং কি? (What Is Bing In Bangla?)

বিং (Bing) হচ্ছে মাইক্রোসফট কতৃক পরিচালিত একটি সার্চ ইঞ্জিন যেটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন (Search Engine) নামেও পরিচিত। সার্চ ইঞ্জিন মানে হলো আমরা যেখানে গিয়ে বিভিন্ন কীওয়ার্ড বা বিষয়বস্তু লিখে সার্চ করে থাকি সেটা। এক্ষেত্রে গুগলের পরবর্তী স্থানেই Bing রয়েছে।

Bing Search Engine কতৃক একটি স্লোগানকৃত বাক্য হচ্ছে “Bing & Decide” এর মানে হলো Bing এ সার্চ করুন এবং সন্ধান নিন। এছাড়াও মাইক্রোসফট কতৃক বিং কে “Dichison Engine” হিসেবে পরিচিতি দেওয়া হয়েছে যার কারণ হচ্ছে বিং যেনো তার সার্চ করা লোকেদের সঠিক সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে সাহায্য করে থাকে। বিং তার ব্যবহারকারীদের ওয়েব, ভিডিও, ছবি, মানচিত্র ইত্যাদি কনটেন্ট এর ভিত্তিতে সার্চ করার সুযোগ প্রদান করে থাকে।

মাইক্রোসফট কতৃক আজ থেকে ১২ বছর পূর্বে ২০০৯ সালের ১ জুন তারিখে প্রতিষ্টা করা হয়েছিল বিং সার্চ ইঞ্জিনের। Microsoft Bing, যার মালিকানায় রয়েছে মাইক্রোসফট কর্পোরেশন।

Bing এর বর্তমান অবস্থা এবং কতজন employee কাজ করে ?

Bing যেহেতু বিশ্বব্যাপী দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন, সেহেতু বিং এর অবস্থা খারাপ এমনটা ভাবাটা অবশ্যই বোকামি। যদিও গুগল বিং এর তুলনায় অনেকটা এগিয়ে। তবুও বিং তার জায়গা থেকে এগিয়ে রয়েছে। মাথায় রাখতে হবে মাইক্রোসফট এর মত কোম্পানি কতৃক এই সার্চ ইঞ্জিন পরিচালিত হচ্ছে। আর তাই বলা যেতে পারে বিং এর বর্তমান অবস্থা ভালো।

zippia. com এর তথ্য অনুসারে মাইক্রোসফট বিং পরিচালনায় কাজ করছে ৩০০১ জন কর্মচারী। অর্থাৎ ৩০০১ জনের দ্বারা Bing Search Engine পরিচালিত হচ্ছে।

Bing কেমন জনপ্রিয়? এবং বাংলাদেশ থেকে ব্যাবহার করতে হলে কি কি দরকার?

Statista এর সূত্র অনুযায়ী প্রতি মাসে প্রায় ১২ বিলিয়নের অধিক সার্চ করা হয় বিং সার্চ ইঞ্জিনে। যেখানে গুগলে প্রতি মাসে সার্চ হয় ১০০ বিলিয়ন বা তার অধিক। যেখানে গুগলে প্রতিদিন সার্চ হয়ে থাকে ৩.৫ বিলিয়নের অধিক সেখানে বিং এ প্রতিদিন সার্চ হয় ৯০০ মিলিয়ন।

আপনি যদি বাংলাদেশ থেকে Bing সার্চ ইঞ্জিন ব্যবহার করতে চান তবে সর্বপ্রথম আপনাকে একটি Microsoft account তৈরি করতে হবে। মাইক্রোসফট অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনাকে যেকোনো সার্চ ইঞ্জিনে গিয়ে “Create a Microsoft Account” লিখে সার্চ করলে আপনি অ্যাকাউন্ট তৈরি করার রেজাল্ট পেয়ে যাবেন। সেখানে গিয়ে নিজের ইমেইল, পাসওয়ার্ড দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করে ফেলতে পারেন মাত্র কয়েক মিনিটের মধ্যে।

Bing থেকে মাইক্রোসফট বাৎসরিক কত টাকা উপার্জন করে?

ব্যাকলিংকো এর তথ্য অনুযায়ী বিং থেকে Microsoft এর বাৎসরিক আয় ৮.৫৩ মিলিয়ন ডলার, যেটা ২০২০ সালে ছিল ৭.৭৪ বিলিয়ন, ২০১৯ সালে ছিল ৭.৬৪ বিলিয়ন, ২০১৮ সালে ছিল ৭.০১ বিলিয়ন ও ২০১৭ সালে ছিল ৬.২২ বিলিয়ন ডলার।

  • সুত্রঃ Backlinko, Zippia, Statista, Wikipedia

আশা করছি আপনাদের Bing Web Search Engine এর সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে পেরেছি। আর্টিকেলটা ছিল এই পর্যন্তই। ভালো লাগলে শেয়ার করে দিতে পারেন।

Related Posts

17 Comments

মন্তব্য করুন