একটু ব্যাতিক্রম; চালের নাড়ু, খেয়েছেন কখনো?

চালের নাড়ু!!! শুনতে কেমন লাগছে? চালের আবার নাড়ু তাও সম্ভব? হ্যাঁ, সম্ভব। দৈনন্দিন স্বাদকে ভিন্ন করতে এই চালের নাড়ু।

মুড়ি, মুড়কি, নাড়ু এসব যেন আমাদের জীবনের সাথে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে। আজকের এই চালের নাড়ু সম্পূর্ণ ভিন্ন।

চালের নাড়ু তৈরি করতে যে যে উপকরণ লাগছেঃ

১) চাল ১ কেজি

২) দুধ ২ লিটার

৩) চিনি ১/২ কেজি

৪) ১/২ চা চামচ লবণ

৫) ১/২ লিটার পানি

চালের নাড়ু বানানোর নিয়মঃ

চালের নাড়ু বানানোর জন্য প্রথমে একটি তাওয়ার মধ্যে শুকনো চাল তেল ছাড়া ভেজে নিতে হবে। চুলার আঁচ কম রেখে ভাজতে হবে। না হলে চাল পুরে যেতে পারে। চালের রং যখন ব্রাঊন হবে তখন বুঝতে হবে চাল ভাজা হয়ে এসেছে।

ভাজা চাল চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা হওয়ার পর সেই ভাজা চাল পাটায় বেটে গুঁড়ো করে নিতে হবে। আপনারা চাইলে ব্লেন্ডারে ও কাজটি করে নিতে পারেন। তবে পাটায় করলে সেটা বেশি ভালো হবে।

ভাজা চালের গুড়ো কে আলাদা একটি শুকনো পাত্রে রেখে দিন।

এবার দুধ জাল করার পালা।

একটি পাত্রে ২ লিটার দুধের সাথে ১/২ লিটার পানি যোগ জাল দিতে থাকুন। এই পানি দেওয়ার কারণ হচ্ছে দুধ যেনো ভালো করে জাল হয়। ভালোমতো দুধ জাল হয়ে এলে , অর্থাৎ, দুধের মধ্যে অতিরিক্ত পানি না থাকলে বুঝতে হবে দুধ জাল হয়ে এসেছে। এরপর দুধের মাঝে ১/২ চা চামচ লবণ এবং ১/২ কেজি চিনি দিয়ে ভালো করে নাড়তে হবে যতক্ষণ না চিনি গলে যায়। চিনি গলার পর, আগে থেকে করে রাখা ভাজা চালের গুড়ো দুধের মধ্যে দিয়ে দিন।ভালো করে নাড়তে হবে। চালের গুড়ো এবং দুধ মিলে একটা ঘন পেস্ট হয়ে আসবে । এখন চুলার আঁচ কমিয়ে জাল দিতে হবে। ঘন পেস্ট হওয়ার পর বুঝতে হবে এটা নাড়ু বানানোর জন্য হয়ে এসেছে। তখন এটাকে চুলা থেকে নামিয়ে ফেলুন। নামিয়ে হালকা ঠান্ডা হতে দিন।হাতের সহনীয় তাপমাত্রায় নাড়ু বানানো শুরু করুন। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে নাড়ু হবে না, ভেঙ্গে যাবে। তাই ঠান্ডা হওয়ার আগেই বানানো শুরু করুন।

একটা একটা করে নাড়ু বানিয়ে আলাদা পাত্রে রাখুন। আপনারা চাইলে ইচ্ছেমতো নাড়ুগুলোকে সাজাতে পারেন। কিছুটা তিল ছরিয়ে দিতে পারেন বা কিছুটা কাঠবাদাম কুঁচি দিয়ে মনের মতো করে সাজিয়ে পরিবেষণ করতে পারেন ভিন্ন স্বাদের চালের নাড়ু।

Related Posts

7 Comments

মন্তব্য করুন