আপনার কম্পিউটারটি কি ধীর গতিতে চলছে? কি করবেন জেনে নিন

আমি নীচে কম্পিউটার ব্যবহারকারীদের জন্য কম্পিউটারের গতি বাড়িয়ে তুলতে বা কম্পিউটারটি কেন ধীরগতিতে চলছে তা নির্ধারণ করতে সহায়তা করতে পারে এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করব। তার সাথে সাথে এটি লক্ষ করা উচিত যে এই পৃষ্ঠায় কেবল আমি ধীর কম্পিউটার, খুব দেরিতে কম্পিউটার চালু হওয়া এবং ধীর ইন্টারনেট সংযোগ নিয়ে আলোচনা করব। এই সমস্যাগুলি নির্ণয়ের জন্য, নিম্নলিখিত পদক্ষেপগুলো দেখুন:

# REBOOT

যদি আপনার কম্পিউটারটি সম্প্রতি রিবুট করা না হয়ে থাকে তবে নীচের যে কোনও পদক্ষেপ অনুসরণ করার আগে এটি পুনরায় বুট করার বিষয়টি নিশ্চিত করুন। কম্পিউটার পুনরায় বুট করা অনেক সমস্যার সমাধান করতে পারে এবং এটি একটি সহজ প্রথম পদক্ষেপ।

# BACKGROUND PROGRAMS

ধীর কম্পিউটারের সর্বাধিক সাধারণ কারণগুলির মধ্যে একটি হ’ল ব্যাকগ্রাউন্ডে প্রোগ্রামগুলি রান করে রাখা। কম্পিউটারটি বুট হওয়ার পরে স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া কোনও টিএসআর এবং স্টার্টআপ প্রোগ্রামগুলি সরান বা ডিজেবেল করুন।

# DELETE TEMP FILES

একটি কম্পিউটার যখন প্রোগ্রাম চালায়, তখন টেমপোরারি ফাইল হার্ড ড্রাইভে জমা হতে থাকে। এই টেম্প ফাইলগুলি ডিলিট করলে কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করতে সহায়তা করতে পারে।

# FREE HARD DRIVE SPACE

হার্ড ড্রাইভের স্থান কমপক্ষে 200-500 এমবি রয়েছে তা যাচাই করুন। এই ফ্রি স্পেসটি কম্পিউটাররে থাকা swap ফাইলগুলোকে বৃদ্ধি করে পাশাপাশি টেমপোরারি ফাইলগুলির জন্য জায়গা করে দেয়। যার ফলে কম্পিউটারের স্লো হওয়ার কোন চান্স থাকে না।

# MAKE SURE HARD DRIVE IS NOT FRAGMENTRD

আপনার পিসি থেকে Defrg মেন্যুটি রান করুন এতে করে আপনার পিসির ডেটাগুলো বেস্ট পসিবল অর্ডারে সাজানো থাকবে এবং আপনার পিসিকে স্লো হওয়া থেকে বাচাবে।

# SCAN FOR VIRUSES

আপনার কম্পিউটার যদি এক বা একাধিক ভাইরাস দ্বারা সংক্রামিত হয় তবে এটি আরও ধীরে ধীরে চলতে পারে সাথে আপনার ইন্টারনেট সংযোগ। আপনার কম্পিউটারে যদি কোনও অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল না থাকে তবে আপনার কম্পিউটারে ভাইরাসগুলি স্ক্যান করতে এবং মুছে ফেলার জন্য বিনামূল্যে পাওয়া যায় এমন অ্যান্টিভাইরাস ইন্সটল করুন।

# RUN REGISTRY CLEANER

আমি সাধারণত রেজিস্ট্রি ক্লিনার করার জন্য সুপারিশ করি না। তবে, আপনি যদি উপরের সমস্ত পদক্ষেপগুলি অনুসরণ করেন এবং আপনার কম্পিউটারটি এখনও ধীর গতিতে থাকে তবে কম্পিউটারে একটি রেজিস্ট্রি ক্লিনার চালানোর চেষ্টা করুন।

এরপরও যদি আপনার পিসি স্লো চলে তাহলে নিচের পদক্ষেপগুলো এক নজরে দেখে নিন:

# Update the operating system

# Update your drivers

# Memory upgrade

# Hard drive upgrade

Related Posts

9 Comments

মন্তব্য করুন