grathor-ads

চাইনিজ ভেজিটেবল ফ্রাইড রাইস রেসিপি

আজকের আয়োজনে আপনাদের জন্য নিয়ে এসেছি বাংলাদেশের রেস্টুরেন্ট স্টাইলে সুস্বাদু চাইনিজ ভেজিটেবল ফ্রাইড রাইস। ফ্রাইড রাইস রেসিপি আমরা মোটামুটি সবাই তৈরি করতে পারি। তবে যারা নতুন আছেন আশা করি এই রেসিপিটি তৈরি করতে আপনাদের অনেক উপকারে আসবে।

এই ঝরঝরে ফ্রাইড রেসিপি তৈরি করার জন্য বেশ কিছু টিপস রয়েছে। আশা করি এই চাইনিজ রেসিপিটা অনেকের কাছে ভালো লাগবে। চলুন তাহলে এই মজাদার চাইনিজ রেসিপি কিভাবে তৈরি করতে হয় জেনে নিই।

উপকরন-

পোলাও চাউল ১ কাপ

বাটার ২ টেবিল চামচ

ডিম ২ পি

চিলি সস ১ টেবিল চামচ

মটরশুটি ১ কাপ

গোল মরিচের গুড়া ১ টেবিল চামচ

সয়া সস ১ টেবিল চামচ

সয়াবিন তেল হাফ কাপ

গাঁজর ২ টি

বাঁধা কপি কুচি ১ কাপ

লাল মরিচের গুড়া ১ চা চামচ

রসুন কুচি ১ টেবিল চামচ

লবন পরিমান মতো

টমোটো সস ১ চা চমচ

কাঁচা মরিচ ৫-৬ টি

পদ্ধতি-

প্রথমে ১ কাপ পোলাও চাউল পরিস্কার করে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। তারপর পানি ঝরিয়ে নিয়ে ২০ মিনিট রেখে দিতে হবে। আপনারা সুগন্ধি কালোজিরা চাউল ব্যবহার করতে পারেন। এবার চুলার উপর একটি কড়াই বসিয়ে পানির সাথে ২ চামচ তেল মিশিয়ে দেবো। এই তেল দেয়ার ফলে ভাত রান্না করার পরে ভাত অনেক বেশি ঝরঝরে হয় এবং খেতেও বেশ মজা লাগে। একটার গাঁয়ে আরেকটা লেগে থাকেনা। পানিটা যখন গরম হয়ে ফুটতে শুরু করবে তখন ধুয়ে রাখা চাউল মিশিয়ে দিতে হবে।

ভাত রান্না করার সময় চেষ্টা করবেন চাউলে বেশি পরিমান পানি দিতে যাতে ভাত তাড়াতাড়ি সিদ্ধ হয় এবং ঝরঝরে হয়। আর ভাতটা রান্না করার সময় আরেকটা বিষয় খেয়াল রাখতে হবে যেন অতিরিক্ত সিদ্ধ না হয়। ভাত রান্না হয়ে গেলে পানি ঝরিয়ে নিয়ে একটা বাতিতে তুলে শুকিয়ে নিবেন। এতে করে ভাতের ভিতর যে জলীয় বাষ্প থাকে সেটা বের হয়ে ভাত ঝরঝরে হয়ে যাবে।

এবার চুলায় একটি কড়াই বসিয়ে ১ চা চামচ তেল গরম করে নেবো। তেলটা গরম হয়ে গেলে সেখানে ২ টা ডিম ভেঙ্গে দেবো। সামান্য পরিমান লবন মিশিয়ে দেবো। তারপর মিশিয়ে নেবো ১ চামচ গোল মরিচের গুড়ো। চুলার আঁচ কমিয়ে ডিমগুলো নেড়েচেড়ে একটু ভোঁজবো। ভাঁজা হয়ে গেলে সেটা একটা আলাদা বাতিতে তুলে রাখবো। এবার ফ্রাইড রাইসটা রান্না করান পালা।

একি কড়াইয়ে দিয়ে দিলান ১ টেবিল চামচ পরিমান বাটার,বাটারের পরিবর্তে আপনারা কিন্তু সরাসরি তেল দিয়েও রান্না করতে পারেন। তবে বাটার এর স্বাদ  খুব ভালো হয়। তারপর দিয়ে দিলাম হাফ কাপ গাঁজর,গাঁজরটাকে আগে কুচিকুচি করে কেটে নিতে হবে। এবার আস্তে আস্তে নেড়েচেড়ে তেলে ভাঁজুন। ১-২ মিনিট ভেজে নেয়ার পর দিয়ে দিলাম মটরশুটি ১ কাপ। এটাকে ১ মিনিটের মত ভেজে নেবো। তারপর দিয়ে দিলাম হাফ কাপ বাধা কপি। বাধাকপি টাকে আমি কুচিকুচি করে কেটে নিয়েছি। আপনারা চাইলে অন্য সবজি মেশাতে পারেন।

এবার আমি মিশিয়ে দেবো ১ চামচ রসুন কুচি,কাঁচা মরিচ ৪-৫ টি। তারপর সবগুলো নেড়েচেড়ে ২ মিনিটের মত ভেজে নেবো। সবজিগুলোকে ভেজে নেয়ার পর দিয়ে দেবো রান্না করে রাখা পোলাও ভাত। ভাত মিশিয়ে দেয়ার পর সবজিগুলোর সাথে একটু নেড়েচেড়ে ২-৩ মিনিটের মত রান্না করতে হবে। তারপর দিয়ে দিচ্ছি সামান্য পরিমান লবন,সামান্য লাল মরিচের গুড়া,সয়া সস ১ টেবিল চামচ,চিলি সস ১ টেবিল চামচ,টমেটো সস  ১ টেবিল চামচ।

সবকিছু মেশানোর পরে ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নিতে হবে। তারপর দিয়ে দেবো আগে থেকে ভাঁজি করে রাখা ডিমটা। আবার একটু হালকা নেড়েচেড়ে মিশিয়ে দেবো। বেশ ১-২ মিনিট রান্না করার পর হয়ে গেলো মজাদার রেসিপি।

Related Posts

মন্তব্য করুন