মসলা চা বানানোর রেসিপি সহজেই

মসলা চা বানানোর রেসিপি : প্রাণবন্ত একটি দিনের সূচনা কি এক কাপ “চা”ছাড়া হয় বলোনতো? ঘুম ভেঙেই এক কাপ “চা”যেনো সুন্দর একটি দিনকে স্বাগতম জানায়। “চা” শব্দটি শুনলেই মনে পরে যায় ” রং চা”, “দুধ চা”, “মসলা চা” আরো কত রকমের চা।”চা” এর উপকারিতাতেও নেই কমতি।

এক কাপ “চা” মনকে করে সতেজ, বলা হয়ে থাকে ক্লান্তি দূর করতেও উস্তাদ এক কাপ ” চা “। আজকাল বিজ্ঞানীরাও বলেন “চা” ক্যান্সার প্রতিরোধেও উপকারি। “চা” এ রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন ‘সি’ সমৃদ্ধ এই “চা” তৈরিতে এসেছে নান্দনিকতা। তবে কিভাবে তৈরি করব এক কাপ “চা”? “চায়ের” স্বাদ নিয়েও তো প্রশ্ন থেকে যায়, আবার পরিমান নিয়েও দুশ্চিন্তা?

কত টুকু পানি দেবো কত টুকুই বা চিনি এ নিয়ে আর চিন্তা নেই! চলুন নিজে নিজেই তৈরি করে ফেলা যাক এক কাপ গরম গরম “চা”! নিজের হাতের গরম গরম এক কাপ “চা” যেনো মনকে করে সতেজ, কাজে আনে নতুন উদ্দিপনা। তাহলে চলুন মজাদার মসলা “চা” তৈরির উপকরণ গুলো যেনে নেওয়া যাক।

মসলা চা বানানোর রেসিপি

এক চামচ “চা” পাতা, ২ কাপ পানি, এক চামচ লবণ, চিনি, দ্বারুচিনি, লেবু, লবঙ্গ, পেস্ট করা আঁদা।

প্রস্তুত প্রণালিঃ-  প্রথমে একটি পাত্রে ২ কাপ পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। পানিতে এক চা চামচ “চা” পাতা, ১ ফালি দ্বারুচিনি, লবঙ্গ, ১/২ চামচ আঁদা বাটা দিয়ে দিন। প্রয়োজন মতো লেবুর রস দিয়ে ভালোভাবে ফুঁটিয়ে নিন। “চা” এর রঙ হালকা খয়েরি রঙের হয়ে এলে “চায়ের” সুঘ্রাণ ছড়াবে তখন চুলা বন্ধ করে নামিয়ে নিন। ছাঁকনি দিয়ে ছেঁকে “চা” কাপে ঢেলে নিন। এবারে প্রয়োজন মতো লবণ ও চিনি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। ব্যাস তৈরি করে ফেললেন তো মজাদার মসলা “চা”।

* দুধ দিয়ে মজাদার মসলা “চা” তৈরিতে উপরের উপকরণ গুলোতে শুধু লেবুর রস বাদ দিতে হবে এবং যোগ করতে হবে গুড়া দুধ। একটি পাত্রে “চা” পাতা এক চামচ, পানি ২ কাপ, দ্বারুচিনি ১ টি, লবঙ্গ, আঁদা বাটা ১/২ চামচ দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন। “চা” ভালোভাবে ফুটে গেলে নামিয়ে ছঁকনি দিয়ে ছেঁকে নিন। এরপর পরিমান মতো লবণ,চিনি এবং দুধ মিশিয়ে নিলেই তৈরি হয়ে গেলো দুধ দিয়ে মজাদার মসলা “চা”।

সতর্কতাঃ -“চা” ঢালার সময় সতর্ক থাকুন যেনো ছিঁটে গিয়ে হাতে না পরে। “চা” হাতে পরে গেলে প্রচুর পরিমানে ঠান্ডা পানি ঢালুন প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

<

আরো এমন মজাদার সব রান্নার রেসিপি শিখতে সাথে থাকুন Grathor এর Facebook Group এর সাথেই থাকুন (লাল সবুজের লেখক)।

Related Posts