ইউটিউব ভিডিওর জন্য সঠিক টাইটেল লিখবেন কিভাবে?

ইউটিউব ভিডিও কিভাবে রেঙ্ক করানো যায়, ইউটিউব ভিডিওতে কিভাবে বেশি ভিউ নিয়ে আসা যায় এমন প্রশ্ন প্রত্যেক নতুন ইউটিউবারদের মাথায় বার বার আসে।

 

যারা নতুন ইউটিউবে কাজ শুরু করেন তাদের ভিডিও সহজে ভাইরাল না হওয়ার পিছে থাকে বেশ কিছু কারণ। আর এমন একটি কারণ হলো আপনার ভিডিওর টাইটেল।

 

আপনি ভিডিও নাহয় সঠিকভাবে বানালেন ,বাকি সবকিছু সঠিকভাবে দিলেন কিন্তু যদি টাইটেল আপনি সঠিকভাবে না দেন তাহলে আপনার ভিডিও মানুষ সার্চ করে পাবে না এবং এর ফলে আপনার ভিডিওতে কোনো ভিউ আসবে না।

 

বেশিরভাগ নতুন ইউটিউবদের ভিডিওতে ভিউ না আসার অন্যতম কারণ হচ্ছে কীওয়ার্ড বা টাইটেল সঠিকভাবে অপটিমাইজ করে ব্যবহার না করা।

 

তাই আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো কিভাবে ইউটিউব ভিডিওর জন্য সঠিক টাইটেল বাছাই করবেন সেটি সম্পর্কে।

 

ইউটিউব ভিডিওর জন্য সঠিক টাইটেল লিখবেন কিভাবে?

 

ইউটিউবে আপনার ভিডিওটির টাইটেল দেওয়ার জন্য আপনাকে প্রথমে একটি বিষয় সম্পর্কে জানতে হবে। সেটি হলো কীওয়ার্ড রিসার্চ।

 

একটি ব্লগ পোস্ট সার্চ ইঞ্জিনে রেঙ্ক করানোর জন্য যেমন কীওয়ার্ড রিসার্চ করার প্রয়োজন হয় ঠিক তেমন ইউটিউবে আপনার ভিডিওটি সার্চ রেজাল্টে নিয়ে আসার জন্যে আপনাকে কীওয়ার্ড রিসার্চ করতে হবে। তবে এখন অনেকের মাথায় প্রশ্ন আসবে ইউটিউবের জন্য কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়।

 

আমি আপনাদের একদম সহজ একটি টেকনিক দেখিয়ে দিব যার দ্বারা আপনি আপনার ভিডিওর জন্য কীওয়ার্ড বা টাইটেল খুঁজে পাবেন। ধরুন, আপনি আপনার চ্যানেলে একটি বাংলা গান আপলোড করবেন যার জন্য টাইটেল প্রয়োজন।

 

প্রথমে চলে আসুন ইউটিউব সার্চে, টাইপ করুন Bangla New Song লিখে, দেখবেন অনেকগুলো সাজেশন রেজাল্ট আপনার কীওয়ার্ড এর নিচে দেখানো হচ্ছে। সেখান থেকে একটি কীওয়ার্ড যুক্ত করুন। (এইভাবে একটি করে স্পেস দিয়ে এবং কীওয়ার্ড টাইপ করে কীওয়ার্ড সাজেশন থেকে নতুন কীওয়ার্ড এবং টাইটেল আইডিয়া নিতে পারেন যেগুলো আপনি আপনার ভিডিওতে টাইটেল হিসেবে ব্যবহার করতে পারেন)

 

ধরুন আমরা কীওয়ার্ড পেলাম, Bangla New Song By Tahsin 2021, এখন আমরা এই কীওয়ার্ড এর আগে আমাদের গানের টাইটেল দিয়ে দিতে পারি। তাহলে আমাদের টাইটেল হবে ‘ Khola Janala || Bangla New Song By Tahsin 2021’

 

এইভাবে আমরা একটি টাইটেল নির্বাচন করতে পারি। এখন যদি আপনি এই টাইটেল আপনার ভিডিওতে ব্যবহার করেন তাহলে আপনার ভিডিও ভাইরাল হওয়ার সুযোগ এবং সার্চ রেজাল্টের প্রথম পাতায় দেখানোর সুযোগ অনেকটা বেড়ে যাবে।

 

আমি শুধুমাত্র উদাহরণ হিসেবে বাংলা গান এর একটি কীওয়ার্ড দিয়ে আপনাদের বুঝিয়েছি, আপনি আপনার কীওয়ার্ড দেওয়ার সময় অবশ্যই খেয়াল রাখবেন আপনার ভিডিওটির সাথে যেনো টাইটেল এক থাকে। ভিডিওর সাথে মিলবে না এমন কীওয়ার্ড কখনো দিবেন না।

 

এখন প্রশ্ন আসে , ইউটিউব সার্চ সাজেশন থেকে কেন কীওয়ার্ড আইডিয়া নিবেন? ইউটিউব হচ্ছে দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন, আর ইউটিউব সার্চ সাজেশনে আমদের যে কীওয়ার্ড দেখানো হয় সেগুলো ইউটিউবে বেশি পরিমাণে সার্চ করা হয়, যার কারণে সেই কীওয়ার্ড আমাদের সাজেশন হিসেবে দেখানো হয়।

 

পরিশেষে আপনাদের বলবো, আপনি যদি এইভাবে সঠিক কীওয়ার্ড দিয়ে আপনার ভিডিওটি ইউটিউবে আপলোড করতে পারেন তাহলে সহজেই আপনার ভিডিওটি রেঙ্ক করবে এবং আপনি বেশি ভিউ পাবেন। এই ছিল আজকের আর্টিকেলে, ভালো লাগলে শেয়ার করে দিবেন। আল্লাহ হাফেজ

Related Posts