মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়।

কেমন আছেন সবাই,আশা করি ভালো আছেন।আমরা তো শারীরিক স্বাস্থ্য ভালো রাখার জন্য কত কিছুই না করি।জিম সেন্টারে গিয়ে ব্যয়াম করি আরও কত কিছুই করি।আবার আমরা যদি শারীরিকভাবে কোনো আগাত পাই তাহলে তার জন্য ডাক্তারের কাছে যাই এবং তার থেকে মুক্তি পাওয়ার জন্য বেস্ত হয়ে পরি।কিন্তু সমান সত্য না হলেও সমান উপকারী যে,শারীরিক স্বাস্থ্যর মত মানসিক স্বাস্থ্যকেও সমান গুরুত্ব দেওয়া উচিৎ।কিন্তু আমরা মানসিক স্বাস্থ্যর দিকে খেয়াল করি না।তাই আজকে আমি মানসিক স্বাস্থ্য ভালো রাখার কিছু উপায় বলবো,যেইগুলা মানলে মানসিক স্বাস্থ্যও ভালো রাখতে পারবেন।

১.যেই কাজটা করতে আপনার ভালো লাগে প্রতিদিন ৩০ মিনিট অন্তত সেই কাজটা করুন।যেমন:ছবি আকা,বিভিন্ন ভাষা শিখা,ছবি দেখা,গান শোনা ইত্যাদি।এইগুলা ছাড়াও আপনার যেই কাজগুলো করতে ভালো লাগে সেই কাজগুলো করুন।

২.মেডিটেশন করুন।আপনি যদি প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে ২০ মিনিট মেডিটেশন করেন তাহলে আপনার দুশ্চিন্তা অনেটাই কমে যাবে।যদি আপনি সহজেই রেগে যান বা কোনো কাজে মনোযোগ দিতে না পারেন তাহলে মেডিটেশন আপনার জন্য অনেক উপকারি হবে।

৩.প্রতিদিন ৬-৮ ঘন্টা ঘোমান।মনে রাখেবন, এর বেশিও না আবার এর কম ঘোমালেও চলবে না।কারন এর বেশি ঘোমালে আপনার সারাদিন কাজ করতে ঘুম ঘুম ভাব চলে আসবে আর এর কম ঘোমা দুশ্চিন্তায় ভুগবেন।তাই অন্তত ৭ ঘন্টা ঘুমাতে চেষ্টা করবে। বয়স অনুযায়ী তা কম বেশি সময় হতে পারে।

৪.নিজে পরিস্কার পরিছন্ন থাকবেন,এবং ঘর পরিস্কার রাখবেন।যদি আপনার মন খারাপ থাকে তাহলে আশেপাশের সবকিছু পরিস্কার করলে এমনি মন ভালো হয়ে যাবে।আর এর ফলে অনেক রুগ থেকে মুক্তিও পাবেন তাই পরিস্কার থাকার চেষ্টা করবেন।

আর এখন যেহেতু করোনা নামক ভাইরাসটা ছরে পরেছে তাই ঘরে থাকবেন।কারণ এই ভাইরাসে আপনি আক্রান্ত হবেন এবং আপনার শরীর থেকে আপনার পরিবারের সবাই আক্রান্ত হবে।

সবশেষে আপনাদেরকে বলতে চাই,

ঘরে থাকবেন,সুস্থ থাকবেন।

Related Posts

18 Comments

মন্তব্য করুন