ঈদ স্পেশাল পায়েস রেসিপি

ঈদ উল ফিতর এর কয়েকটি মাত্র  দিন বাকি । ঈদে সকলেই কমবেশী মিষ্টি জাতীয় খাবার পছন্দ করেন ।আর সেটা যদি হয় পায়েস তাহলে তো আর কথাই নেই । ছোট বড় সকলেই ঈদে পায়েস খেতে পছন্দ করেন । ঈদে পায়েস খাওয়ার মধ্যে যেন অন্যরকম এক আনন্দ পাওয়া যায়। তাইতো আজকের এই পোস্টে ঈদের জন্য একটি স্পেশাল পায়েস রেসিপি শেয়ার করছি।

উপকরণ

🔹নারিকেল কুড়ানো –দেড় কাপ
🔹তরল দুধ —এক লিটার
🔹চিনি —এক কাপ (চিনির বদলে গুড়ও   ব্যবহার করতে পারবেন)

🔹বিন্নি চাল —আধা কাপ ( বিন্নি চাল না থাকলে এর পরিবর্তে আতপ চাল ব্যবহার করতে পারেন) । চাল ভালো করে ধুয়ে ঝাঝরিতে পানি ঝরিয়ে রাখুন।

🔹আস্ত এলাচ — চারটি,
🔹দারুচিনি —২/৩ টুকরা ,
🔹কিশমিশ–৮ টি
🔹তেজপাতা —১টি

প্রণালী

একটি পাত্রে এক লিটার দুধ জ্বাল করতে বসিয়ে দিন। এবার একটি চামচের সাহায্যে হাল্কা নেড়ে দিবেন । এর মধ্যে একটি তেজপাতা ছিড়ে দুই ভাগ করে দিয়ে দিন। এবার দুই টুকরা বা তিন টুকরা
দারুচিনি ,চারটি আস্ত এলাচ দিয়ে দিন । এতে পায়েসের অনেক সুন্দর ঘ্রাণ আসবে ।   তারপর  এতে আধা কাপ পানি ঝরানো চাল দিয়ে কিছুক্ষণ পরপর নেড়ে দিন । চাল সিদ্ধ হয়ে গেলে ডালঘুটনির কিংবা চামচের সাহায্যে ভালোভাবে  নাড়তে হবে, যাতে নিচে লেগে না যায়। এবার এতে কুড়ানো নারিকেল দিয়ে দিন। অতঃপর এক কাপ চিনি  দিয়ে নাড়তে থাকুন। পায়েশ যখন ঘন হয়ে যাবে তখন একটি চামচে নিয়ে চেক করে দেখুন মিষ্টির পরিমাণ ঠিক আছে কি না । এবার চুলা বন্ধ করে পায়েস  নামিয়ে নিন। নামানোর পর একটি পাত্রে কিংবা বাটিতে রেখে ওপরে কিছু বাদাম ও কিশমিশ ছিটিয়ে দিন। এবার  পরিবেশনের জন্য প্রস্তুত খুবই সুস্বাদু এই পায়েস ।
আশা করি রেসিপিটি আপনাদের ভালো লাগবে ।
[বি:দ্র: যেকোনো উপকরণের পরিমাণ নিজেদের ইচ্ছামতো দিতে পারেন]

সবাই সুস্থ থাকুন , ভালো থাকুন আর সুন্দরভাবে পরিবারের সাথে ঈদ যাপন করুন।
পোস্টটি পড়ার জন্য অনেক ধন্যবাদ ।

Related Posts