আপেল সিডার ভিনেগার উইথ মাদার বানানের একমাত্র সঠিক উপায়

আপেলসিডার ভিনেগার বানানোর একমাত্র সঠিক উপায়

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আজ আপেল সিডার ভিনেগার বানানো নিয়ে কথা বলব।এ ভিনেগারটি আমাদের শরীরের জন্য অনেক উপকারী। রূপচর্চায়ও ব্যবহার করা হয়।

আপেল সিডার ভিনেগারটি বছর দুই ধরে আমাদের কাছে পরিচিত হয়েছে। ড. জাহাঙ্গীর কবির এর সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউটিউব ভিডিওর কল্যাণে এটা অনেক বাংলাদেশীদের কাছে আজ প্রিয় ও দরকারি একটা খাবার।তবে বিদেশে এটি খাওয়ার প্রচলন আগেই ছিল।

অতিরিক্ত ওজন কমাতে যখন কেউ ডায়েট শুরু করে তখন তাকে এ পানীয়টি খেতে বলা হয়।এ ভিনেগারটির মূল্য কিছুটা বেশি বলে অনেকে আবার এড়িয়ে যান।তবে ঘরে বসে বানাতে জানলে খরচটা কমিয়ে আনা যায়।

এবার শেয়ার করব কিভাবে ঘরে বসেই আপেল সিডার ভিনেগার উইথ মাদার বানানো যায়।

যা যা লাগবেঃ
১. আপেল- আধা কেজি
২.পানি (বিশুদ্ধ পানি নিশ্চিত করতে হবে)
৩.কাচের জার যাতে ১কেজি পরিমাণ দ্রব্য আটে
৪.চিনি ১টে চা

প্রণালিঃ আপেল বিদেশি ফল তাই বাংলাদেশে এ ফলটা ফরমালিন মুক্ত পাওয়া যাবেনা এটাই ধরে নিতে হবে। এখন ১ লিটার হালকা গরম পানিতে ২চা চামচ লবন মিশিয়ে আপেলগুলো ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। আধা ঘণ্টা পরে আপেলগুলো তুলে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন।এরপর যতটা সম্ভব কুচি করে আপেলটা কাটুন। বিচি না ফেললেও চলবে।
এখন একটা কাচের জার ধুয়ে এতে আপেলগুলো দিয়ে দিন।পানিটাও ঢালুন।এবার চিনি দিন।আধা লিটার পানিতে ১টেবিল চামচ চিনি দেওয়া যাবে।

জারটি কিন্তু আপেল দিয়ে পুরো ভরা যাবেনা।পানি আপেলের চেয়ে একটু নিচে থাকবে এমনভাবে পানি দিতে হবে।এখন জারটির মুখ টিস্যু পেপার দিয়ে ঢেকে রাবার দিয়ে আটকে রাখতে হবে।
২দিন পর জারটির মুখ খুলে এতে ১চা চামচ পরিমাণ চিনি দিয়ে আপেলগুলো নাড়তে হবে।এভাবে ২সপ্তাহ পর্যন্ত করে যেতে হবে।এরপর আর চিনি দিতে হবেনা।এরপর ১সপ্তাহ জারটিকে ঢেকে রাখতে হবে না নেড়ে।

১সপ্তাহ পর অর্থাত ৩য় সপ্তাহান্তে জারের মুখ খুলে আপেলগুলো ছেকে রসটুকু আলাদা করে নিতে হবে।
এবার এ রসটা জারে ঢেলে মুখটা ঢেকে রাখতে হবে আরও ১মাস। এভাবে ১মাস রেখে দিলে হয়ে যাবে ভিনেগারটি।জারের তলায় সাদা সাদা তলানি পড়বে যেটা হল মাদার।একটু খেয়ে দেখতে হবে যদি টক ও ঝাঁঝালো হয় তবে বুঝতে হবে ভিনেগারটি তৈরি।আর যদি মিস্টি লাগে খেতে তবে বুঝতে হবে ভিনেগারটি তৈরি হয়নি।তখন আবার জারটি ঢেকে ১সপ্তাহ পর খুলে পাওয়া যাবে ভিনেগার।
মনে রাখতে হবে সম্পূর্ণ ভিনেগার তৈরিতে কখনই ধাতব বস্তু দেওয়া যাবেনা।প্লাস্টিক, কাঠ,কাচ,মাটি ব্যবহার করা যাবে।
ভিনেগারটি কাচ বা প্লাস্টিকের বোতলে সংরক্ষণ করা যাবে ফ্রিজে বা বাইরের ঠান্ডা ও শুষ্ক জায়গায়।সূর্যের আলো যেন না লাগে।
মুসলিমরা আপেল সিডার ভিনেগার উইথ দা মাদারটা খাবেন।

Related Posts

3 Comments

মন্তব্য করুন