মানসিক স্বাস্থ্য ঠিক রাখার ঘরোয়া কিছু উপায়

আসসালামুআলাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই অনেকদিন পরে আপনাদের কাছে চলে আসলাম আবার নতুন একটি পোস্ট নিয়ে।আশা করি পোস্টটি আপনাদের ভালো লাগবে ।ভাল লাগলে অবশ্যই লাইক কমেন্ট এবং শেয়ার করে আমার সাথে থাকবেন ।তো চলুন বন্ধুরা শুরু করা যাক। আমার আজকের লেখা টি  থেকে আপনারা জানতে পারবেন মানসিক স্বাস্থ্য ঠিক রাখার ঘরোয়া উপায় সম্পর্কে।বন্ধুরা ভালো স্বাস্থ্য মানে মানসিক এবং শারীরিক দুই দিক থেকে সুস্থ থাকা তবে অনেকের বেলায় দেখা যায় যে তারা শারীরিকভাবে সুস্থ থাকলে ও মানসিক স্বাস্থ্য সম্পর্কে তেমন একটা গুরুত্ব দেয় না।আমাদের দৈনন্দিন জীবনযাপনে চালিয়ে যাওয়ার জন্য মানসিক স্বাস্থ্যের উপর গুরুত্ব দ দেওয়া টা অনেক গুরুত্বপূর্ণ।জীবন যাপনে সামান্য কিছু পরিবর্তন এনে সকল মানসিক সমস্যা দূরে ঠেলে দিয়ে উৎফুল্ল ভাবে দৈনন্দিন জীবন যাপন করতে পারেন এমন কিছু টিপস নিয়ে আমি আপনাদের সামনে হাজির হয়েছি।

নিয়মমাফিক চলুন : মানে দৈনিক কাজের একটি নিয়ম দাঁড় করান। সময়ের কাজ সময়ে করুন নিয়ম মেনে খাওয়া ঘুম থেকে জাগা অথবা নিয়মমতো ঠিক সময়ে বিছানায় ঘুমাতে যাওয়ার বিষয়টি মানসিক স্বাস্থ্যের জন্য খুবই জরুরী।পড়ার নিয়ম মেনে চলা ফেরা করে তাদের মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের সুস্থতার হার অনেক বেশি বলে একটি গবেষণায় দেখা গেছে।

নিয়মিত ব্যায়াম : করুন মানসিকভাবে ভালো থাকতে শারীরিকভাবে সুস্থ থাকাটাও জরুরি শরীরকে সক্রিয় রাখতে সামর্থ্য অনুযায়ী ব্যায়াম করুন। মানসিকভাবে হালকা বোধ করতে অথবা শরীরকে ভালো রাখতে নিয়মিত ব্যায়াম এর চর্চা করতে থাকুন।

পুষ্টিকর খাবার খান : পুষ্টিমানসম্পন্ন খাবার খাবেন খাবারের তালিকায় বেশি করে ফল এবং সবজি জাতীয় খাবার রাখুন।মস্তিষ্ককে উদ্দীপ্ত রাখে এমন ধরনের খাবার খান যেমন বাদাম অথবা পালংশাক জাতীয় খাবার। যন্ত্রের ব্যবহার সীমিত করুন এখনকার মানুষের হাতে হাতে মনোযোগ কেড়ে নেওয়া নানা রকমের যন্ত্র রয়েছে। তবে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে যতটা পরিমাণ সম্ভব যন্ত্রের ব্যবহার সীমিত করুন।রাতে ঘুমোতে যাওয়ার এক ঘন্টা আগে মোবাইল ফোনসহ নানারকম যন্ত্রের ব্যবহার বাদ দিন যেমন কম্পিউটার বা ল্যাপটপ ও চালাবেন না রাতে ঘুমোতে যাওয়ার এক ঘণ্টা আগে। এমনকি দিনের বেলাতেও যন্ত্র যতটা সম্ভব এড়িয়ে চলুন।

ব্যস্ত থাকুন : সংবাদপত্র পড়ে পাজল সমাধান করে অথবা এ রকম নানা রকম কাজ করে মস্তিষ্ককে ব্যস্ত রাখুন ।মস্তিষ্ক সক্রিয় থাকলে স্মৃতিশক্তি উন্নত হবে এমনকি শেখার দক্ষতা বাড়বে।

তো বন্ধুরা এই ছিল আজকের কিছু টিপস আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে।

Related Posts

15 Comments

মন্তব্য করুন