উইন্ডোজ 10 এর জন্য কি আসলেই অ্যান্টি ভাইরাস দরকার?

আপনি যদি উইন্ডোজ 10 চালিয়ে থাকেন তবে আপনার কি কোনও অ্যান্টিভাইরাস ব্যবহার করা উচিত? এটি ব্যবহার করার জন্য অবশ্যই কিছু ভাল কারণ রয়েছে। মাইক্রোসফ্টের অপারেটিং সিস্টেমটি এতটাই জনপ্রিয় যে এটি সম্ভাব্য চুরির ক্ষেত্রে ম্যালওয়্যার লেখকদের জন্য মারাত্মকভাবে লোভনীয় লক্ষ্য তৈরি করে।

উইন্ডোজ 10 হল বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ডেস্কটপ অপারেটিং সিস্টেম। অনেকগুলি পিসির জন্য পছন্দের ওএস হিসাবে সর্বত্র স্বীকৃত। একদম সহজভাবে যদি কেউ উইন্ডোজ 10 ব্যবহার করে এমন কোনও ম্যালওয়্যার লিখে রাখে তবে সেখানে প্রচুর সম্ভাব্য লক্ষ্য রয়েছে যাতে খারাপ সফ্টওয়্যারটি ধ্বংস করতে পারে। সুতরাং এতে অবাক হওয়ার কিছু নেই যে উইন্ডোজ ব্যবহারকারীরা ম্যালওয়ার লেখকদের সবচেয়ে বড় লক্ষ্য।

এখন এটি সত্য যে সাম্প্রতিক সময়ে অপরাধীরা অ্যাপলের ম্যাক প্ল্যাটফর্মটিকে আরও বেশি মনোযোগ দিচ্ছেন। তবে উইন্ডোজ এখনও অপারেটিং সিস্টেম যা অবশ্যই সবচেয়ে হুমকির মধ্যে রয়েছে। বিশেষত এটি যখন ম্যালওয়্যারের ক্ষেত্রে আসে তখন ম্যাকের হুমকিগুলি সম্ভাব্য অযাচিত প্রোগ্রাম বা অ্যাডওয়্যারের পছন্দ হতে পারে।

হুমকির মাত্রা

ম্যালওয়ারবিটস [পিডিএফ] থেকে ২০১২-এর সর্বশেষ ‘ম্যালওয়ারের রাজ্য’ প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখা যাচ্ছে যে ম্যালওয়্যার সনাক্তকরণের পরিমাণ আগের বছরের মতো একই স্তরে থাকতে আছে। তবে এটি এখনও অনেক বড় পরিমাণে রয়েছে। উদ্বেগজনক বিষয় হল এই হুমকিগুলি সাধারণভাবে আরও পরিশীলিত হয়ে উঠছে।

অনলাইনে বিপদের অভাব নেই। ম্যালওয়ারবিটস পর্যবেক্ষণ করে যে অ্যাডওয়্যার এবং ট্রোজান উইন্ডোজ মেশিনগুলির জন্য একটি বড় সমস্যা রয়ে গেছে। তদুপরি, ‘হ্যাকটুলস’ ব্যবহারে বিরক্তিকর মনোভাব বৃদ্ধি পেয়েছে। যা নাম অনুসারে পিসিগুলিতে হ্যাকিংয়ের সুযোগ সুবিধাগুলি এখন বার্ষিক ৪২% বৃদ্ধি সহ গ্রাহকরা পেয়েছে যা ব্যবহার করছে।

অবিশ্বাস্য যে এটা ব্যবহারকারীদের ঠকানোর চেষ্টা করছে। এর জন্য সত্যিকারের বিশ্বে সংকটকে কাজে লাগিয়ে উইন্ডোজ 10-এর প্রকৃতি ম্যালওয়ারের একটি বড় লক্ষ্য হিসাবে হুমকির ক্রমবর্ধমান পরিশীলতা হচ্ছে। এর ভাল কারণটি হলো আপনার পিসির প্রতিরক্ষার জন্য একটি ভাল অ্যান্টিভাইরাস দেওয়া উচিত।

উইন্ডোজ ডিফেন্ডার?

উইন্ডোজ 10 এ অ্যান্টিভাইরাসটির প্রয়োজনীয়তা স্থাপনের পরে এবং অন্য কোথাও আমরা ২০২০ সালে অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি আদৌ প্রয়োজনীয় কিনা এর বিস্তৃত প্রশ্নকে আমরা সম্বোধন করেছি উইন্ডোজ 10 এর সাথে আপনি উইন্ডোজ ডিফেন্ডারের ক্ষেত্রে ডিফল্টরূপে সুরক্ষা পাবেন। সুতরাং এটি ঠিক আছে এবং তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ডাউনলোড ও ইনস্টল করার বিষয়ে আপনার চিন্তা করার দরকার নেই। কারণ মাইক্রোসফ্টের অন্তর্নির্মিত অ্যাপটি যথেষ্ট ভাল। উইন্ডোজ ডিফেন্ডার সুরক্ষা চেনাশোনা একটি হাস্যকর স্টক হিসাবে ব্যবহার করত। তবে এটি অতীতে যা ছিল তাই আছে। আজকের ডিফেন্ডার হল প্রকৃতপক্ষে একটি শক্তিশালী অ্যাপ্লিকেশন যা আপনার পিসিটিকে সত্যিই তার নামে সত্যিকার অর্থে রক্ষা করতে পারে এবং স্বাধীন টেস্ট ল্যাবগুলি থেকে প্রাপ্ত প্রতিবেদনে বাস্তবে কিছু চিত্তাকর্ষক র‌্যাঙ্কিং অর্জন করতে পারে।

তবে, সত্যটি হল উইন্ডোজ ডিফেন্ডার একটি নির্ভরযোগ্য সমাধান হিসাবে আপনি নির্ভর করতে পারেন। তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস অ্যাপস রয়েছে যা আরও কার্যকারিতা সরবরাহ করে এবং এখনও তারা ইনস্টল করতে কেবল সামান্য প্রচেষ্টা গ্রহণ করে।

সুতরাং আপনি যদি কিছুটা সময় বের করতে পারেন তবে আরও বৈশিষ্ট্য এবং আরও ভাল সুরক্ষার জন্য উইন্ডোজ ডিফেন্ডার প্রতিস্থাপনের জন্য একটি শীর্ষস্থানীয় ফ্রি অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ইনস্টল করা মূল্যবান হবে। মাইক্রোসফ্ট ব্রেকিং ডিফেন্ডারের শর্তে কোনও সম্ভাব্য উড়াল এড়ানো উচিত যা সাম্প্রতিক অতীতে কয়েকবার ঘটেছে।

এটি বিবেচনা করার মতো বিষয়ও যদি আপনি অ্যান্টি-রান্সমওয়্যার শিল্ড বা যুক্ত ওয়েব ব্রাউজিং সুরক্ষার মতো প্রতিরক্ষা অতিরিক্ত স্তর সহ আপনার পিসিতে সুরক্ষার মাত্রাগুলি যথেষ্ট পরিমাণে বাড়িয়ে তুলতে চান তবে আপনি কোনও প্রদত্ত অ্যান্টিভাইরাস বিবেচনা করতেও পারেন।

উইন্ডোজ 10 এর জন্য কি আসলেই অ্যান্টি ভাইরাস দরকার?

আপনি যেভাবেই এটি চালান না কেন, উইন্ডোজ 10 এর জন্য কোনও অ্যান্টিভাইরাস পাওয়ার পক্ষে উইন্ডোজ ডিফেন্ডার কর্তৃক প্রদত্ত সুরক্ষার ডিফল্ট স্তরগুলি থেকে আপগ্রেড করার চেষ্টা করা বুদ্ধিমান পছন্দ বলে মনে হচ্ছে। সর্বোপরি, অনলাইনে আপনাকে আরও নিরাপদ রাখতে সহায়তা করার জন্য একটি শালীন ফ্রি অ্যাপ গ্রহণ করাটা যথেষ্ট সহজ কাজ বলে আমি মনে করি।

Related Posts

8 Comments

মন্তব্য করুন