সাড়া জাগানো পাঁচ স্মার্টওয়াচ

স্মার্টফোন এবং কম্পিউটারের মতো স্মার্টওয়াচগুলিও অনেকের নিত্য দিনের অংশে পরিণত হয়েছে। বাজারে সাড়া জাগানো কয়েকটি স্মার্টওয়াচ নিয়ে আজকের আলোচনা।

বর্তমান স্মার্টওয়াচগুলো স্মার্টফোনের নোটিফিকেশন, ফিটনেস ট্র্যাকার দেখানোর মতো কাজ করে থাকে। পাশাপাশি হৃদস্পন্দন পর্যবেক্ষণ এবং জিপিএস নোটিফিকেশনও দেখায়। এ ছাড়া কনটাক্টলেস পেমেন্টের জন্যও ব্যবহার করা যায় কিছু স্মার্টওয়াচ।

১. অ্যাপল ওয়াচ সিরিজ ৬

জনপ্রিয় প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ওয়াচ সিরিজটিকে বছরের সেরা স্মার্টওয়াচের নাম ঘোষণা করা হয়েছে। এই সময়ে বাজারে আসা অন্যান্য স্মার্টওয়াচগুলির চেয়ে দাম যদিও বেশি, অ্যাপল আগের সংস্করণের সমস্ত বৈশিষ্ট্য পাশাপাশি নতুন সংস্করণে আরও কয়েকটি দুর্দান্ত বৈশিষ্ট্য যুক্ত করেছে। অলওয়েজ অন ডিসপ্লে, রক্তচাপ মাপা এবং ইসিজি বা ইকেজির মতো উন্নত ফিচার রয়েছে অ্যাপল ওয়াচ সিরিজ ৬-এ। যদিও বছরের সেরা স্মার্টওয়াচ, এর কিছু সীমাবদ্ধতাও রয়েছে। কেবলমাত্র আইফোনে অ্যাপল ওয়াচের সাথে চলবে এবং বাজারের অন্যান্য প্রতিযোগীদের স্মার্টওয়াচের তুলনায় ব্যাটারির আয়ু অনেক কম । বাংলাদেশে এই স্মার্টওয়াচের দাম প্রায় ৫০ হাজার টাকা।

২. ফিটবিট ভেরসা ৩

আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসের সাথেই কাজ করার উপযোগী স্মার্টওয়াচ ফিটবিত ভেরেসা ৩ বছরের শীর্ষ স্মার্টওয়াচের তালিকায় রয়েছে। এই স্মার্টওয়াচটি অ্যামাজনের অ্যালেক্সা বা গুগল অ্যাসিস্ট্যান্ট দিয়ে ব্যবহার করা যাবে। বাজারে অন্যান্য প্রতিযোগীদের মতো এটিতে অনেকগুলি অ্যাপস এবং বৈশিষ্ট্য নেই তবে এতে কিছু স্বাস্থ্য এবং ফিটনেস বৈশিষ্ট্য রয়েছে। স্মার্টওয়াচটি রাতে গ্রাহকের শরীরের তাপমাত্রার রেকর্ড রাখতে সক্ষম। এই স্মার্ট ওয়াচটি ১৫-২০ হাজার টাকার মধ্যে।

৩. অ্যামাজফিট নিও স্মার্টওয়াচ

রেট্রো ডিজাইনের অ্যামাজফিট নিও স্মার্টওয়াচের ব্যাটারি আয়ু ২৮ দিন। এছাড়াও, অ্যাপলের মতো এই ঘড়িতে সর্বদা অলওয়েজ-অন ডিসপ্লে রয়েছে। এছাড়াও, ৫ মিটার ওয়াটার রেজিস্ট্যান্ট । এছাড়াও ৪ টি বডি বোতাম রয়েছে। এই স্মার্টওয়াচ যেমন হৃদস্পন্দন পরিমাপ করতে পারে তেমনি এতে স্লিপ মনিটরের মতো অসামান্য বৈশিষ্ট্যও রয়েছে। ডিভাইসটিতে তিন ধরণের স্পোর্টস মোড রয়েছে – দৌড়ানো, হাঁটাচলা এবং সাইক্লিং। এর ডিসপ্লেটি ১.২ ইঞ্চি। এর বাজার মূল্য ২৫০০ থেকে ৩০ হাজারের মধ্যে।

৪. গার্মিন ভেনু এসকিউ

ফিটনেসে মনোযোগী গ্রাহকের জন্য গার্মিন ভেনু এসকিউ এই স্মার্টওয়াচটি তার জন্য খুবই প্রয়োজনীয়। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় ডিভাইসের সঙ্গেই চলবে গার্মিন ভেনু এসকিউ। জিপিএস, হৃদস্পন্দন মাপা এবং দৌড়ের বিভিন্ন তথ্য দেখাবে স্মার্টওয়াচটি। পাশাপাশি ঘুমের বিশ্লেষণ এবং অক্সিজেনের মাত্রা পরিমাপে সক্ষম ডিভাইসটি। জিওনি স্মার্ট লাইফ চতুর্থ নম্বরে ২৪ ঘণ্টা হার্টরেট মনিটরিং করার বিশেষ ফিচারবিশিষ্ট এ হাতঘড়িটি। এতে ১.৩ ইঞ্চির আইপিএস কালার ডিসপ্লে দেয়া হয়েছে। এতে ২.৫ ডি কার্ভড কর্নিং গরিলা গ্লাস প্রোটেকশনও রয়েছে। ৫ মিটার পর্যন্ত ওয়াটার-রেজিস্ট্যান্স ক্ষমতা রয়েছে এ স্মার্টওয়াচের।

৫. অ্যাপল ওয়াচ এসই

অপেক্ষাকৃত কম দামের অ্যাপল ওয়াচ এসই ডিভাইসে অ্যাপল ওয়াচ সিরিজ ৬ এর অনেকগুলি বৈশিষ্ট্য পাওয়া যাবে। আর ব্যাটারির স্থায়িত্ব আরও বেশি হবে। তবে অ্যাপল ওয়াচ সিরিজের ৬ -এর মতো ইসিজি থাকা সত্ত্বেও এই স্মার্টওয়াচটিতে সর্বদা অন-ডিসপ্লে বৈশিষ্ট্য নেই এটি বাংলাদেশের বাজারে ৩০-৩৫ হাজার টাকায় পাওয়া যায়।

Related Posts

13 Comments

মন্তব্য করুন