★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

কম্পিউটারের BIOS SETTINGS কিভাবে সেট করবেন।

কম্পিউটারের BIOS SETTINGS কিভাবে সেট করবেন

BIOS হলো বিল্ট ইন বিকল্পগুলির একটি সেট যা আপনাকে ডাটা এবং সময়ের মতো সিস্টেমের দিকগুলি পরিবর্তন  করতে দেয়। আমরা জানি যে বায়োস একটি মাদারবোর্ডের সাথে আবদ্ধ। তাই প্রতিটা বায়োসের উপস্থিতি র্নিমাতার উপর নির্ভর করে আলাদা হবে।

১. বায়োস প্রবেশ করা:

আপনার কম্পিউটার Restart দিন:

আপনার কম্পিউটার লক থাকলে লক স্ক্রিণের উপর ক্লিক করুন। তারপর ‍স্ক্রিণের নিচের অংশে ডানদিকের পাওয়ার আইকনটি ক্লিক করুন। তারপর  রির্স্টাট ক্লিক করুন। আপনার কম্পিউটার যদি বন্ধ থাকে, তাহলে অন করুন।

২, কম্পিউটারের ফাস্ট Startup Screen উপস্থিত হওযার জন্য অপেক্ষা করুন:

Startup Screen আসলে সীমিত উইন্ডো থাকবে, যাতে আপনি সেটআপ কী প্রেস করতে পারেন। কম্পিউটার পুনরায় চালু হওয়ার সাথে সাথে সেটআপ কী প্রেস করা ভাল। স্ক্রিণের নিচের অংশ জুড়ে যদি অনুরুপ কিছু ফ্ল্যাশ দেখতে পান এবং তারপরে যতি অদৃশ্য হয়ে যায়, তারপরে আপনাকে আবার চেষ্টা করতে হবে।

৩. কী-র্বোডর F2 + DEL বাটন প্রেস করুন:

আপনাকে যে কী প্রেস করতে অনুরোধ করা হবে, সেগলি ভিন্ন ও হতে পারে। আপনি BIOS Access  করতে সাধরণত: “F” key গুলি ব্যবহার করেন। মানে হলে ফাংশন কী। এই কী আপনাকে ধরে রাখতে হবে। আপনার কম্পিউটারের BIOS KEY নিশ্চিত করার জন্য আপনা ম্যানুয়েল বই অনুসরণ করুন।

৪. BIOS  লোড হওয়ার জন্য অপেক্ষা করুন:

সফলভাবে কীটি হিট করার পর বায়োস লোড হবে। তার জন্য আপনা অপেক্ষা কতে হবে। তারপর আপনাকে বায়োস সেটিংসে নিয়ে যাওয়া হবে।

৫. BIOS নিয়ন্ত্রণের সাথে নিজেকে পরিচিত করুন:

যেহেতু BIOS মেনুগুলি মাউস ইনপুট SUPPORT করেনা। তাই আপনাকে বায়োস  নেভিগেট করতে Arrow key বা নির্দিষ্ট কী ব্যবহার করতে হবে। আপনি সাধারণত: BIOS Homepage এর নিচের অংশে ডানদিকে নিয়ন্ত্রণের একটি তালিকা পাবেন।

৬. সাবধানে আপনার সেটিংস পরিবর্তন করুন:

আপনার বায়োসে সেটিংস সামঞ্জস্য করার সময় নিশ্চিত হয়ে নিন যে, সেটিংসটি কি পরির্বতন ফেলবে। ভুলভাবে সেটিংস পরির্বতন করলে Hardware  সমস্যা হতে পারে। আপনি যদি না জানেন বায়োসে আপনাকে কি পরিবর্ত্ন করতে হবে, তাহলে আপনার কোন কিছু পরিবর্তন করার প্রয়োজন নেই।

৭. Boot Order পরিবর্তন  করুন:

আপনি যদি কোন ডিভাইস বুট করতে চান, পরিবর্ত্ন করতে চান, তবে বুট মেনুতে প্রবেশ করেন। এখান থেকে কম্পিউটার প্রথম থেকে কোন ডিভাইসটি বুট করার চে্ষ্টা করবে তা আপনি নির্ধারণ করতে পারেন।

৮. BIOS password তৈরি করুন:

এখানে আপনি একটি পাসওয়ার্ড্ তৈরি করতে পারেন, যা সঠিকভাবে না দিলে কম্পিউটার বুট করা থেকে লক হয়ে যায়।

৯. Date & Time সেট করুন:

আপনার BIOS এর ঘড়িটি আপনার উইন্ডোজের ঘড়িটির উপর নির্ভ্র করবে। কম্পিউটারের ব্যাটারি প্রতিস্থাপন করলে BIOS  ঘড়িটি সম্ভবত পুনরায় সেট হবে।

১০.ফ্যানের গতি ও সিস্টেম ভোল্টেজ পরিবর্তন   করুন:

কম্পিউটারের হার্ড্ওয়্যার সম্বন্ধে যদি আপনি ভাল জানেন তবেই করা উচিত। এখানে আপনার সিপিইউকে ওভারক্লক করতে পারে।

তারপর save & exit বাটন ব্যবহার করলে আপনার পিসি নতুন সেটিংসের সাথে পুনরায় বুট হবে।