জেনে নিন কেন আপনার কম্পিউটারে এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা উচিত?

আমাদের জীবন এখন আইসিটি ডিভাইস ব্যতিত কল্পনার বাইরে। আমরা ঘুমাতে যাওয়ার আগে ও এবং ঘুম থেকে উঠা পর্যন্ত সকল কাজে এই কম্পিউটার নির্ভরশীল হয়ে পড়ছি। আমাদের ব্যক্তিগত প্রয়োজন , অফিশিয়াল কাজের জন্য আরও নানা কারনে কম্পিউটার এখন আমাদের নিত্যদিনের সঙ্গি।

এই যে এত কথা বললাম কম্পিউটার এর কাজের ব্যপারে। অনেক সময় এই কাজটি করতে গেলেই আমাদের অনেক বিরক্তকর পরিস্থিতির সম্মুখিন হতে হয়। আমাদের পিসিতে অনেক সমস্যা দেখা দেয়। যেমন কম্পিউটার স্লো হয়ে যাওয়া, ফাইল নষ্ট হয়ে যাওয়া ইত্যাদি।

কিন্তু কেন হয় এমনটা ? এর একমাত্র কারন হল পিসিতে বিভিন্ন রকমের ভাইরাস, র‍্যান্ডসমওয়্যার থাকা। আর এই কারনেই আমাদের এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা উচিত।

চলুন দেখে নেয়া যাক কেন আমরা পিসতে এনটিভাইরাস অবশ্যই ব্যবহার করবো।–

১. পেনড্রাইভ স্ক্যান বা মেমোরি কার্ড স্ক্যান করার জন্য

দেখুন আমরা কিন্তু কম্পিউটার ব্যবহারের সময় অনেক ক্ষেত্রেই পেন ড্রাইভ ব্যবহার করি। এটা আমরা অনেক বেশি করি। আর এই সুযোগেই পেনড্রাইভ থেকে বা মেমোরি থেকে বিভিন্ন ভাইরাস আপনার কম্পিউটারে প্রবেশ করে আপনার পিসি স্লো করে দেয়।

২. আমাদের কম্পিউটার এর ড্রাইভ স্ক্যান করা

অনেক সময় দেখা যায় আমাদের হার্ড ড্রাইভের ফোল্ডার গুলোতে অনেক ভাইরাস থাকে। দেখবেন ফোল্ডার গুলোতে ফোল্ডার ভাইরাস থাকতে পারে অথবা এমন কিছু ফাইল থাকে যা আপনি ওপেন করতে পারবেন না, কাটতেও পারবেন না। এই সমস্যা সমাধানের জন্য অবশ্যই আমাদের এন্টিভাইরাস ব্যবহার করা উচিত।

 

৩. ইন্টারনেট থেকে ডাউনলোডকৃত ফাইল

আমরা যখন ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করি তখন ফাইলের সাথে ভাইরাস ডাউনলোড হতে পারে। তাই এখানে আমাদের বাচাবে এন্টিভাইরাস সফটওয়্যার।

৪. ইমেইল স্ক্যান করা

আমাদের ইমেইল একাউন্টে কিন্তু অনেক ইমেইল আসে। তাদের মধ্যে অনেক ইমেইল ই অপ্রয়োজনীয় । অনেক সময় আমরা এটা বুঝিই না কোনটা ইমেইল টা ট্রাস্টেড সেন্ডার থেকে আসছে। বেশিরভাগ ক্ষেত্রে এটাক গুলা কিন্তু হয়ে থাকে ইমেইলের মাধ্যমেই। তাই এন্টিভাইরাস ব্যবহার করে ইমেইল চেক করে তারপর এটা ওপেন করা উচিত।

৫. অপ্রয়োজনীয় সাইটে প্রবেশ করিয়ে দেয়া

অনেক সময় আমরা যখন ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজ করি তখন অটোমেটিক কিছু সাইটের ভিতর আমরা প্রবেশ করি। এমনটা হতে পারে বিভিন্ন এড এর মাধ্যমেও। তাই এখানে যদি আমরা এন্টিভাইরাস ব্যবহার করি তাহলে ক্ষতিকারক ওয়েবসাইট গুলা এটি ব্লক করে দিবে। আমরা খুব নিরাপদ ভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারব।

৬. ইন্টারনেট ব্রাউজারে ক্যাশ মেমোরিতে কুকিজ ফিল্টার করা

আমরা যখন ইন্টারনেত ব্রাউজ করি তখন কিন্তু আমাদের ব্রাউজার যেমন মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম ইত্যাদির এর ক্যাশ মেমোরিতে বিভিন্ন কুকিজ ও টেম্পোরারি ফাইল জমা হয়ে থাকে । এর ভেতরে অনেক ভাইরাস থাকতে পারে। তাই এটিকে আমাদের ডিলিট করা উচিত। এন্টিভাইরাস সফটওয়্যার এই কাজটি অটোমেটিক করে দিবে।

আরও অনেক কারন আছে। তবে সবশেষে একটা কথাই বলব আমাদের উচিত আমাদের তথ্য ও যন্ত্র উভয়েরই নিরাপত্তা জোরদার করা। আর এই কাজ টা করবে বিভিন্ন এন্টিভাইরাস সফটওয়্যার।

তাই আর দেরী না করে আপনার পিসিতে এন্টিভাইরাস ইনস্টল করুন । আপনি বিভিন্ন সফটওয়্যার কিনতে পারেন অথবা ফ্রি ব্যবহার করতে পারেন । আমার পরবর্তী লেখাতে ৫টি ফ্রি এন্টিভাইরাস নিয়ে লিখব।

সেই পর্যন্ত ভাল থাকুন ,সুস্থ থাকুন। আর আপনার যেকোন মূল্যবান মতামত জানাতে কমেন্ট করতে পারেন।

আল্লাহ হাফেজ

Related Posts

9 Comments

মন্তব্য করুন